৭১ দিনে ৩০৩ অগ্নিকাণ্ড, পুড়ল ৩০২ যানবাহন ২৩ স্থাপনা

| রবিবার , ৭ জানুয়ারি, ২০২৪ at ৪:২০ পূর্বাহ্ণ

২৮ অক্টোবর সহিংসতার পর থেকে ধারাবাহিকভাবে বিএনপিজামায়াতের ডাকা হরতাল অবরোধে সারাদেশে ৭১ দিনে ৩০৩টি অগ্নিকাণ্ডে ৩০২টি যানবাহন ও ২৩টি স্থাপনা পুড়ে যায়। এসব ঘটনায় ৮ জন নিহত ও ৫ জন আহত হয়। ঢাকায় সবচেয়ে বেশি ১৩৭টি, সারাদেশে ১৬৬টি, ৪৩ জেলা ও ৯০টি উপজেলায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। সবচেয়ে ঘটে বেশি গাজীপুর জেলা ও সদর উপজেলায়। গতকাল শনিবার (৬ জানুয়ারি) সন্ধ্যায় ফায়ার সার্ভিস সদর দপ্তর থেকে মিডিয়া সেলের কর্মকর্তা তালহা বিন জসিম এসব তথ্য জানান। খবর বাংলানিউজের।

তিনি জানান, গত বছরের ২৮ অক্টোবর থেকে চলিত বছরের ৬ জানুয়ারি সন্ধ্যা পর্যন্ত (মোট ৭১ দিনে) দুর্বৃত্তদের দ্বারা সারাদেশে মোট ৩০৩টি আগুনের সংবাদ পায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স। এ অগ্নিকাণ্ডে ৩০২টি যানবাহন ও ২৩টি স্থাপনা পুড়ে যায়। এ ঘটনায় সারাদেশে ৫ জন (ফায়ার সার্ভিসের ২ জন ও ৩ জন সাধারণ মানুষ) আহত ও ৮ জন নিহত হয়। এসব অগ্নিকাণ্ড নির্বাপণ করতে সারাদেশে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর ৫৩৯টি ইউনিট ও ২ হাজার ৯৫৯ জন জনবল কাজ করে।

পর্যালোচনায় দেখা যায়, যানবাহনের মধ্যে মোট বাস ১৭৬টি, ট্রাক ৪৯টি, কাভার্ডভ্যান ২৫টি, মোটরসাইকেল ২১টি, পিকআপ ১০টি, ট্রেন ৫টি, সিএনজি ৩টি, প্রাইভেটকার ৩টি, মাইক্রোবাস ৩টি, লেগুনা ৩টি, নছিমন ১টি, ফায়ার সার্ভিসের পানিবাহী গাড়ি ১টি, পুলিশের গাড়ি ১টি, অ্যাম্বুলেন্স ১টি। অপরদিকে ২৩টি স্থাপনার মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান ৯টি, পুলিশ বঙ ১টি, কাউন্সিলর অফিস ১টি, বৌদ্ধ মন্দির ১টি, বিদ্যুৎ অফিস ২টি, বাস কাউন্টার ১টি, শোরুম ২টি রয়েছে। পরিসংখ্যানে দেখা যায়, গত ২৮ অক্টোবর থেকে ৬ জানুয়ারি পর্যন্ত মোট ৭১ দিনের মধ্যে ৪৭ দিন অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এছাড়া বাকি ২৪ দিন কোনো অগ্নিকাণ্ড ঘটেনি। এছাড়া দেশের ৪৩টি জেলায় আগুনের ঘটনা ঘটে ও বাকি ২১টি জেলায় কোনো অগ্নিকাণ্ডের সংবাদ ফায়ার সার্ভিস পায়নি।

পূর্ববর্তী নিবন্ধরাঙামাটির কাউখালীতে গুলির শব্দ
পরবর্তী নিবন্ধআন্দরকিল্লায় শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ