হাফেজ হলো ১০ বছরের ইভা

রাঙ্গুনিয়া প্রতিনিধি | বুধবার , ১০ জানুয়ারি, ২০২৪ at ৯:৪৩ পূর্বাহ্ণ

৩৬ মাসে পবিত্র কুরআন শরীফ মুখস্থ করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন ১০ বছরের শিশু ফাহমিদা জান্নাত ইভা। এত অল্প বয়সে ৩০ পারা কুরআন হেফজ করায় শিশুটি শিক্ষক, সহপাঠী, পাড়ামহল্লার সবার কাছ থেকে কুড়াচ্ছে প্রশংসা।

নিজ শিক্ষা প্রতিষ্ঠান নুরুল উলুম বালিকা মডেল হিফজ মাদ্রাসা থেকে পেয়েছে সংবর্ধনাও। ইভা রাঙ্গুনিয়া উপজেলার পোমরা ইউনিয়নের হাজীপাড়া গ্রামের রফিকুল আলম ইরান ও রুমা আকতারের মেয়ে। ইভার বাবা রফিকুল আলম ইরান বলেন, পবিত্র কুরআন আমাদের ধর্মীয় গ্রন্থ। ইভা ছোট বয়সে কুরআন শরীফ মুখস্থ করেছে, সেটা আমাদের জন্য অনেক গর্বের বিষয়। কুরআন শরীফ মুখস্থের পাশাপাশি এর প্রতিটি আয়াত যাতে বাংলায় বুঝতে পারে সেজন্য তাকে মাদ্রাসায় পড়াবো। ইভাও মাদ্রাসায় লেখাপড়া করে একজন ভালো আলেমেদ্বীন হতে চায়।

নুরুল উলুম বালিকা মডেল হিফজ মাদ্রাসার পরিচালক (তত্ত্বাবধায়ক) ওবাইদুল হক বলেন, এখানে কোলাহলমুক্ত পরিবেশে শিক্ষার্থীদের পাঠদান করা হয়। হেফজখানায় বালিকাদের জন্য আলাদা পড়া ও থাকার ব্যবস্থা রয়েছে।

ইভার শিক্ষক হাফেজ মো. সরোয়ার বলেন, ইভা খুবই মেধাবী। তাকে পড়া বুঝিয়ে দিলে সহজে আয়ত্ব করতে পারে। পড়া মুখস্থ করতে তার বেশি সময় লাগে না।

অন্য শিশুদের চেয়ে সে একটু আলাদা। তবে আরও ভালো করতে কুরআন শরীফ প্রতিদিন চর্চা করতে হবে।

পূর্ববর্তী নিবন্ধসংসদ সদস্য এবং অধিনায়কত্ব দুটি দায়িত্বকেই চ্যালেঞ্জিং বললেন সাকিব
পরবর্তী নিবন্ধচলে গেলেন উস্তাদ রশিদ খান