হেরে গেলে শান্তিপূর্ণভাবে ক্ষমতা ছাড়বেন না ট্রাম্প!

| মঙ্গলবার , ৩ নভেম্বর, ২০২০ at ৬:০৬ পূর্বাহ্ণ

গোটা পৃথিবীর কোটি কোটি মানুষের চোখ এখন মার্কিন নির্বাচনের দিকে। সবার চোখে মুখে একই প্রশ্ন, কে হচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট? পাশাপাশি আরও একটি প্রশ্ন ঘুরপাক খাচ্ছে, তা হলো ট্রাম্প যদি হেরে যান, তাহলে কি তিনি শান্তিপূর্ণভাবে ক্ষমতা ছাড়বেন? মার্কিন সংবাদ মাধ্যমগুলো বলছে, যুক্তরাষ্ট্রের বেশির ভাগ মানুষ আশঙ্কা করছেন, প্রেসিডেন্ট নির্বাচনের পর সহিংসতা ছড়িয়ে পড়তে পারে। কয়েকটি মার্কিন সংবাদমাধ্যমের জরিপে এই তথ্য উঠে এসেছে।
সেখান জনগণের এমন ভাবনার কারণ হলো, প্রেসিডেন্ট ট্রাম্প বেশ কয়েকবার প্রত্যক্ষ ও পরোক্ষভাবে বলেছেন, তিনি নির্বাচনে হেরে গেলেও শান্তিপূর্ণভাবে ক্ষমতা ছাড়বেন না।
দেশটির সংবাদমাধ্যমের জরিপের ফলাফল অনুযায়ী, প্রতি চারজনের মধ্যে তিনজন মার্কিন নাগরিক মনে করছেন, নির্বাচনের পর সহিংসতা ছড়িয়ে পড়বে। কেউ কেউ মনে করছেন, ডেমোক্রেট প্রার্থী জো বাইডেনের কাছে হেরে গেলেও শান্তিপূর্ণভাবে ক্ষমতা ছেড়ে দেবেন না ট্রাম্প। যদি এমনটি হয়, তাহলে তা হবে এক ঐতিহাসিক ঘটনা। কারণ অতীতে এমন ঘটনার মুখোমুখি হয়নি মার্কিন জনগণ। খবর বাংলানিউজের।
চরম উত্তেজনার এই নির্বাচনে প্রতিপক্ষের লোকজনকে বাধা দেওয়ারও অভিযোগ উঠেছে। প্রচারণায় যাওয়ার পথে প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেনকে বাধা দেওয়ার চেষ্টা করেছেন ট্রাম্প সমর্থকরা। ফলে বাইডেন টেঙাসে তার নির্ধারিত সমাবেশ করতে পারেননি।
বৈশ্বিক স্বার্থে ইউরোপের অনেক দেশই চাচ্ছে না ট্রাম্প আবার ক্ষমতায় আসুক। তাছাড়া বিশ্বের অন্যান্য দেশও পরোক্ষভাবে ট্রাম্পের পুনরায় ক্ষমতায় আসা পছন্দ করছে না। আন্তর্জাতিকভাবে স্বীকৃতি রাজনৈতিক বিশ্লেষক ও গবেষকরা মনে করেন, ট্রাম্পের আমলে বর্ণবাদ ও জাতিবিদ্বেষ বিশ্ব সমপ্রীতিকে ক্ষতিগ্রস্ত করেছে।

পূর্ববর্তী নিবন্ধছয় তলার অনুমোদনে ১১ তলা ভবন
পরবর্তী নিবন্ধআবার ট্রাম্প নাকি বাইডেন