অপরিশোধিত তরল বর্জ্যে পরিবেশ দূষণ, আড়াই কোটি টাকা জরিমানা

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ১১ জুলাই, ২০২৩ at ৬:০৩ পূর্বাহ্ণ

অপরিশোধিত’ তরল বর্জ্য ছেড়ে পরিবেশ দূষণ করায় চট্টগ্রাম রপ্তানি প্রক্রিয়াজাতকরণ অঞ্চলের (ইপিজেড) কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার পরিচালনাকারী বেসরকারি প্রতিষ্ঠান ‘চিটাগং ওয়েস্ট ট্রিটমেন্ট প্ল্যান্টস লিমিটেডকে’ (সিডব্লিউটিপিএল) ২ কোটি ৫৯ লাখ ২০ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

গতকাল সোমবার অধিদপ্তরের মহানগর কার্যালয়ের পরিচালক হিল্লোল বিশ্বাস শুনানি শেষে এই জরিমানা করেন।

এর আগে ২২ সালের ১১ নভেম্বরে একই প্রতিষ্ঠানকে ২ লাখ টাকা জরিমানা করে তাদের ত্রুটি সারানোর নির্দেশ দিয়েছিল পরিবেশ অধিদপ্তর। কিন্তু তা না করে কার্যক্রম অব্যাহত রাখে প্রতিষ্ঠানটি। এছাড়া গত ২৩ ফেব্রুয়ারি পরিবেশে অধিদপ্তরের সদর দপ্তর থেকে সিইটিপিট স্থাপন, ড্রেনেজ সিস্টেম নির্মাণ, সিইটিপির নকশা পরিবেশ অধিধপ্তরে দাখিল এবং স্লাজ ম্যানেজমেন্ট করার নির্দেশনা দিলেও তা বাস্তবায়ন করা হয়নি। গতকাল জরিমানা করার পাশাপাশি ‘সিডব্লিউটিপিএল’কে তাদের ত্রুটি সরানের পাশাপাশি সদর দপ্তরের নির্দেশনাগুলো বাস্তবায়নে তিন মাসের সময় বেঁধে দেয়া হয়।

প্রসঙ্গত, বেপজার অধীনে বেসরকারি প্রতিষ্ঠান সিডব্লিউটিপিএল চট্টগ্রাম ইপিজেডের কেন্দ্রীয় বর্জ্য পরিশোধনাগারটি পরিচালনা করে। চট্টগ্রাম ইপিজেডের ১৩১টি শিল্প প্রতিষ্ঠানের বিভিন্ন ইউনিটসহ ১৪৭টি কারখানা ওই ইটিপি’র সঙ্গে যুক্ত।

পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগরের উপপরিচালক মিয়া মাহমুদুল হক আজাদীকে বলেন, সিডব্লিউটিপিএলের ইটিপি থেকে নির্গত তরলের টিডিএস, রাসায়নিক অক্সিজেনের চাহিদা (সিওডি) ও জৈব অঙিজেনের চাহিদাসহ (বিওডি ৫) বিভিন্ন প্যারামিটার পরিবেশ সংরক্ষণ বিধিমালা ২০২৩ অনুযায়ী গ্রহণযোগ্য মানমাত্রার বাইরে রয়েছে। এ কারণে ‘সিডব্লিউটিপিএল’কে শুনানিতে উপস্থিত থাকার জন্য বলা হয়। প্রতিষ্ঠানটিকে বারবার তাগিদ দেয়া সত্ত্বেও আইপি ক্যামেরা স্থাপন করেননি।

জানা গেছে, গতকাল শুনানিতে প্রতিষ্ঠানটির এজিএম (প্লান্ট ইঞ্জিনিয়ার) আবরার আহমেদ চৌধুরী, এজিএম (মেকানিক্যাল) আসিফ মোজতবা ইফতি ও কেমিস্ট স্বরূপ চক্রবর্তী অংশ নেন।

এদিকে শুনানি চলাকালে পরিবেশ অধিদপ্তরের একজন সিনিয়র কেমিস্ট সিডব্লিউটিপিএল এ উপস্থিত থেকে পর্যবেক্ষণ করেন। তিনি দেখতে পান, সিডব্লিউটিপিএল’র ইনলেট থেকে তরল বর্জ্য কোনো প্রকার পরিশোধন ছাড়া সরাসরি বাইপাস করা হচ্ছে। যা তিনি ভিডিও করে তাৎক্ষণিক প্রেরণ করেন। শুনানিতে উপস্থিত প্রতিষ্ঠানটির প্রতিনিধিদের তা দেখানো হলে তারা ঘটনার সত্যতা স্বীকার করেন।

পূর্ববর্তী নিবন্ধদুই বছরের ব্যবধানে ইউজার ফি বাবদ আয় বেড়ে প্রায় দ্বিগুণ
পরবর্তী নিবন্ধফেব্রুয়ারিতে ফিরছে এসএসসি, পরীক্ষা হবে সব বিষয়ে