অগ্রণীর সাবেক দুই সিবিএ নেতার বিরুদ্ধে মামলা

পাজেরো গাড়ি ব্যবহার

| মঙ্গলবার , ২৫ জুন, ২০২৪ at ১০:১০ পূর্বাহ্ণ

তৃতীয় শ্রেণির কর্মচারী হয়েও দুই সিবিএ নেতা ব্যবহার করতেন পাজেরো গাড়ি; এতে আর্থিক ‘ক্ষতিসাধনের অপরাধে’ অগ্রণী ব্যাংকের সাবেক দুই কর্মচারীর বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)

গতকাল সোমবার অগ্রণী ব্যাংকের কর্মচারী সংসদের (সিবিএ) সাবেক সভাপতি খন্দকার মো. নজরুল ইসলাম ও মো. জয়নাল আবেদীনের বিরুদ্ধে পৃথক দুটি মামলা দায়ের করেছেন দুদকের উপসহকারী পরিচালক খোকন চন্দ্র মোহন্ত। মামলা দুটির বাদী খোকন চন্দ্র বলেন, দুদকের সমন্বিত জেলা কার্যালয়, ঢাকা১ মামলা দুটি দায়ের করা হয়েছে। খবর বিডিনিউজের।

মামলায় তাদের বিরুদ্ধে প্রাধিকারের বাইরে গিয়ে পাজেরো গাড়ি ব্যবহার করে ৫১ লাখ টাকার বেশি আত্মসাতের অভিযোগ আনা হয়েছে। একটি মামলায় সিবিএ’র সাবেক সভাপতি নজরুল ইসলামের বিরুদ্ধে ব্যাংকের দাপ্তরিক কাজে বরাদ্দ করা দুটি পাজেরো গাড়ি ব্যক্তিগত কাজে ব্যবহারের অভিযোগ আনা হয়েছে।

এজাহারে অভিযোগ করা হয়, গাড়ি দুটি ব্যবহার করে ২০১৪ থেকে ২০১৯ সাল পর্যন্ত জ্বালানি তেল, মালামাল কেনা, মেরামত খরচ ও চালকদের ওভারটাইম বেতন বাবদ মোট ২৫ লাখ ৫৭ হাজার ৪৬৩ টাকা আত্মসাতের অভিযোগ করা হয়। তার বিরুদ্ধে দণ্ডবিধি ১৮৬০ এর ৪০৯ ধারায় এবং ১৯৪৭ সালের ২ নং দুর্নীতি প্রতিরোধ আইনের ৫() ধারায় মামলাটি করা হয়েছে।

মামলার এজাহারে বলা হয়, গাড়ি দুটি কোনো নির্দিষ্ট কর্মকর্তার নামে বরাদ্দ ছিল না। পরিবহন পুলের অধীনে জরুরি দাপ্তরিক কাজে ব্যবহারের জন্য নির্দিষ্ট ছিল। তবে সিবিএ নেতা নজরুল ক্ষমতার অপব্যবহার করে গাড়ি দুইটি ব্যক্তিগতভাবে ব্যবহার করেছেন এবং লগ বইয়ে বিভিন্ন তারিখে সই করেছেন।

অন্য মামলায় বর্তমানে অবসরপ্রাপ্ত জয়নাল আবেদীন (৬০) সিবিএ নেতা হিসেবে ক্ষমতার অপব্যবহার করে ব্যাংকের দাপ্তরিক কাজে বরাদ্দ করা গাড়ি ব্যক্তিগত কাজে ব্যবহার করেছেন বলে অভিযোগ করা হয়েছে। এজাহারে তার বিরুদ্ধে ২০১৫ থেকে ২০১৮ সাল পর্যন্ত জ্বালানি তেল, মালামাল কেনা, মেরামত খরচ ও চালকদের ওভারটাইম বেতন বাবদ মোট ২৬ লাখ ৭৮ হাজার ৬০৬ টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়েছে। দণ্ডবিধি ১৮৬০ এর ৪০৯ ধারায় এবং ১৯৪৭ সালের ২ নং দুর্নীতি প্রতিরোধ আইনের ৫() ধারায় মামলাটি করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধবিশ্বে প্রথম মৃগী রোগীর মাথার খুলিতে বসানো হলো যন্ত্র
পরবর্তী নিবন্ধটেকনাফ-রামুতে দেড় লাখ ইয়াবা উদ্ধার