অধিকাংশ টেক্সিচালক কিশোর, ভাড়ায় নৈরাজ্য

চট্টগ্রাম-কাপ্তাই সড়ক

রাউজান প্রতিনিধি | শনিবার , ১৫ জানুয়ারি, ২০২২ at ১০:৫৫ পূর্বাহ্ণ

চট্টগ্রাম-কাপ্তাই সড়ক ও রাউজানের অভ্যন্তরীণ সড়ক পথে যাত্রীবাহী সিএনজি টেক্সির উপর নির্ভরশীল হয়ে পড়েছে প্রতিদিনের হাজার হাজার যাত্রী। কাপ্তাই সড়ক পথে পর্যাপ্ত বাসের মত গণপরিবহন নেই। এছাড়া অভ্যন্তরীণ সড়কগুলোতে অটোরিকশা ছাড়া বিকল্প পরিবহন ব্যবস্থা নেই। ফলে যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় করছে অটোরিকশা চালকরা।
এসব সড়ক পথে প্রতিদিনের যাত্রীদের অভিযোগ, অধিকাংশ সিএনজি চালকের বয়স ১২ থেকে ১৮ বছরের মধ্যে। চালকের আসনে বসে যারা গাড়ি চালাচ্ছে তাদের নুন্যতম ট্রাফিক নিয়ম-নীতির জ্ঞান নেই। এ কারণে বেপরোয়া গতিতে গাড়ি চালিয়ে কার আগে কে যাবে এমন প্রতিযোগিতায় থাকে। এই প্রবণতার কারণে প্রায় সময় দুঘর্টনা ঘটে প্রাণহানী হচ্ছে। রাউজানের অভ্যন্তরীণ সড়ক পথে চলাচলকারী অটোরিকশার যাত্রীরা বলেছেন, বিভিন্ন এলাকার মানুষ কাপ্তাই সড়ক পথে পাহাড়তলীতে নামেন। তাদের অধিকাংশ রাউজান সদরের বিভিন্ন গন্তব্য ও রাঙ্গামাটি সড়ক পথ ধরে যাওয়া আসায় পাহাড়তলী-কদলপুর-রাউজান সড়ক পথ ব্যবহার করে থাকে। শুরু থেকে পাহাড়তলী চৌমুহনী থেকে রাউজান জলিলনগর পর্যন্ত ১০ কিলোমিটার লম্বা এই সড়ক পথটি সিএনজি অটোরিকশার দখলে রয়েছে। সিএনজি চালকরা সমিতি করে যাত্রীদের কাছ থেকে আদায় করছে অতিরিক্তি ভাড়া।
সরেজমিনের পরিদর্শনকালে দেখা যায়, এখানে প্রতি সিএনজিতে পাঁচজন যাত্রী নিয়ে গন্তব্যের উদেশ্যে ছাড়ছে। ১০ কিলোমিটার পথ ভ্রমণের জন্য যাত্রীদের কাছ থেকে ভাড়া আদায় করছে ৪০ টাকা করে। ভুক্তভোগীদের কেউ কেউ বলেছেন উপজেলা সদরে যাতায়াতের জন্য নোয়াপাড়া পথেরহাট থেকে ১২ কিলোমিটার দৈর্ঘ্য আরো দুটি সড়ক রয়েছে। অথচ ওই দুটি সড়কে সিএনজি অটোরিকশা জনপ্রতি ভাড়া নেয় ৩৫ টাকা করে।
পাহাড়তলী ইউপি চেয়ারম্যান রোকন উদ্দিনের দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, সিএনজি অটোরিকশা চালকদের এই পরিস্থিতি সম্পর্কে আগামী উপজেলা মাসিক সমন্বয় সভায় তিনি তুলে ধরবেন। বর্ধিত ভাড়া আদায় নিয়ে সমিতির সভাপতি মোহাম্মদ আবুর দাবি তিনি চালকদের জনপ্রতি ৩৫ টাকা নিতে বলে রেখেছেন।

পূর্ববর্তী নিবন্ধবাঁকখালী নদী থেকে শিশুর মৃতদেহ উদ্ধার
পরবর্তী নিবন্ধপরিবারের সাথে ঝগড়া করে যুবকের আত্মহত্যা