স্বরলিপি সাংস্কৃতিক ফোরামের ৩০ বছর পূর্তি উৎসব

| সোমবার , ৬ মে, ২০২৪ at ৯:০৭ পূর্বাহ্ণ

গত ২ ও ৩ মে দুইদিন ব্যাপী স্বরলিপি সাংস্কৃতিক ফোরাম চট্টগ্রামের ৩০ বছর পূর্তি উৎসব চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত হয়। ২ মে বৃহস্পতিবার সন্ধ্যা ৭ টায় মঙ্গল প্রদীপ প্রজ্জলন করে দুইদিন ব্যাপী সাংস্কৃতিক উৎসবের উদ্বোধন ঘোষণা করেন উৎসব উদযাপন পরিষদের চেয়ারম্যান রাজনীতিবিদ আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু। উৎসব আহবায়ক রোটারিয়ান খন রঞ্জন রায়ের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রথম পর্ব আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন লায়ন্স ক্লাবস ইন্টারন্যাশনালের প্রাক্তন জেলা গভর্নর লায়ন রুপম কিশোর বড়ুয়া। সংবর্ধিত অতিথি ছিলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী জয়ন্তী লালা। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক দেব দুলাল ভৌমিক, চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আজিজুর রহমান আজিজ এবং নাট্যজন সাইফুল আলম বাবু।

স্বাগত বক্তব্য দেন সহসাধারণ সম্পাদক ঝন্টু শীল এবং দ্বিবার্ষিক প্রতিবেদন পেশ করেন সাধারণ সম্পাদক মোঃ ফারুক। শুভেচ্ছা বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি মানস শেখর, সহসভাপতি সুমন সিকদার, উপদেষ্টা শিল্পী ও শিশু সাহিত্যিক কেশব জিপসী, জয়দেব চন্দ্র দাস ও অধ্যাপক সুকদেব রুদ্র। দ্বিতীয় পর্ব সাংস্কৃতিক অনুষ্ঠানে শিল্পী কেশব জিপসীর গ্রন্থনা ও নির্দেশনায় পরিবেশিত হয় গীতি আলেখ্য ‘আমাদের পঞ্চ ভাস্কর’। সঙ্গীত পরিচালনায় শিল্পী বনানী শেখর রুদ্র ও নৃত্য পরিচালনায় শিল্পী হিল্লোল দাশ সুমন।

৩ মে শুক্রবার দ্বিতীয় দিনের অনুষ্ঠানমালা শুরু হয় বিকাল ৫ টায়। প্রথম পর্বে দলীয় পরিবেশনায় অংশ নেন স্বরলিপি সাংস্কৃতিক ফোরামের শিশু ইউনিটের শিল্পীবৃন্দ, নজরুল সঙ্গীত শিল্পী সংস্থা, সারগাম সঙ্গীত পরিষদ, ওডিসি এন্ড টেগর ডান্স মুভমেন্ট, রবীন্দ্র সঙ্গীত শিল্পী সংস্থা, উদীচী শিল্পী গোষ্ঠী, সৃজামী সাংস্কৃতিক অঙ্গন, অদিতি সংগীত নিকেতন, সঞ্চারী নৃত্যকলা একাডেমি এবং সুরাঙ্গন বিদ্যাপীঠ। দ্বিতীয় পর্বে লায়ন জয়দেব চন্দ্র দাশের সভাপতিত্বে অনুষ্ঠিত সংক্ষিপ্ত আলোচনা সভায় অতিথি ছিলেন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সাবেক প্রধান প্রকৌশলী রোটারিয়ান মোঃ মতিউর রহমান এবং কোডেকের ডেপুটি প্রজেক্ট ডিরেক্টর নারায়ণ চন্দ্র দাস। তৃতীয় পর্ব সাংস্কৃতিক অনুষ্ঠানে আমন্ত্রিত শিল্পী হিসেবে একক সঙ্গীত পরিবেশন করেন এপারওপার বাংলার জনপ্রিয় কণ্ঠশিল্পী সমরজিৎ রায়। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধকুয়াইশ বুড়িশ্চর সম্মিলনী উচ্চ বিদ্যালয় প্রাক্তন ছাত্রছাত্রী পরিষদের সভা
পরবর্তী নিবন্ধফ্রোবেলের প্রি-স্কুল গ্রেজু্রয়েশন সম্পন্ন