স্বামীর মৃত্যুর পর প্রথম জন্মদিন কাটাবেন অনাড়ম্বরভাবে

| বৃহস্পতিবার , ২২ এপ্রিল, ২০২১ at ১১:৫৮ পূর্বাহ্ণ

ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথ স্বামী প্রিন্স ফিলিপকে চিরবিদায় জানানোর কয়েক দিনের মধ্যেই ৯৫তম জন্মদিনে পা রাখলেন। গতকাল বুধবার রানির জন্মদিনে টাওয়ার অব লন্ডন কিংবা হাইড পার্কে তোপধ্বনি দিয়ে অভিবাদন জানানো হবে না, অনাড়ম্বরভাবে কাটবে সবচেয়ে দীর্ঘ সময় ধরে ব্রিটিশ সিংহাসনে থাকা রানির জন্মদিন। খবর বিডিনিউজের।
এর আগে বয়োজ্যেষ্ঠ এই ব্রিটিশ রাষ্ট্রপ্রধানের প্রতি জন্মদিনেই এসব আনুষ্ঠানিকতা পালন করা হয়েছে। রানির জন্মদিন উপলক্ষে প্রতি বছর রাজপ্রাসাদে কিছু আনুষ্ঠানিকতা পালন করা হলেও এ বছর প্রিন্স ফিলিপের মৃত্যুর পর ঘোষিত দুই সপ্তাহের শোকের জন্য সে আনুষ্ঠানিকতাও সীমিত থাকছে। অবশ্য প্রতি বছর জুনের দ্বিতীয় সপ্তাহে রানির সরকারি জন্মদিন উদযাপন করা হয় বর্ণাঢ্য আয়োজনে।
গত ৯ এপ্রিল ৯৯ বছর বয়সে মারা যান রানির স্বামী প্রিন্স ফিলিপ। রাজপরিবারের পক্ষ থেকে গত শনিবার উইন্ডসর প্রাসাদে তাকে শেষ শ্রদ্ধা জানানো হয়। সাংবিধানিক রাজতন্ত্রের প্রধান রানি দ্বিতীয় এলিজাবেথ প্রিন্স ফিলিপকে বিয়ে করছিলেন ১৯৪৭ সালে।
ব্রিটিশ দৈনিকের খবরে বলা হয়, শোকের এই সময়টা একাকিত্ব ঘোচাতে স্বজনরা রানিকে সঙ্গ দেবেন। এ বিষয়ে বাকিংহাম প্রাসাদের মুখপাত্র কোনো মন্তব্য করতে রাজি না হলেও শেষকৃত্যের পর পারিবারিক সব কিছুই একান্তে হবে বলে জানা গেছে।
১৯৫২ সালে ২৫ বছর বয়সে সিংহাসনে আরোহণ করেন রানি দ্বিতীয় এলিজাবেথ। ব্রিটেনে সবচেয়ে দীর্ঘ সময় সিংহাসনে থাকা রানি হিসেবে ২০১৫ সালে তিনি মাতামহী রানি ভিক্টোরিয়াকে ছাড়িয়ে যান।

পূর্ববর্তী নিবন্ধবিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৩০ লাখ ৫০ হাজার
পরবর্তী নিবন্ধমহামারীর মধ্যে অক্সিজেন সংকটে দিল্লি