অধ্যাপক আবদুল করিমের লেখা পথ নির্দেশক হিসেবে কাজ করছে : চবি উপাচার্য

| বুধবার , ১৪ সেপ্টেম্বর, ২০২২ at ১১:১১ পূর্বাহ্ণ

উপমহাদেশের প্রথিতযশা ইতিহাসবিদ প্রফেসর ড. আবদুল করিমের পঞ্চদশ মৃত্যুবার্ষিকী উপলক্ষে চবি ইতিহাস বিভাগের উদ্যোগে গতকাল মঙ্গলবার চবি কলা ও মানববিদ্যা অনুষদের ২ নং গ্যালারিতে ‘অধ্যাপক আবদুল করিম স্মারক বক্তৃতা’ অনুষ্ঠিত হয়।
এতে প্রধান অতিথি ছিলেন উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে এবং চবি কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ মাহবুবুল হক। ‘অধ্যাপক ড. আবদুল করিম : বাংলার ইতিহাসের প্রবাদপ্রতিম ঐতিহাসিক’ শীর্ষক স্মারক বক্তব্য প্রদান করেন নর্থ সাউথ ইউনিভার্সিটির ইতিহাস ও দর্শন বিভাগের সভাপতি প্রফেসর ড. শরীফ উদ্দিন আহমেদ। চবি ইতিহাস বিভাগের প্রফেসর ড. আবদুল্লাহ আল-মাসুমের সভাপতিত্বে এবং উক্ত বিভাগের সহযোগী অধ্যাপক ড. সালমা বিনতে শফিকের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অনুষ্ঠান আয়োজন কমিটির আহবায়ক চবি ইতিহাস বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ আনোয়ারুল ইসলাম। বক্তব্য রাখেন বিভাগের অবসরপ্রাপ্ত প্রফেসর হায়াত হোসেন।
উপাচার্য তাঁর বক্তব্যের শুরুতে প্রফেসর ড. আবদুল করিমের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। তিনি বলেন, প্রফেসর ড. আবদুল করিম ছিলেন অত্যন্ত মেধাবী, জ্ঞানী, প্রজ্ঞাবান এবং ধীশক্তি সম্পন্ন উপমহাদেশের একজন প্রখ্যাত ইতিহাসবিদ। অসংখ্য গ্রন্থ প্রণেতা এ প্রথিতযশা শিক্ষাবিদ একাধারে ছিলেন শিক্ষক-গবেষক, প্রাবন্ধিক, সাহিত্যিক, বুদ্ধিজীবী সর্বোপরি একজন বিদগ্ধ পন্ডিত মানুষ। তাঁর পান্ডিত্যপূর্ণ লেখা ইতিহাসের ছাত্র-ছাত্রী ছাড়াও সংশ্লিষ্ট সকল মহলের জ্ঞান-গবেষণার পথ নির্দেশক হিসেবে কাজ করছে। এ মহান গুণী ব্যক্তির আদর্শ ধারণ, লালন ও চর্চার মাধ্যমে নিজেদের জ্ঞান ভান্ডার অধিকতর সমৃদ্ধ করার জন্য উপাচার্য তরুণ শিক্ষক-গবেষক ও শিক্ষার্থীদের প্রতি আহবান জানান। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধটেরিবাজার আন্দরকিল্লা হকার্স সমিতির চিকিৎসা ক্যাম্প
পরবর্তী নিবন্ধমা হচ্ছেন মাহি