অধ্যাপক খালেদ ও আজাদী অবিচ্ছেদ্য অংশ

পুরস্কার প্রদান অনুষ্ঠানে ড. মুনতাসীর মামুন

আজাদী ডেস্ক | শনিবার , ২৬ ফেব্রুয়ারি, ২০২২ at ৭:০২ পূর্বাহ্ণ

শিক্ষাবিদ, ইতিহাসবিদ, বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. মুনতাসীর মামুন বলেছেন, আমি চট্টগ্রামে ছিলাম। চট্টগ্রামের সাথে সংশ্লিষ্ট আছি, আমৃত্যু থাকব। আমার পড়ালেখাও চট্টগ্রামে। আমি আজাদীর সাথে বেড়ে উঠেছি। অধ্যাপক মোহাম্মদ খালেদ ছিলেন একটি প্রতিষ্ঠান। সংবিধান রচনার সাথে থাকতে পারা গৌরবের। এমন সুযোগ মানুষের জীবনে একবারই আসে। আজাদী একটি ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান। অধ্যাপক মোহাম্মদ খালেদ এবং আজাদী অবিচ্ছেদ্য অংশ। আজাদী বঙ্গবন্ধুকে নিয়ে ‘বঙ্গবন্ধু-আজাদী পুরস্কার’ নামে একটি পুরস্কার প্রবর্তন করতে পারে।
প্রধান অতিথি ড. মুনতাসীর আরও বলেন, সমাজের প্রতি মানুষের প্রতি কমিটমেন্ট বা আনন্দ না থাকলে লেখক হওয়া যায় না। লেখালেখিকে চাকরি হিসেবে নিতে হবে। লেখকদের রাজনীতি সচেতন হতে হয়। লেখা সমাজকে-সংস্কৃতিকে প্রাণ দিয়েছে। কেননা এটি সভ্যতার অংশ, জীবনের অংশ। বর্তমান সমাজে লেখক হওয়া অনেক সম্মানের, নিরাপদও। লেখকরা এ সমাজের সর্বশ্রেষ্ঠ কাতারের মানুষ। যশের জন্য বা খ্যাতির জন্য নয়, পাঠককে জয়ের জন্য লিখতে হয়। পাঠকের কাছে পৌঁছাতে হলে ভালো মানের লেখা চাই। তার জন্য নিয়মিত চর্চার বিকল্প নেই। চর্চা চর্চা চর্চা একমাত্র চর্চাই পারে লেখককে লক্ষ্যে পৌঁছাতে।
তিনি বলেন, আমরা চেয়েছিলাম লেখকদের জন্য একটি লেখক সংগঠন গড়ে তুলতে। কিন্তু নানা কারণে তা করতে পারিনি। এখন আপনারা যারা এ মাধ্যমে কাজ করছেন সে দায়িত্ব নিতে পারেন। আমাদের সমর্থন সহযোগিতা থাকবে। কেননা লেখকরা অনেক কিছু থেকে বঞ্চিত। লেখার জন্য তারা কোন সম্মানি পান না। বড় সংগঠন থাকলে লেখকদের অধিকার নিশ্চিত করা যেতো।
চট্টগ্রাম একাডেমি প্রবর্তিত অধ্যাপক মোহাম্মদ খালেদ শিশুসাহিত্য পুরস্কার ২০২০-২০২১ প্রদান অনুষ্ঠানে তিনি একথা বলেন। গতকাল শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) সকালে রাজধানীতে চট্টগ্রাম সমিতি-ঢাকা মিলনায়তনে অনুষ্ঠিত এ আয়োজনে সভাপতিত্ব করেন একাডেমির মহাপরিচালক আমিনুর রশীদ কাদেরী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন কবি-শিশুসাহিত্যিক সুজন বড়ুয়া। অনুভূতি ব্যক্ত করেন পুরস্কারপ্রাপ্ত ২০২০ সালের লেখক অঞ্জন নন্দী (উপন্যাস-সেইসব দিন) ও সারওয়ার-উল-ইসলাম (ছড়াগ্রন্থ-কাকের পায়ে খুকুর জুতা), ২০২১ সালের লেখক ওমর কায়সার (গল্পগ্রন্থ- সে এক আশ্চর্য বাতি) ও সনজীব বড়ুয়া (কিশোরকবিতাগ্রন্থ-পাহাড় বন নদী পেরিয়ে)। স্বাগত বক্তব্য দেন একাডেমির প্রতিষ্ঠাতা সংগঠক কবি শিশুসাহিত্যিক রাশেদ রউফ। সঞ্চালক ছিলেন আয়েশা হক শিমু। ধন্যবাদ জ্ঞাপন করেন কবি আসাদ মান্নান। এ সময় মঞ্চে ছিলেন একাডেমি পরিচালক প্রাবন্ধিক নেছার আহমদ, কথাসাহিত্যিক বিপুল বড়ুয়া, কবি অরুণ শীল, কবি জিন্নাহ চৌধুরী, স্লোগান সম্পাদক মোহাম্মদ জহির, একাডেমির পরিচালক কবি রমজান মাহমুদ, পরিচালক জাহাঙ্গীর মিঞা, শারুদ নিজাম, এসএম মোখলেসুর রহমান, গোফরান উদ্দীন টিটু, অধ্যাপক খালেদপুত্র মোহাম্মদ জোবায়ের, সাইফুল হাসান।
অনুষ্ঠানে প্রধান অতিথি ড. মুনতাসীর মামুন পুরস্কারপ্রাপ্তদের হাতে ক্রেস্ট, সনদ ও নগদ অর্থ তুলে দেন।
বিশেষ অতিথির বক্তব্যে কবি সুজন বড়ুয়া বলেন, অধ্যাপক মোহাম্মদ খালেদ শিশুসাহিত্য পুরস্কার যাঁরা লাভ করেছেন তাঁরা চারজনই বিখ্যাত লেখক। তাদের সাহিত্যে উঠে এসেছে বাস্তবজীবনের সব বিষয় আশয়। আবৃত্তিতে অংশ নেন আবৃত্তিশিল্পী যারীন সুবাহ, আয়মান রউফ, জেবা সামিহা।
এর আগে প্রথম পর্ব অনুষ্ঠিত হয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. উদিতি দাশের সভাপতিত্বে লেখাপাঠ ও নতুন বইয়ের পাঠ উন্মোচন। এতে অংশ নেন শিশুসাহিত্যিক আনজীর লিটন, সেলিম সোলায়মান, মাজহারুল হক, মহসীন চৌধুরী, আজিজ রাহমান, আবুল কালাম বেলাল, প্রীতিশ কুমার বল, অমিত বড়ুয়া, জাকির হোসেন কামাল, ইফতেখার মারুফ, শিবু কান্তি দাশ, রশীদ এনাম, শিমুল বড়ুয়া, অমিত কুমার কুণ্ডু, ইমরান পরশ, রুনা তাসমিনা, চন্দ্রশীলা ছন্দা, মোমিন উদ্দিন খালেদ, মইনুল হক চৌধুরী জোসেফ, পারভিন আক্তার, নিশাত হাসিনা শিরিন, সুপ্রতিম বড়ুয়া, মাহবুবা চৌধুরী, সনজিত দে, অপু বড়ুয়া, লিপি বড়ুয়া, সৈয়দা সেলিমা আক্তার, সালাম সৌরভ, তানভীর হাসান বিপ্লব, রুকুন উদ দৌলা, সুরভী কান্তা, রাসু বড়ুয়া, সারওয়ান আরমান, সাইফুল্লাহ কায়সার, নান্টু বড়ুয়া, তসলিম খাঁ, সেলিম আক্তার আকাশ, এম. কামাল উদ্দিন, শিপ্রা দাশ, রূপক কুমার রক্ষিত, তুতুল বাহার, নাসরিন আক্তার, খালেছা খানম প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধশিশুটি পরপারে মা-বাবা হাসপাতালে
পরবর্তী নিবন্ধইউএসটিসি হাসপাতালে অবহেলায় শিশুর মৃত্যুর অভিযোগ