১৬ উইকেট পতনের দিনে এগিয়ে দক্ষিণ আফ্রিকা

মিরপুর টেস্ট

ক্রীড়া প্রতিবেদক | মঙ্গলবার , ২২ অক্টোবর, ২০২৪ at ১০:২১ পূর্বাহ্ণ

মিরপুর টেস্টের প্রথম দিনের খেলা দেখলে যে কারো মনে হতে পারে এই উইকেট যেন ব্যাটারদের জন্য বধ্যভূমি। টেস্টের প্রথম দিন থেকে যেভাবে বল টার্ন করছিল আর স্পিন ধরছিল তাতে একটা বিষয় পরিষ্কার লড়াইটা হবে দু দলের বোলারদের মধ্যে। যেখানে প্রথম দিন শেষে এগিয়ে দক্ষিণ আফ্রিকার বোলাররা। তবে শুধু বোলাররা বললে ভুল হবে। প্রথম দিন শেষে দক্ষিণ আফ্রিকাই সামগ্রিকভাবে এগিয়ে।

যদিও সে এগিয়ে থাকাটা খুব বেশি নয়। বাংলাদেশকে ১০৬ রানে অল আউট করে দিয়ে সফরকারীরা ১৪০ রান তুলতে হারিয়ে ফেলেছে ৬ উইকেট। প্রথম দিন থেকে তাইজুলের বল যেভাবে ঘুরছে তাতে ভালো কিছুর আশা করতেই পারে বাংলাদেশ। তবে তার আগে প্রথম ইনিংসে স্বল্পতে বেধে ফেরতে হবে দক্ষিণ আফ্রিকাকে। দক্ষিণ আফ্রিকার বেলায় অবশ্য পেসাররাই ছড়ি ঘুরিয়েছে বেশি। দুই পেসার রাবাদা এবং মুল্ডার নিয়েছেন ৬ উইকেট। আর বাংলাদেশের স্পিনার তাইজুল একাই নিয়েছেন ৫ উইকেট। টেস্টের প্রথম দিনেই পতন হয়েছে ১৬ উইকেটের। টস জিতে ব্যাটিংয়ে নামা বাংলাদেশের ইনিংস প্রথম শেষ হয় ১০৬ রানেই। দেশের মাঠে প্রথম ইনিংসে এটিই বাংলাদেশের সর্বনিম্ন দলীয় স্কোর। বাংলাদেশের ইনিংসে দক্ষিণ আফ্রিকার ভালো বোলিংয়ের ব্যাপার যেমন আছে তেমনি বেশি অবদান বাংলাদেশের বাজে ব্যাটিংয়ের। ৩০ রানের বেশি করতে পারেননি কোনো ব্যাটসম্যান। কোনো জুটি স্পর্শ করেনি ৩০। অন্তত পাঁচজন ব্যাটসম্যান উইকেট উপহার দিয়েছেন প্রতিপক্ষকে। মিরপুরে সবশেষ টেস্টেই গত ডিসেম্বরে নিউজিল্যান্ডবাংলাদেশ টেস্টের প্রথম দিনে উইকেট পড়েছিল ১৫টি। তখন সেটিই ছিল রেকর্ড।

বাংলাদেশের ইনিংসে মড়ক লাগে একদম শুরু থেকেই। ম্যাচের দ্বিতীয় ওভারে বিদায় নেন সাদমান ইসলাম। রানের খাতা খোলা হয়নি তার। মুল্ডারের অনেক বাইরের বল তাড়া করে যেভাবে আউট হন বাঁহাতি ওপেনার সেটি অপরাধের পর্যায়ে পড়ে। তিন নম্বরে নামা মোমিনুল এবং চার নম্বরে নামা অধিনায়ক নাজমুল হোসেন শান্ত দুজনই সাদমানের পথ ধরেন। এলবিডব্লিউর জোরালো আবেদনের পর মোমিনুল রক্ষা পান ইন্টারনেট বিভ্রাটের কারণে রিভিউয়ে বল ট্র্যাকিং দেখা না যাওয়ায়। একটু পরই উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফিরেন মোমিনুল ৪ রান করে। মুল্ডারকে উইকেট উপহার দেন শান্তও। ফ্লিক করতে গিয়ে দৃষ্টিকটূভাবে মিড অফে ক্যাচ দেন ৭ রান করা বাংলাদেশ অধিনায়ক। দুর্দান্ত বোলিং করেও প্রথম স্পেলে উইকেটের দেখা পাননি রাবাদা। প্রান্ত বদল করে দ্বিতীয় স্পেলে ফিরেই বোল্ড করলেন ১১ রান করা মুশফিকুর রহিমকে। রাবাদার টেস্ট ক্যারিয়ারের ৩০০তম উইকেট এটি। টেস্ট ইতিহাসের সবচেয়ে কম ডেলিভারি (১১ হাজার ৮১৭ বল) করে মাইলফলকটি ছুঁলেন তিনি। ওই স্পেলে লিটন দাসকেও ফেরান রাবাদা। চতুর্থ স্লিপে দুর্দান্ত ক্যাচ নেন ট্রিস্টান স্টাবস। ১ রান করে ফিরেন লিটন।

লাঞ্চের আগের শেষ ওভারে কেশাভ মহারাজের বলে এলবিডব্লিউ হন মেহেদী হাসান মিরাজ। বাংলাদেশ তখন ধুঁকছে ৬০ রানে ৬ উইকেট হারিয়ে। সেই ভোগান্তি থেকে আর মুক্তি মেলেনি। ওপেনিং থেকে এক প্রান্ত আগলে রাখা মাহমুদুল হাসান জয় ১২৮ মিনিট ক্রিজে থেকে আউট হন বাজে শট খেলে। ৩০ রান করতে পারেন ৯৭ বল খেলেন জয়। অভিষেকটা বিবর্ণ হলো জাকের আলির। তার অভিষেক ইনিংস শেষ হয় ২ রানেই। একশ রানও তখন বাংলাদেশের জন্য বেশ দূরের পথ। নবম উইকেটে ২৬ রানের জুটি গড়ে সেই দূরত্ব ঘোচান তাইজুল ও নাঈম হাসান। বাংলাদেশের ইনিংসর সর্বোচ্চ জুটি এটিই। শেষ দুই উইকেট অবশ্য দ্রুত পড়ে গেলে ১০৬ রানে অল আউট হয় বাংলাদেশ। দশে নেমে তাইজুলের ১৬ রান দলের দ্বিতীয় সর্বোচ্চ স্কোর। দক্ষিণ আফ্রিকার পক্ষে ৩টি করে উইকেট নিয়েছেন কাগিসো রাবাদা, উইয়ান মুল্ডার এবং কেশভ মহারেজ নিয়েছেন ৩টি করে উইকেট।

দক্ষিণ আফ্রিকার বোলারদের বেশ ভালোভাবেই অনুসরণ করছিল বাংলাদেশের বোলাররা। প্রথম ওভারেই দুর্দান্ত ডেলিভারিতে এইডেন মার্করামকে বোল্ড করে ফেরান হাসান মাহমুদ। দ্বিতীয় উইকেটে ট্রিস্টান স্টাবস ও টোনি ডি জর্জি অবশ্য ভালো জুটি গড়ার ইঙ্গিত দিচ্ছিলেন। দিনের সবচেয়ে বড় জুটি তাদের হাত ধরেই আসে। কিন্তু তাইজুল বদলে দেন চিত্র। স্টাবসকে ফিরিয়ে ৪১ রানের জুটি ভাঙেন তাইজুল। এরপর একের পর এক উইকেট এনে দিতে থাকেন তিনি এক প্রান্ত থেকে। ডি জর্জির লড়াকু ইনিংসটি থামে ৩০ রানে। উইকেটে সেট হতে পারেননি ডেভিড বেডিংহ্যাম। তাইজুলের বলটা না বুঝে ছেড়ে দিয়েছিলেন। কিন্তু সেটি তার স্টাম্প উপড়ে ফেলে। শূন্য রানে বোল্ড হন অভিষিক্ত ম্যাথু ব্রিটস্কি। রায়ান রিকেলটন অবশ্য এমন কঠিন উইকেটেও দারুণ খেলছিলেন। কিন্তু তার সম্ভাবনাময় ইনিংস থামে ২৭ রানে। তাকে আউট করে ক্যারিয়ারে ১৩ তম ৫ উইকেট পূর্ণ করেন তাইজুল। এরপর দিনের বাকি সময়টা পার করে দেন ভেরেইনা এবং মুল্ডার। ৩২ রানের জুটি গড়েন দুজন। ভেরেইনা ১৮ রানে এবং মুল্ডার ১৭ রানে অফরাজিত রয়েছেন। বাংলাদেশের তাইজুল ইসলাম ৪৯ রানে নিয়েছেন ৫ উইকেট। আলোর স্বল্পতার কারণে প্রথম দিনের খেলা শেষ হয় ৬ ওভার আগে। তাই আজ দ্বিতীয় দিনের খেলা শুরু হবে ১৫ মিনিট আগে অর্থাৎ সকাল ৯টা ৪৫ মিনিটে।

পূর্ববর্তী নিবন্ধবসুন্ধরা পরিবারের ৮ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা
পরবর্তী নিবন্ধপ্রথম দিনে বন্দরের পণ্য হ্যান্ডলিংয়ে অচলাবস্থা