অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী কণ্ঠস্বর ছিলেন ইঞ্জিনিয়ার আবদুল খালেক

মৃত্যুবার্ষিকীর আলোচনা সভায় বক্তারা

আজাদী ডেস্ক  | রবিবার , ২৭ সেপ্টেম্বর, ২০২০ at ৫:০৬ পূর্বাহ্ণ

দেশের সংবাদপত্র শিল্পের অন্যতম অগ্রদূত, চট্টগ্রামের সাংবাদিকতা জগতের পথিকৃৎ দৈনিক আজাদীর প্রতিষ্ঠাতা সম্পাদক আলহাজ্ব মোহাম্মদ আবদুল খালেক ইঞ্জিনিয়ারের ৫৮তম মৃত্যুবার্ষিকী স্মরণে বিভিন্ন সামাজিক ও ধর্মীয় সংগঠনের উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

আলোচনা সভায় বক্তারা বলেনইঞ্জিনিয়ার আবদুল খালেক নানাবিধ প্রতিভার অধিকারী, দূরদর্শি সম্পন্ন, মানবিক, অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী কণ্ঠস্বর ও ব্যক্তিত্ববান ছিলেন। তিনি ভাষা আন্দোলন ও স্বাধীনতা যুদ্ধের সময় লেখনীর মাধ্যমে মুক্তিকামী সংগ্রামী জনগণকে ঐক্যবদ্ধ করার জন্য অপরিসীম ভূমিকা পালন করেছিলেন। প্রত্যেক ন্যায়সঙ্গত ও বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশে দৈনিক আজাদীর অগ্রণী ভূমিকা সর্বাত্মক প্রশংসিত। আমরা আশা করবো ইঞ্জিনিয়ার আবদুল খালেকের আদর্শ ও কর্মে উজ্জীবিত হয়ে সামনে এগিয়ে যাবে নতুন প্রজন্ম।

স্বাধীনতা সাংস্কৃতিক পরিষদ : দৈনিক আজাদীর প্রতিষ্ঠাতা সম্পাদক আলহাজ্ব ইঞ্জিনিয়ার মোহাম্মদ আবদুল খালেক স্মরণে স্বাধীনতা সাংস্কৃতিক পরিষদ চট্টগ্রামের উদ্যোগে আলোচনা সভা সংগঠনের কার্যালয়ে সংগঠনের আহ্বায়ক প্রকৌশলী অধ্যাপক মৃণাল কান্তি বড়ুয়ার সভাপতিত্বে ও যুগ্ম আহ্বায়ক মোহাম্মদ লিপটনের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন সংগঠনের যুগ্ম আহ্বায়ক হাসিনা জাফর, রুহি মোস্তফা, সদস্য মুকাভিনেতা রিজোয়ান রাজন, কণ্ঠশিল্পী মাঈনুদ্দিন আহমেদ, ফেরদৌসী ইয়াসমিন, মোরশেদা পারভীন, অভিনেতা প্রণব রঞ্জন চক্রবর্ত্তী, আবৃত্তিশিল্পী মেজবাহ, কেমি বড়ুয়া, ইন্দ্রজিৎ ভট্টাচার্য, রুমি আক্তার প্রমুখ। সভার শুরুতে ইঞ্জিনিয়ার আবদুল খালেকের আত্মার মাগফিরাত কামনা করে ১ মিনিট নীরবতা পালন করা হয়।

গাউসিয়া কমিটি কেন্দ্রীয় পরিষদ : ইঞ্জিনিয়ার আবদুল খালেকের (রহ.) ৫৮তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে গাউসিয়া কমিটি বাংলাদেশ কেন্দ্রীয় পরিষদের উদ্যোগে শুক্রবার বাদে জুমা জামেয়া জামে মসজিদে, মিলাদ, দোয়া মাহফিল, জামেয়া সংলগ্ন মরহুমের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন ও কবর যিয়ারত অনুষ্ঠিত হয়। এসময় সংগঠনের চেয়ারম্যান পেয়ার মোহাম্মদ, মহাসচিব শাহজাদ ইবনে দিদার, যুগ্ম মহাসচিব এডভোকেট মোছাহেব উদ্দিন বখতিয়ার, আঞ্জুমান সদস্য নুরুল আমিন, জামেয়া জামে মসজিদের খতিব আল্লামা আবুল আসাদ জুবায়ের, অধ্যক্ষ আবু তালেব বেলাল, সদস্য এরশাদ খতিবী, ইঞ্জিনিয়ার নুরুল আমিন প্রমুখ উপস্থিত ছিলেন।

আহলে দরবার শরীফ : বোয়ালখালী আহলে দরবার শরীফ প্রাঙ্গণে ইঞ্জিনিয়ার আলহাজ্ব আবদুল খালেকের মৃত্যুবার্ষিকী উপলক্ষে এক দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। মাহফিলে সভাপতিত্ব করেন মাওলানা মুহাম্মদ আমিনুল ইসলাম। এতে বক্তব্য রাখেন মাওলানা মুহাম্মদ নুরুল আমীন, মাওলানা মুমিনুল হক। মাহফিল শেষে ইঞ্জিনিয়ার আবদুল খালেকের আত্মার শান্তি কামনা করে ও দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেকের দীর্ঘায়ু কামনা করে মোনাজাত পরিচালনা করেন আহলে দরবার শরীফের শাহজাদা মাওলানা মুহাম্মদ গিয়াস উদ্দিন।

পূর্ববর্তী নিবন্ধসকলের ঐক্যবদ্ধ প্রচেষ্টায় দেশে গণতন্ত্র ফিরে আসবে
পরবর্তী নিবন্ধপাঠাগারকে যুগোপযোগী বই দিয়ে সাজাতে হবে