অজ্ঞাত লাশটির পরিচয় জানা গেল যেভাবে

আজাদী প্রতিবেদন | বুধবার , ৬ অক্টোবর, ২০২১ at ৫:২৪ পূর্বাহ্ণ

সড়ক দুর্ঘটনায় আহত অজ্ঞাত এক রোগীকে গত রোববার গভীর রাতে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের ২৮ নং ওয়ার্ডে ভর্তি করা হয়। সেখানে মৃত্যু হলে তার ঠাঁই হয় মর্গে। কিন্তু তার পরিচয় পাওয়া যাচ্ছিল না। পরিচয় শনাক্ত করার মতো কোনো ক্লু ছিল না। বিষয়টি পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) জানানো হয়। পিবিআই মেট্রোর একটি টিম এসে বায়োমেট্রিক ডিভাইসের মাধ্যমে লাশটির দুই হাতের আঙুলের ছাপ নেয়। বের হয়ে যায় তার পরিচয়। নিহত ওই ব্যক্তির নাম কবির হোসেন। বাড়ি কুমিল্লার হোমনা উপজেলার ভাষানিয়ার বড় বাড়িতে।
পরিচয় শনাক্তের পর তার স্বজনদের খবর দেওয়া হয়। স্বজনরা রাতে চট্টগ্রাম মেডিকেল কলেজের লাশঘরে এসে তার পরিচয় নিশ্চিত করে। বায়োমেট্রিক ডিভাইস না পেলে লোকটির পরিচয় পাওয়া কঠিন ছিল। তার মরদেহ পড়ে থাকত মর্গে এবং ২/৩ দিন পর অজ্ঞাত লাশ হিসেবে হয়তো দাফন হয়ে যেত।
পিবিআই চট্টগ্রাম মেট্রোর ইন্সপেক্টর সন্তোষ কুমার চাকমা আজাদীকে বলেন, অপরাধী শনাক্তে পুলিশ গড়ে তুলেছে বিশাল তথ্যভান্ডার। বেশ কিছুদিন ধরে আমরা অজ্ঞাত লাশের পরিচয় শনাক্তে বায়োমেট্রিক ডিভাইসের মাধ্যমে সফলতা পাচ্ছি। তবে গলিত বা অর্ধ গলিত লাশের ক্ষেত্রে এ ডিভাইস কাজ করে না। কারণ সেই লাশগুলোতে আঙুলের রেখা মুছে যায়। পাশাপাশি অপরাধী শনাক্তেও এ ডিভাইস কাজ করছে।

পূর্ববর্তী নিবন্ধআপু না বলে মা বলেন
পরবর্তী নিবন্ধএবার গ্রেপ্তার ‘টিকেটি ডটকম’ ও ‘নিরাপদ’ পরিচালক