৭ মার্চ, ১৫ আগস্টসহ আট জাতীয় দিবস বাতিল

পরিপত্র জারি

| বৃহস্পতিবার , ১৭ অক্টোবর, ২০২৪ at ৪:২০ পূর্বাহ্ণ

ঐতিহাসিক ৭ মার্চ ও ১৫ আগস্ট জাতীয় শোক দিবসসহ ৮টি জাতীয় দিবস বাতিল করে পরিপত্র জারি করেছে সরকার। অন্তর্র্বর্তী সরকারের উপদেষ্টা পরিষদের বৈঠকের ওই সিদ্ধান্ত গতকাল বুধবার পরিপত্র জারি করে কার্যকর করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। এর ফলে বছরের ওইসব দিন রাষ্ট্রীয়ভাবে কোনো কর্মসূচি আর থাকবে না। খবর বিডিনিউজের।

আট দিবসের মধ্যে পাঁচটিই ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিবারের সদস্যদের জন্ম ও মৃত্যু সংক্রান্ত। এর মধ্যে ১৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম দিবস ও জাতীয় শিশু দিবস, ৫ আগস্ট শেখ হাসিনার ভাই শেখ কামালের জন্মবার্ষিকী, ৮ আগস্ট শেখ হাসিনার মা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জন্মবার্ষিকী, ১৫ আগস্ট বঙ্গবন্ধুর মৃত্যুবার্ষিকী ও জাতীয় শোক দিবস, ১৮ অক্টোবর শেখ হাসিনার ছোট ভাই শেখ রাসেল দিবস হিসেবে পালিত হয়ে আসছিল। এ ছাড়া বাতিলের তালিকায় রয়েছে বঙ্গবন্ধুর ভাষণের স্মৃতি বিজড়িত ঐতিহাসিক ৭ মার্চ, ৪ নভেম্বর জাতীয় সংবিধান দিবস, ১২ ডিসেম্বর স্মার্ট বাংলাদেশ দিবস। এর মধ্যে বঙ্গবন্ধুর জন্ম ও মৃত্যুর দিন ১৭ মার্চ ও ১৫ আগস্ট ছিল সাধারণ ছুটি।

ছাত্রজনতার আন্দোলনে ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর নোবেলজয়ী মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে দায়িত্ব নেওয়া অন্তর্র্বর্তীকালীন সরকার ১৫ আগস্টের ছুটি বাতিল করেছিল। এবার সেই দিবসও বাতিল করা হল।

পূর্ববর্তী নিবন্ধআ. লীগ কাকে জাতির পিতা বলল, সেই ধারাবাহিকতা থাকবে না : নাহিদ
পরবর্তী নিবন্ধপুরোদমে কাজ শুরু করেছে সিএমপি