হাসকে শিষ্টাচার মেনে চলতে বলার তীব্র সমালোচনা রিজভীর

| শুক্রবার , ১ ডিসেম্বর, ২০২৩ at ৬:২৫ পূর্বাহ্ণ

ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাসকে কূটনৈতিক শিষ্টাচার মেনে চলতে বলায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সমালোচনা করেছেন বিএনপি নেতা রুহুল কবির রিজভী। কোনো বিদেশি রাষ্ট্রদূতকে এমন কথা বলা যায় কি না, সেই প্রশ্নও তুলেছেন বিরোধী দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব। তত্ত্বাবধায়ক সরকার ও বর্তমান সরকারের পতনের দাবিতে আগামী রোববার সকাল ছয়টা থেকে আবার ৪৮ ঘণ্টা অবরোধের ডাক দিতে গতকাল বৃহস্পতিবার বিকালে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

রিজভী বলেন, ওবায়দুল কাদের সাহেব মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসকে বলেছেন, শিষ্টাচার মেনে চলতে। আপনি সমস্ত ‘কূটনৈতিক শিষ্টাচারকে অতিক্রম করে’ এ কথাটা কোনো বিদেশি রাষ্ট্রদূতকে বলতে পারেন? বিএনপি নেতা বলেন, আপনারা যে ‘শিষ্টাচার’ জনগণের সঙ্গে করছেন, দেশের বিরোধী রাজনীতিকদের সঙ্গে করছেন, এটা কি আন্তর্জাতিক সমপ্রদায়ের বাইরে ঘটছে? তারা তো শুধু অবাধ সুষ্ঠু নির্বাচনের কথা আপনাদের কাছে বলেছেন। এই কথা বলাটাকে কেন শিষ্টাচারবর্হিভূত মনে করছেন ওবায়দুল কাদের সাহেব?” খবর বিডিনিউজের।

সরকারকে উদ্দেশ করে রিজভী বলেন, ‘‘আপনাদের ‘অনাচারঅত্যাচার, দুঃশাসন, নিপীড়ন’ এর যে ভয়াবহ মাত্রা, এই মাত্রা কি বিদেশি লোকরা জানতে পারছেন না? ঢাকায় বিদেশি রাষ্ট্রদূতরা কি জানেন না? আন্তর্জাতিক সমপ্রদায় কি জানে না?

পূর্ববর্তী নিবন্ধফসওয়াল ফেস্টিভ্যালে যোগদানে কবি ইউসুফ মুহম্মদের চট্টগ্রাম ত্যাগ
পরবর্তী নিবন্ধসরকার আশা করে, মার্কিন রাষ্ট্রদূত আচরণের সীমা মেনে চলবেন : কাদের