১২ কেজির সিলিন্ডারে বাড়ল ৪৯ টাকা

এলপিজির দাম

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১ জুলাই, ২০২১ at ৬:২৬ পূর্বাহ্ণ

জুলাই মাসে লিকুইফাইড পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) ১২ কেজির প্রতি সিলিন্ডারের দাম ৪৯ টাকা বাড়িয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। দেশীয় বাজারে ১২ কেজির সিলিন্ডারের সর্বোচ্চ খুচরা মূল্য নির্ধারণ করা হয়েছে ৮৯১ টাকা (ভ্যাটসহ), যা আগের মাসে ছিল ৮৪২ টাকা।
১২ কেজি সিলিন্ডারের জন্য ভ্যাট নির্ধারণ করা হয়েছে ৫৭ টাকা। গতকাল বুধবার নতুন ঘোষিত দর অনুযায়ী, ভোক্তা পর্যায়ে সর্বোচ্চ খুচরা মূল্য সাড়ে ১২ কেজি ৯২৮ টাকা, ১৫ কেজি ১১১৪ টাকা, ১৬ কেজি ১১৮৮ টাকা, ১৮ কেজি ১৩৩৭ টাকা, ২০ কেজি ১৪৮৫ টাকা, ২২ কেজি ১৬৩৩ টাকা, ২৫ কেজি ১৮৫৬ টাকা, ৩০ কেজি ২২২৮ টাকা, ৩৩ কেজি ২৪৫১ টাকা, ৩৫ কেজি ২৫৯৯ টাকা এবং ৪৫ কেজির সিলিন্ডার ৩৩৪১ টাকা নির্ধারণ করা হয়েছে।
জুন মাসে সৌদি আরামকোর প্রোপেনের দাম প্রতি মেট্রিক টন ৫৩০ ডলার এবং বিউটেন প্রতি মেট্রিক টন ৫২৫ ডলার ছিল। ৩৫ অনুপাত ৬৫ হিসাবে প্রোপেন ও বিউটেনের মিশ্রণ করার পর গড় মূল্য দাঁড়ায় প্রতি টন ৫২৬ দশমিক ৭৫ ডলার, যা মে মাসের তুলনায় ৪৪ দশমিক ২৫ ডলার বেশি। সেই বিবেচনায় দেশের বাজারের জন্য জুলাই মাসের জন্য সমন্বয়কৃত নতুন দাম ঠিক করা হয়েছে।
জানা গছে, গত ১২ এপ্রিল প্রথমবারের মত দেশে এলপিজির দাম নির্ধারণের পর মাসে মাসে সৌদি আরামকোর কন্ট্রাক্ট প্রাইসের ওপর ভিত্তি করে দাম পুনঃনির্ধারণের সিদ্ধান্ত নিয়েছিল বিইআরসি। সে অনুযায়ী এ নিয়ে তিনবার দাম পুনঃনির্ধারণ করা হল। বিগত দুইবারে দাম কমলেও তৃতীয় বারে আবার বেড়েছে এলপিজির দাম।

পূর্ববর্তী নিবন্ধরোববারও ব্যাংক বন্ধ সোমবার থেকে ১০টা- দেড়টা লেনদেন
পরবর্তী নিবন্ধঅভ্যন্তরীণ ফ্লাইট চলাচল ব্যাহত