অধ্যাপকের পাঁজরের হাড়-হাত ভেঙে দিয়েছে পুলিশ

যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থিদের বিক্ষোভ । অস্ট্রেলিয়াজুড়ে বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ

| শনিবার , ৪ মে, ২০২৪ at ১১:১৮ পূর্বাহ্ণ

মিসৌরির সেন্ট লুইসের ওয়াশিংটন ইউনিভার্সিটিতে গত শনিবার ফিলিস্তিনপন্থিদের বিক্ষোভের সময় পুলিশের হামলায় মারাত্মক আহত হয়ে একজন অধ্যাপক হাসপাতালে ভর্তি রয়েছেন। সেন্ট লুইস বোর্ড অব অল্ডারমেনের সভাপতি মেগান গ্রিন ‘এক্স’ বার্তায় বলেছেন, আহত ওই অধ্যাপক হাসপাতালে চিকিৎসাধীন। ওয়াশিংটন ইউনিভার্সিটি প্রশাসনের নির্দেশে শনিবার পুলিশ এ সহিংসতা চালিয়েছিল।

শনিবার ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ে গ্রেপ্তার হওয়া ব্যক্তিদের মধ্যে ছিলেন দক্ষিণ ইলিনয় বিশ্ববিদ্যালয়ের এডওয়ার্ডসভিলের অধ্যাপক স্টিভ তামারি। তার স্ত্রী সান্দ্রা তামারি সোমবার তার এক্স অ্যাকাউন্টে একটি ভিডিও পোস্টে বলেছেন, তার ৬৫ বছর বয়সী স্বামীকে পুলিশ নির্মমভাবে মারধর করেছে। তামারি বলেন, ওই ঘটনার সময় হলুদ জ্যাকেট পরা ব্যক্তিটি তার স্বামী। তিনি আরও বলেন, সেন্ট লুই ফিলিস্তিনের জন্য জেগে উঠতে থাকবে। তামারি (স্বামী) একাধিক ভাঙা পাঁজর এবং একটি ভাঙা হাত নিয়ে হাসপাতালে রয়েছেন। খবর বাংলা/বিডিনিউজের। সংবাদমাধ্যমের তথ্যানুযায়ী, গত শনিবার ক্যাম্পাসে মোট ১০০ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

অস্ট্রেলিয়াজুড়ে বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থিদের বিক্ষোভ : এদিকে যুক্তরাষ্ট্রের পর এবার অস্ট্রেলিয়ায় বিশ্ববিদ্যালয়গুলোতে তাঁবু শিবির গেড়ে ফিলিস্তিনপন্থিদের বিক্ষোভ শুরু হয়েছে। দেশটির শীর্ষ একটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গতকাল শুক্রবার বিক্ষোভ করেছে শত শত বিক্ষোভকারী।

গাজায় যুদ্ধের বিরুদ্ধে এই বিক্ষোভে ইসরায়েলের সঙ্গে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সম্পর্ক ছিন্ন করার আহ্বান জানানো হয়। মূলত যুক্তরাষ্ট্রের শিক্ষার্থীদের বিক্ষোভে অনুপ্রাণিত হয়ে তারা এই বিক্ষোভ করেছে। অস্ট্রেলিয়ার প্রধান সব নগরীর বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার্থীরা গত দুই সপ্তাহে তাঁবু শিবির গেড়েছে। অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর অন্যতম সিডনি বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারীরা গত সপ্তাহে প্রধান হলের বাইরে জড়ো হয়ে শিবির স্থাপন করে। এছাড়া, মেলবোর্ন, ক্যানবেরা এবং অস্ট্রেলিয়ার অন্যান্য শহরগুলোতে একই ধরনের শিবির স্থাপন করেছে বিক্ষোভকারীরা। তবে যুক্তরাষ্ট্রের মতো অস্ট্রেলিয়ার পুলিশ এখনও বিক্ষোভকারীদের বিরুদ্ধে মারমুখী অবস্থানে যায়নি।

পূর্ববর্তী নিবন্ধবিক্ষোভের অধিকার সবার আছে, বিশৃঙ্খলার নয় : বাইডেন
পরবর্তী নিবন্ধকোতোয়ালীতে ৬৫ হাজার ইয়াবাসহ চালক আটক