সৈয়দ গোলামুর রহমান মাইজভান্ডারীর ওরশে ভক্তদের ঢল

ফটিকছড়ি প্রতিনিধি | শনিবার , ৬ এপ্রিল, ২০২৪ at ১০:২৯ পূর্বাহ্ণ

প্রখ্যাত অলি হযরত সৈয়দ গোলামুর রহমান প্রকাশ বাবা ভান্ডারীর ৮৮ তম বার্ষিক ওরশ লাখো ভক্তের উপস্থিতিতে ফটিকছড়ির মাইজভান্ডার এলাকায় অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার ওরশ উপলক্ষে মাইজভান্ডার দরবার শরীফে গাউছিয়া রহমান মঞ্জিলসহ বিভিন্ন মনজিল দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহন করে। কর্মসূচির মধ্যে ছিল মাজারে গিলাফ ছড়ানো, খতমে কোরআন, হাদিয়া জবাই, আলোচনা সভা, ছেমা মাহফিল, তবারুক বিতরণ ও বিশ্বশান্তির জন্য দোয়া কামনা।

এদিকে ওরশ শরীফে শান্তিশৃঙ্খলা বজায় রাখার জন্য থানা পুলিশ, নাজিরহাট হাইওয়ে পুলিশ, আনসার, মঞ্জিলের স্বেচ্ছাসেবকরা সহ আইন শৃঙ্খলা রক্ষার্থে কাজ করে যাচ্ছেন বলে জানান, গাউসিয়া রহমান মঞ্জিলের ব্যবস্থাপক মুহাম্মদ কামাল উদ্দীন। ফটিকছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: মোজাম্মেল হক চৌধুরী বলেন, ওরশ উপলক্ষে দেশের বিভিন্ন অঞ্চল থেকে লোকজন আসে। তাদের নিরাপত্তার জন্য সকল প্রকার ব্যবস্থা গ্রহন করা হয়েছে। পুলিশের পাশাপাশি অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা নিয়মিত টহল দিয়েছেন।

আন্‌জুমানে রহমানিয়া মইনীয়া মাইজভাণ্ডারীয়া : এদিকে গাউছুল আজম শাহ্‌সূফী মাওলানা সৈয়দ গোলামুর রহমান বাবাভাণ্ডারীর (.) ৮৮ তম বার্ষিক ওরশ উপলক্ষে আন্‌জুমানে রহমানিয়া মইনীয়া মাইজভাণ্ডারীয়াসহ বিভিন্ন সংগঠন নানা কর্মসূচির আয়োজন করে। খতমে কুরআন, খতমে গাউছিয়া শরীফ, রওজায় গিলাফ চড়ানো, ফ্রি চিকিৎসা সেবা ক্যাম্প, রক্তদান, ব্লাড গ্রুপ নির্ণয়, মাদকের বিরুদ্ধে গণসচেতনতার লক্ষ্যে গণ স্বাক্ষর, র‌্যালি এবং গতকাল শুক্রবার সমাপনী দিনে হযরত শাহ্‌সূফী সৈয়দ সাইফুদ্দীন আহমদ মাইজভাণ্ডারীর ইমামতিতে জুমার নামাজে হাজারো মুসল্লি অংশগ্রহণ করেন। রাতে হুজুর কেবলার জীবনী আলোচনা ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। বিশ্বশান্তি, নিপীড়িত মানবতার মুক্তি এবং দেশবাসীর ওপর আল্লাহর রহমত কামনায় আখেরী মুনাজাত পরিচালনা ও মাহফিলে সভাপতিত্ব করেন বাংলাদেশ সুপ্রিম পার্টি (বিএসপি) চেয়ারম্যান মাইজভাণ্ডার দরবার শরীফের সাজ্জাদানশীন শাহ্‌সূফী মাওলানা সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল্‌হাসানী (মা.জি..)। তিনি বলেন, আল্লাহ পাকের মহান ওলীগণ মানুষকে ইসলামের সহজ সরল সঠিক পথই দেখান। আল্লাহ পাকের সেরা সৃষ্টি মানুষের সেবা ও কল্যাণ করাই সবচেয়ে বড় ইবাদত। ওরশ মাহফিলে বিশেষ অতিথি ছিলেন শাহ্‌জাদা সৈয়দ মেহবুবমইনুদ্দীন, শাহ্‌জাদা সৈয়দ মাশুকমইনুদ্দীন। আলোচনায় অংশগ্রহণ করেন এডভোকেট কাজী মহসীন চৌধুরী, কবীর চৌধুরী, আলমগীর খাঁন মাইজভাণ্ডারী, মাওলানা মুফতী খাজা বাকী বিল্লাহ আলআযহারী, হযরত মাওলানা রুহুল আমীন ভূঁইয়া চাঁদপুরী, শাহ মো: ইব্রাহিম মিয়া মাইজভাণ্ডারী, মাওলানা বাকের আনসারী, মাওলানা ইসমাইল হোসেন সিরাজী, বোরহান উদ্দিন, কাজী মো: শহীদুল্লাহ প্রমুখ।

গাউছিয়া হক মনজিল : শাহসূফি সৈয়দ গোলামুর রহমান (.) প্রকাশ বাবা ভাণ্ডারীর ৮৮তম ওরশ গতকাল অনুষ্ঠিত হয়েছে। দুইদিনব্যাপী এই পবিত্র ওরশ শরীফ নানা কর্মসূচির মাধ্যমে শেষ হয়েছে। বাদে ফজর বিশ্বঅলি শাহানশাহ হযরত সৈয়দ জিয়াউল হক মাইজভান্ডারীর (কঃ) মাজার শরীফ এ গিলাফ শরীফ চড়ানো, ফুলআতর ছিটানো ও মিলাদ কেয়াম মুনাজাতের মধ্যে দিয়ে মহান ২২ চৈত্র ওরশ শরীফের আনুষ্ঠানিকতা শুরু হয়। পবিত্র আখেরী জুমার নামাজ শেষে শাহানশাহ হযরত সৈয়দ জিয়াউল হক মাইজভান্ডারীর (কঃ) মাজার শরীফে মিলাদ ও মোনাজাত অনুষ্ঠিত হয়। মোনাজাতে ছদারত করেন গাউসুল আযম হযরত সৈয়দ আহমদ উল্লাহ্‌ মাইজভণ্ডারীর (কঃ) প্রপৌত্র গাউসিয়া হক মনজিলের সাজ্জাদানশীন শাহ্‌সুফি সৈয়দ মোহাম্মদ হাসান মাইজভাণ্ডারী (মঃজিঃআঃ)। এ সময় বিশ্বমানবতার মুক্তি এবং সমগ্র সৃষ্টির কল্যাণ কামনা করা হয়। মাইজভাণ্ডারী গাউছিয়া হক কমিটি বাংলাদেশ কেন্দ্রীয় পর্ষদের সভাপতি রেজাউল আলী জসীম চৌধুরীসহ অন্যান্য কর্মকর্তারা বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

পূর্ববর্তী নিবন্ধহাটহাজারীতে আহলে সুন্নাতের কিয়ামুল্লাইল মাহফিল
পরবর্তী নিবন্ধচট্টগ্রামের রাজনীতির ইতিহাসে খলিল খান চিরস্মরণীয় হয়ে থাকবেন