অনলাইন আবেদন শুরু২৫ নভেম্বর

প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত ভর্তি

আজাদী প্রতিবেদন | বুধবার , ১৭ নভেম্বর, ২০২১ at ৫:৪৫ পূর্বাহ্ণ

গত বছরের ধারাবাহিকতায় এবারও লটারির মাধ্যমে প্রথম থেকে নবম শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। গত ৩ নভেম্বর এ সংক্রান্ত মন্ত্রণালয়ের এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী, শিক্ষার্থী ভর্তিতে স্কুলগুলোতে এবারও নেয়া হচ্ছে না ভর্তি পরীক্ষা। তবে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের আগের মতোই অনলাইনে আবেদন করতে হবে। স্কুল ভর্তিতে অনলাইন আবেদন গ্রহণ ও লটারির সময়সূচি চূড়ান্ত করে ভর্তি নির্দেশনা জারি করেছে মাউশি (মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর)। গতকাল দুটি পৃথক বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা জারি করা হয়েছে। মাউশির উপ-পরিচালক (মাধ্যমিক) মো. আজিজ উদ্দিনের স্বাক্ষরে সরকারি স্কুলের এবং মাউশির পরিচালক (মাধ্যমিক) মো. বেলাল হোসাইনের স্বাক্ষরে বেসরকারি স্কুলের ভর্তি বিজ্ঞপ্তি জারি হয়েছে।
মাউশির বিজ্ঞপ্তি অনুযায়ী, সরকারি-বেসরকারি স্কুলগুলোতে ভর্তির জন্য অনলাইনে আবেদন শুরু হবে আগামী ২৫ নভেম্বর। যা ৮ ডিসেম্বর পর্যন্ত চলবে। আবেদন গ্রহণ শেষে সরকারি স্কুলে ভর্তির লটারি ১৫ ডিসেম্বর এবং বেসরকারি স্কুলে ভর্তির লটারি অনুষ্ঠিত হবে ১৯ ডিসেম্বর।
বেসরকারি স্কুল ভর্তিতেও আবেদন-লটারি কেন্দ্রীয় ভাবে: সরকারি স্কুলের আদলে এবার বেসরকারি স্কুল ভর্তিতেও অনলাইনে আবেদন গ্রহণ ও লটারি হবে কেন্দ্রীয় ভাবে। মাউশির অধীনেই এ ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে। ৩ নভেম্বর অনুষ্ঠিত শিক্ষা মন্ত্রণালয়ের ভর্তি সংক্রান্ত বৈঠকে এমন সিদ্ধান্ত হয়েছে। গতকাল মাউশির জারিকৃত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েচে। এতদিন বেসরকারি স্কুলগুলো নিজেদের মতো করে আলাদা ভাবে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতো। তবে মন্ত্রণালয়ের নতুন সিদ্ধান্তের কারণে সব বেসরকারি স্কুলের আবেদন ও লটারি মাউশির তত্ত্বাবধানে কেন্দ্রীয় ভাবে হবে। অতীতের ন্যায় নিজেদের মতো করে ভর্তি প্রক্রিয়া সম্পন্নের বা শিক্ষার্থী ভর্তির সুযোগ থাকছে না। মাউশির বিজ্ঞপ্তি অনুযায়ী, বেসরকারি স্কুলে ভর্তির জন্য অনলাইন আবেদনে ৫টি স্কুল পছন্দক্রম দিয়ে আবেদন করার সুযোগ পাবে শিক্ষার্থীরা। তবে কোন স্কুলের দুটি শিফটে (মর্নিং ও ডে শিফট) আবেদন করলে তা দুটি স্কুল হিসেবে গণ্য করা হবে। এবার অনলাইন আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১১০ টাকা। এক আবেদনেই ৫টি স্কুল পছন্দক্রম দিয়ে আবেদন করতে পারবে শিক্ষার্থীরা। মাউশির এ বিজ্ঞপ্তির পর কোন বেসরকারি স্কুল আলাদা করে ভর্তি ফরম বিক্রি করতে পারবে না বলে জানিয়েছেন মাউশির উপ-পরিচালক মো. আজিজ উদ্দিন।
প্রসঙ্গত, সামপ্রতিক বছরগুলোতে লটারির মাধ্যমে কেবল প্রথম শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হতো। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণের কারণে ২০২১ শিক্ষাবর্ষের সব শ্রেণিতেই লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হয়। ধারবাহিকতায় এবারও (২০২২ শিক্ষাবর্ষে) সব শ্রেণিতে লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এই সিদ্ধান্তের আলোকে সারা দেশে কেন্দ্রীয়ভাবে ভর্তির লটারি আয়োজন করা হবে। টেলিটকের মাধ্যমে অনলাইনে আবেদন, লটারি ও ফল প্রকাশ করবে মাউশি।

পূর্ববর্তী নিবন্ধআমি রাস্তার উপর একটি দোকানও বরাদ্দ দেইনি
পরবর্তী নিবন্ধচলছে ভেতরে রাস্তা তৈরির কাজ