অতিথি পাখির ঝাঁক টানছে পর্যটক

বাঁশখালী ইকোপার্ক

বাঁশখালী প্রতিনিধি | শনিবার , ৭ জানুয়ারি, ২০২৩ at ৬:০৩ পূর্বাহ্ণ

প্রতিবছর শীত মৌসুমে দক্ষিণ চট্টগ্রামের আলোকিত পর্যটন স্পট বাঁশখালী ইকোপার্কের সবুজ বনানী ও জলাভূমিতে সুদূর সাইবেরিয়া থেকে আসে অসংখ্য পরিযায়ী পাখি। শীতে পার্কের এলোমেলো একাধিক লেক, আঁকাবাঁকা রাস্তা, দুইটি ঝুলন্ত ব্রিজ, তিনটি পর্যটন টাওয়ারের সৌন্দর্য অনেকাংশে বাড়িয়ে দেয় এই অতিথি পাখির দল। এ বছরও তার ব্যতিক্রম হয়নি। ঝাঁকে ঝাঁকে নাম না জানান নানা অতিথি পাখির কলকাকলিতে মুখরিত হয়ে উঠেছে পুরো পার্ক। এই অতিথি পাখির টানে আবার পার্কে বাড়ছে পর্যটকের উপস্থিতিও। সম্প্রতি সরেজমিন ঘুরে দেখা যায়, এবছর পরিযায়ী পাখিতে ভরে গেছে পুরো পার্ক এলাকা। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত তাদের দল বেঁধে লেকের পানিতে ঘুরে বেড়ানো, এ লেক থেকে ও লেকে উড়ে চলা যে কারো মন কাড়ে। সকালে জন-কোলাহল কম থাকায় পাখিদের কাছ থেকে দেখার সুযোগ মিললেও বেলা বাড়লে পর্যটক বাড়ার সাথে সাথে তারা পাহাড়ের গভীর লেকে চলে যায়।

স্থানীয় শীলকূপ ইউনিয়নের চেয়ারম্যান কায়েস সরোয়ার সুমন বলেন, বাঁশখালী ইকোপার্ক সারাদেশের এক পরিচিত নাম। পরিযায়ী পাখি দেখতে বর্তমানে দূর-দূরান্ত থেকে পর্যটকেরা ভিড় করছেন পার্কে। তবে পার্কে আসার একমাত্র সড়ক শীলকূপ মনছুরিয়া বাজার থেকে ইকোপার্ক পর্যন্ত ২-৩ কিলোমিটার সড়কটি অত্যন্ত সরু। তাই এই সড়কটি আরো প্রশস্থ করার দাবি জানিয়ে আসছেন ভ্রমণ পিপাসু পর্যটকরা। এ ব্যাপারে পদক্ষেপ গ্রহণ এখন সময়ের দাবি। পার্ককে আরো আধুনিক ও যুগপোযোগী করে গড়ে তোলার জন্য বাঁশখালীর সাংসদ মোস্তাফিজুর রহমান চৌধুরীসহ বনবিভাগের হস্তক্ষেপ প্রয়োজন।

বাঁশখালী ইকোপার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও জলদী অভয়ারণ্য রেঞ্জ কর্মকর্তা আনিছুজ্জমান শেখ জানান, প্রকৃতি সমৃদ্ধ বাঁশখালী ইকোপার্ক এলাকা স্বচক্ষে না দেখলে কেউ বিশ্বাস করতে পারবে না এর বিশালতা। বর্তমানে পরিযায়ী পাখিদের বিচরণে মুখরিত হয়ে পড়েছে পার্ক এলাকা। শীত মৌসুমকে সামনে রেখে পর্যটক আসতে শুরু করেছে। পর্যটকরা বিভিন্ন স্থানে নির্বিঘ্নে ঘুরে বেড়ানোর জন্য বন বিভাগ থেকে যথাযথ ব্যবস্থা নেয়া হয়েছে। তবে এই স্পটটি যথাযথভাবে আরো বেশি উন্নয়ন ও পর্যটন উপযোগী করা প্রয়োজন। তাতে করে সরকার আরো বেশী রাজস্ব পাবে। সেই বিষয়টি মাথায় রেখে পার্ককে আধুনিকায়ন করার জন্য বন বিভাগের পক্ষ থেকে বিভিন্ন উন্নয়ন প্রকল্প গ্রহণ করা হচ্ছে।

এ ব্যাপারে বাঁশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইদুজ্জামান চৌধুরী বলেন, বাঁশখালী ইকোপার্ক সত্যিই একটি সুন্দর এলাকা। এটাকে আরো বেশি পর্যটনমুখী করার জন্য বনবিভাগ ও প্রশাসন নানাভাবে পদক্ষেপ গ্রহণ করেছে।

বাঁশখালীর সংসদ সদস্য মোস্তাফিজুর রহমান চৌধুরী বলেন, বাঁশখালী ইকোপার্কের উন্নয়নে বিভিন্ন উন্নয়ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করা হচ্ছে। পার্কের উন্নয়নে যত কিছু করা দরকার সব করা হবে।

পূর্ববর্তী নিবন্ধকোনো অপপ্রচারে বিভ্রান্ত হবেন না
পরবর্তী নিবন্ধটেকনাফে ৮ হাজার ইয়াবাসহ যুবক গ্রেপ্তার