১৮ হাজার টন ন্যাফতা রপ্তানির উদ্যোগ বিপিসির

আয় হবে ৮১ কোটি টাকা

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ৫ ফেব্রুয়ারি, ২০২১ at ৬:২২ পূর্বাহ্ণ

আমদানিকৃত ক্রুড অয়েল প্রক্রিয়াজাত করে উপজাত হিসেবে পাওয়া ১৮ হাজার টন ন্যাফতা রপ্তানির উদ্যোগ নিয়েছে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি)। এসব ন্যাফতা রপ্তানি করে প্রায় ৮১ কোটি টাকার বৈদেশিক মুদ্রা আয় হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। অন্যদিকে বিগত ৫ বছরের মধ্যে এবারই প্রিমিয়ামে (বেশি দামে) ন্যাফতা রপ্তানি করা হচ্ছে বলে জানিয়েছেন বিপিসির কর্মকর্তারা।
সূত্রে জানা গেছে, বিএসটিআই এর মানদণ্ড অনুযায়ী পেট্রোল উৎপাদনের কারণে বিপিসির মালিকানাধীন প্রতিষ্ঠান ইস্টার্ন রিফাইনারিতে (ইআরএল) ন্যাফতার চাহিদা কমে গেছে। তাছাড়া বেসরকারি শোধনাগার সুপার পেট্রোকেমিক্যালে তাদের প্লান্ট ওভারহলিংয়ের কারণে চলতি ফেব্রুয়ারিতে ন্যাফতা না নেয়ায় উৎপাদিত প্রায় ১৮ হাজার টন (প্রায় ১ লক্ষ ৬৫ হাজার ব্যারেল) ন্যাফতা রপ্তানির অনুরোধ জানায় ইআরএল। বিপিসি সূত্রে জানা গেছে, ইস্টার্ন রিফাইনারিতে ন্যাফতা উৎপাদন স্বাভাবিক থাকার পাশাপাশি ফেব্রুয়ারিতে কোন চাহিদা নেই। এতে ন্যাফতার মজুদ নিয়ে সংকট তৈরি হয়। যে কারণে ফেব্রুয়ারি মাসের ন্যাফতা রপ্তানির জন্য আগেভাগেই দরপত্র আহবান করে বিপিসি। উন্মুক্ত দরপত্রে গত ১৩ জানুয়ারি সিংগাপুরের দুটি প্রতিষ্ঠান থেকে প্রস্তাব পায় বিপিসি। তন্মধ্যে ইপডেসা পিটিই লিমিটেড প্রতি ব্যারেলে ২.৪৫ ডলার ডিসকাউন্টে (কমে) এবং ভিটল এশিয়া পিটিই লিমিটেড ব্যারেল প্রতি ০.০৮ ডলার প্রিমিয়ামে (বেশি দামে) প্রস্তাব দেয়। এতে সর্বোচ্চ দরদাতা হিসেবে ভিটল এশিয়া পিটিইকে কার্যাদেশ দিয়েছে। আন্তর্জাতিক বাজারে প্রতি ব্যারেল ন্যাফতার মূল্য ৫৭.৫৮ ডলার (১৩ জানুয়ারি তারিখের দর অনুযায়ী) ধরা হয়েছে। সে হিসেবে রপ্তানিযোগ্য ১৮ হাজার টন ন্যাফতার রপ্তানি মূল্য ধরা হয়েছে প্রায় ৮০ কোটি ৮২ লাখ টাকা।
এব্যাপারে বিপিসির উপ-মহাব্যবস্থাপক (বাণিজ্য ও অপারেশন) মোহাম্মদ জাহিদ হোসেন দৈনিক আজাদীকে বলেন, ‘ন্যাফতা পরিশোধন করে অকটেন ও পেট্রল উৎপাদিত হয়। আমরা আগেও ন্যাফতা রপ্তানি করেছি। গত ৪-৫ বছরের মধ্যে কেউ প্রিমিয়ামে (অতিরিক্ত দামে) কেনার আগ্রহ দেখাননি। এবার সিঙ্গাপুরের প্রতিষ্ঠান ভিটল এশিয়া পিটিই লিমিটেড সর্বোচ্চ দরদাতা নির্ধারিত হয়েছে। গত ২১ জানুয়ারি তাদের বাংলাদেশী এজেন্টকে নোটিফিকেশন অব অ্যাওয়ার্ড (কার্যাদেশ) দেয়া হয়েছে। আগামী ৭-৯ ফেব্রুয়ারির মধ্যে তারা ন্যাফতা খালাস নেবেন।’
বিপিসির পরিচালক (অপারেশন ও পরিকল্পনা) সৈয়দ মেহদী হাসান দৈনিক আজাদীকে বলেন, ‘ন্যাফতা আগে কম দামে রপ্তানি করতে হতো। এবার বেশি দামে রপ্তানি করা হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধ২ বছর জেল হতে পারে সু চির
পরবর্তী নিবন্ধঅঞ্চলভিত্তিক কৃষি সম্ভাবনার গবেষণায় জোর প্রধানমন্ত্রীর