অধ্যাপক চৌধুরী জহুরুল হকের ১৩তম মৃত্যুবার্ষিকী আজ

আজাদী ডেস্ক | রবিবার , ৩ জানুয়ারি, ২০২১ at ১১:৪৪ পূর্বাহ্ণ

প্রখ্যাত সাহিত্যিক অধ্যাপক চৌধুরী জহুরুল হকের ১৩তম মৃত্যুবার্ষিকী আজ। মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ রোববার সন্ধ্যা ৬টায় দৈনিক আজাদী মিলনায়তনে ‘নাট্যকার চৌধুরী জহুরুল হক স্মরণসন্ধ্যা’ অনুষ্ঠিত হবে। নাট্যপত্রিকা নাট্যমঞ্চ, নাট্যমঞ্চ রেপার্টরি ও নাট্যমঞ্চ প্রকাশন যৌথভাবে এই আয়োজন করছে। এবার থাকছে স্মারকবক্তৃতা, সম্মাননা স্মারক প্রদান, তাঁর রচিত গান ও নাট্যমঞ্চ ষষ্ঠ সংখ্যার মোড়ক উন্মোচন।
অনুষ্ঠানে অতিথি ও আলোচক থাকবেন নাট্যজন শিশির দত্ত, সনজীব বড়ুয়া ও ড. ইউসুফ ইকবাল। স্মারকবক্তৃতা প্রদান করবেন সাংবাদিক ও গবেষক সুভাষ দে। সম্মাননা স্মারক প্রদান করা হবে নাট্যব্যক্তিত্ব রবিউল আলম ও শুভ্রা বিশ্বাসকে। চৌধুরী জহুরুল হক রচিত গান পরিবেশন করবে সঙ্গীত ভবন। সংগীত পরিচালনায় কাবেরী সেনগুপ্তা। সংস্কৃতিকর্মী সাবিরা সুলতানা বীণার সঞ্চালনায় স্মরণসন্ধ্যায় সভাপতিত্ব করবেন নাট্যমঞ্চ সম্পাদক জাহেদুল আলম।
প্রসঙ্গত, চৌধুরী জহুরুল হকের জন্ম ১৯৪৭ সালের ১ মার্চ সাতকানিয়া উপজেলার মনেয়াবাগ গ্রামে। তাঁর সাহিত্যচর্চার সূচনা ১৯৫৮ সালে ১২ বছর বয়সে। সচিত্র সন্ধানীতে প্রকাশিত হয় ছোটগল্প ‘একটি কবিতার জন্ম’।
চট্টগ্রাম কলেজে স্নাতক সম্মান শ্রেণীতে অধ্যয়নকালে ১৯৬৬ সালে বাংলা কথাসাহিত্যে নতুন আঙ্গিক ‘চোঙ্গা গল্প’ প্রবর্তন করে লাভ করেন বিশেষ খ্যাতি। এরপর নিমগ্ন হন নাটকে। তাঁর নাটকের সংখ্যা ত্রিশোর্ধ। এগুলোর মধ্যে বেশ কিছু নাটক বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত হয়। ক্ষুদ্র রম্য নাটকের সংখ্যাও পঞ্চাশের ঊর্ধ্বে। স্বাধীনতা উত্তরকালে মুক্তিযুদ্ধের প্রথম নাটক ‘পটভূমি’ তাঁর রচনা। এছাড়া তিনি রচনা করেন প্রবন্ধ-নিবন্ধ, কবিতা ও গান, সাহিত্যিক বচন-প্রবচন। উদ্ভাবন করেন সাহিত্যে প্রকাশ ও পাঠ সহায়ক চার প্রকার যতিচিহ্ন। সম্পাদনা করেন একাধিক গ্রন্থ ও বেশ ক’টি সাহিত্যপত্র। অংকন করেন তিন শতাধিক চিত্র ও স্কেচ-মানুষের নানা মাত্রিক মুখ। মৃত্যুর পর ড. ইলু ইলিয়াসের পরিকল্পনা ও সম্পাদনায় প্রকাশিত হয় চৌধুরী জহুরুল হক রচনা সমগ্র-১, ২, ৩ ও ৪।

পূর্ববর্তী নিবন্ধউত্তর জেলা জাপার আলোচনা সভা
পরবর্তী নিবন্ধবেপজার নির্বাহী চেয়ারম্যানকে সংবর্ধনা