অপরিকল্পিত ডিভাইডার প্রতিনিয়ত দুর্ঘটনা

জাকির হোসেন রোড

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ২৪ নভেম্বর, ২০২০ at ১০:২০ পূর্বাহ্ণ

নগরীর ব্যস্ততম সড়ক জাকির হোসেন রোডে প্রতিনিয়ত ঘটছে ভয়াবহ দুর্ঘটনা। যান চলাচলে শৃঙ্খলা আনতে বসানো অস্থায়ী ডিভাইডারগুলোতে প্রতিরাতেই এসব দুর্ঘটনা ঘটছে। সড়কটির যান চলাচল নিয়ন্ত্রণের পাশাপাশি প্রতিদিন সকালে এবড়ো থেবড়ো ডিভাইডার সরানো যেন পুলিশের রুটিন কাজে পরিণত হয়েছে। কিন্তু প্রতি রাতে দুর্ঘটনা ঘটলেও বিষয়টি সমাধানে দৃশ্যমান কোনো উদ্যোগ নেয়া হয়েনি বলে জানানো হয়। বিষয়টি নিয়ে এলাকাবাসী ক্ষোভ প্রকাশ করেছেন। নগরীর প্রবেশ পথ জাকির হোসেন রোড। এ কে খান মোড় থেকে জিইসি মোড় পর্যন্ত বিস্তৃত সড়কটি শহরের ব্যস্ত সড়কগুলোর মধ্যে অন্যতম। সড়কটির জিইসি মোড় থেকে খুলশী থানা পর্যন্ত রাস্তার উপর অস্থায়ীভাবে ডিভাইডার স্থাপন করা হয়েছে। কিন্তু যথাযথ পরিকল্পনা ও নিয়ম অনুসরণ না করে ডিভাইডারগুলো স্থাপন করায় প্রতি রাতেই ঘটছে দুর্ঘটনা। এমনকি কোনো কোনো রাতে পাঁচ-সাতটি পর্যন্ত দুর্ঘটনা ঘটে। এতে বড় ধরনের হতাহতের ঘটনা না ঘটলেও প্রতিনিয়ত নষ্ট হচ্ছে গাড়ি। আহত হচ্ছেন প্রচুর মানুষ।
সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, রাস্তাটিতে প্রতিদিনই শত শত নতুন চালক গাড়ি নিয়ে আসেন। এই রাস্তার কোথায় কী আছে সেই সম্পর্কে কোনো ধারণা নেই এমন চালকরা কার্যতঃ দুর্ঘটনার শিকার হচ্ছেন। চট্টগ্রাম হয়ে কঙবাজারগামী প্রচুর বাস ও প্রাইভেট গাড়ি রাস্তাটি ব্যবহার করে। এসব চালকরা হঠাৎ ডিভাইডারের সামনে পড়লে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। বিএসআরএম থেকে দেয়া কংক্রিটের অস্থায়ী ডিভাইডারে সজোরে ধাক্কা দেন। এতে ডিভাইডারগুলো দুমড়ে মুচড়ে যায় এবং এলোমেলো হয়ে পড়ে থাকে রাস্তার উপর। পরবর্তীতে রাতভর চলাচলকারী গাড়িগুলো এসব এলোমেলো ডিভাইডারকে ধাক্কা দিয়ে দিয়ে পথ চলে। প্রতিদিনই এমন ঘটনা ঘটছে।
স্থানীয় বাসিন্দা মোহাম্মদ মনির দৈনিক আজাদীকে বলেন, প্রতিদিন সকালে ফজরের নামাজে যাওয়ার সময় রাস্তার উপর ডিভাইডারগুলো এবড়ো থেবড়ো হয়ে পড়ে থাকতে দেখি। কোনো কোনোদিন আমাদের চোখের সামনেও দুর্ঘটনা ঘটে। গাড়ি নষ্ট হয়। পুলিশের ভয়ে গাড়িগুলো পালিয়ে যায়। কিন্তু ডিভাইডারগুলো ভেঙে চুরে যায়। পড়ে থাকে। পরবর্তীতে দিনের শুরুতে ডিভাইডারগুলো পুলিশ ঠিকঠাক করে। রাতের বেলা আবারো দুর্ঘটনা ঘটে। গত বেশ কয়েকমাস ধরেই ঘটে চলছে এমন ঘটনা।
সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা বলছেন, রাস্তার মাঝ বরাবর কতগুলো ডিভাইডার বসিয়ে দেয়া পরিকল্পিত কোনো সিস্টেম নয়। একজন চালককে আগে থেকেই বুঝতে হবে যে সামনে ডিভাইডার আছে। এতে সতর্ক হয়ে তিনি গাড়ি চালাবেন। এখন হুট করে ডিভাইডারের সামনে চালক খেই হারিয়ে ফেলেন। দুর্ঘটনা ঘটে। জাকির হোসেন রোডের খুলশী থানার সামনের অংশের ডিভাইডারগুলোকে একটি সিস্টেমে আনার জন্যও বিশেষজ্ঞরা পরামর্শ দিয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধনিম্নচাপ কাটলে বাড়বে শীত
পরবর্তী নিবন্ধডিসেম্বরে হাসিনা মোদীর ভার্চুয়াল বৈঠক