হেনরি কিসিঞ্জার মারা গেছেন

| শুক্রবার , ১ ডিসেম্বর, ২০২৩ at ৬:৪২ পূর্বাহ্ণ

দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী যুক্তরাষ্ট্রের সবচেয়ে প্রভাবশালী পররাষ্ট্রমন্ত্রী, উনিশশ সত্তরের দশকের স্নায়ুযুদ্ধের ইতিহাসের অন্যতম রূপকার হেনরি কিসিঞ্জার মারা গেছেন, তার বয়স হয়েছিল ১০০ বছর। যুক্তরাষ্ট্রের সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন ও জেরাল্ড ফোর্ডের সময় জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এবং পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করা কিসিঞ্জার মার্কিন কূটনীতিতে রেখে গেছেন অমোচনীয় ছাপ, পরবর্তী জীবনে ক্ষমতার বাইরে থেকেও প্রভাব বিস্তার করে গেছেন আন্তর্জাতিক রাজনীতিতে। খবর বিডিনিউজের।

তার প্রতিষ্ঠিত রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান কিসিঞ্জার অ্যাসোসিয়েটস এক বিবৃতিতে জানিয়েছে, জার্মান বংশোদ্ভূত সাবেক কূটনীতিক তার কানেটিকাটের বাড়িতে মারা গেছেন। তার মৃত্যুর কারণ বিবৃতিতে উল্লেখ করা হয়নি। কিসিঞ্জারের মৃত্যুতে শোক প্রকাশ করে সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ বলেছেন, পররাষ্ট্রনীতির বিষয়ে সবচেয়ে নির্ভরযোগ্য এবং স্বতন্ত্র ব্যক্তিত্বকে হারালো যুক্তরাষ্ট্র।

চীন, রাশিয়া ও মধ্যপ্রাচ্যে মার্কিন কূটনীতির সুরে এখনও কিসিঞ্জারের নীতি অনুরণিত হয়। বলা হয়, আনোয়ার সাদাত, মাও জে দং, রিচার্ড নিক্সন আর বাদশাহ ফয়সালের পররাষ্ট্রনীতিতেও তার প্রভাব ছিল। তুখোড় রাজনৈতিক মেধা আর কূটনৈতিক সাফল্যের জন্য নিজের দেশে কিসিঞ্জার যতটা সমাদৃত, বিশ্বের নানা প্রান্তে যুদ্ধসংঘাতের কারিগর হিসেবে ছিলেন ততটাই নিন্দিত।

কমিউনিস্ট চীন থেকে শুরু করে ভিয়েতনাম যুদ্ধের শেষ পর্যন্ত সোভিয়েতবিরোধী স্বৈরশাসকদের সমর্থন দিয়ে গেছেন কিসিঞ্জার। ভিয়েতনাম যুদ্ধের সমপ্রসারণ, চিলি ও আর্জেন্টিনায় সামরিক অভ্যুত্থান, পূর্ব তিমুরে ইন্দোনেশিয়ার রক্তক্ষয়ী অভিযানের পক্ষে অবস্থানের কারণে অনেকের কাছে তিনি একজন যুদ্ধাপরাধী হিসেবে বিবেচিত।

পূর্ববর্তী নিবন্ধইতিহাসে সবচেয়ে উষ্ণ বছর হতে চলেছে ২০২৩ : জাতিসংঘ মহাসচিব
পরবর্তী নিবন্ধবিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর সিঙ্গাপুর ও জুরিখ