সেবার মানসিকতা ও আন্তরিকতা নিয়ে নার্সদের দায়িত্ব পালন করতে হবে

আন্তর্জাতিক নার্স দিবসের অনুষ্ঠানে বক্তারা

| মঙ্গলবার , ১৪ মে, ২০২৪ at ৭:৫৭ পূর্বাহ্ণ

লায়ন্স দাতব্য চক্ষু হাসপাতাল

আমাদের নার্স, আমাদের ভবিষ্যৎ; অর্থনৈতিক শক্তি, নার্সিং সেবার ভিত্তি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে চট্টগ্রাম লায়ন্স ফাউন্ডেশন পরিচালিত লায়ন্স দাতব্য চক্ষু হাসপাতালে আন্তর্জাতিক নার্সেস দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদানের উদ্বোধন করেন ফাউন্ডেশনের এসোসিয়েট সেক্রেটারী লায়ন এস.এম. আশরাফুল আলম আরজু। চিকিৎসা ক্যাম্পে প্রায় ৪০০ জন রোগীকে সেবা প্রদান করা হয়। সিএলএফ কমপ্লেঙের তাহের উদ্দিন মেমোরিয়াল হলে এক আলোচনা সভায় উপস্থিত ছিলেন ফাউন্ডেশনের সেক্রেটারী লায়ন ডা. দেবাশীষ দত্ত, ট্রেজারার লায়ন আলহাজ এস. জোহা চৌধুরী, হাসপাতালের উপপরিচালক (প্রশাসন) ডা. শাবানা সুলতানা, সহকারী পরিচালক মোছা. ইনসাফি হান্নাসহ হাসপাতালের নার্স, প্যারামেডিঙ, কর্মকর্তা, কর্মচারী প্রমূখ। সভায় আধুনিক নার্সিং পেশার রূপকার ফ্লোরেন্স নাইটিঙ্গেলের জীবনী নিয়ে আলোচনা করা হয়।

সভা শেষে ফ্লোরেন্স নাইটিঙ্গেলের কর্মময় জীবন এবং লায়ন্স দাতব্য চক্ষু হাসপাতালের নার্সিং এর ভিডিও চিত্র উপস্থাপন করা হয়। সভা শেষে কেক কাটা হয়।

চট্টগ্রাম জেনারেল হাসপাতাল

চট্টগ্রাম ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতাল নার্সিং কর্মকর্তাদের উদ্যোগে আন্তর্জাতিক নার্সেস দিবস২০২৪ উপলক্ষে গতকাল রোববার সকালে বেলুন ও পায়রা উড়িয়ে দিবসটির উদ্বোধন করা হয়।

পরে বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা ও কেক কেটে আধুনিক নার্সিংয়ের প্রতিষ্ঠাতা ফ্লোরেন্স নাইটিংগেল’র ২০৪তম জন্মবার্ষিকী পালন করা হয়। দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছেআমাদের নার্স, আমাদের ভবিষ্যৎ : অর্থনৈতিক শক্তিনার্সিং সেবায় ভিত্তি। অনুষ্ঠানে উদ্বোধক ছিলেন ডেপুটি সিভিল সার্জন ডা. মোহাম্মদ ওয়াজেদ চৌধুরী অভি। চট্টগ্রাম জেনারেল হাসপাতালের সেবা তত্ত্বাবধায়ক রাশনা দাশের সভাপতিত্বে ও সিনিয়র স্টাফ নার্স দীপ্তি ভট্টাচার্যের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের কনসালট্যান্ট (সার্জারি) ডা. বিজন কুমার নাথ। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. গোলাম মোস্তফা জামাল, হাসপাতালের সিনিয়র কনসালট্যান্ট (কার্ডিওলজি) ডা. রওশন আরা শিমুল ও সহকারী পরিচালক (নার্সিং) ঝর্ণা দত্ত। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিভিল সার্জন কার্যালয়ের সহকারী জেলা হেলথ নার্স সালমা আক্তার, হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স চায়না রানী শীল ও সিনিয়র স্টাফ নার্স মো. আবদুল মুকিত।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ডা. বিজন কুমার নাথ বলেন, স্বাস্থ্যসেবার মান আরও বৃদ্ধি করতে বর্তমান সরকার নার্সিং পেশাকে এগিয়ে নিতে কাজ করছে। নার্সিং পেশা অত্যন্ত মহৎ ও সেবাধর্মী একটি কাজ। এ পেশাকে গুরুত্ব দিয়ে বর্তমান সরকার নার্সদেরকে দ্বিতীয় শ্রেণির মর্যাদায় উন্নীত করেছেন। চিকিৎসা সেবার পাশাপাশি রোগীদের সাথে নার্সদের ভালো ব্যবহার, যোগাযোগ ও নিয়মিত উপস্থিতি স্বাস্থ্য বিভাগের সম্মানটুকুও বৃদ্ধি পাবে। কারণ ভালো ব্যবহার পেলে রোগীরা অর্ধেক সুস্থতা অনুভব করে। রোগীদের প্রয়োজনীয় সেবা প্রাপ্তি দেশের অর্থনীতিতে বড় ভূমিকা রাখবে। এজন্য সবাইকে আরও আন্তরিক হয়ে রোগীদেরকে সেবা দিতে হবে।

তিনি বলেন, আমাদের দেশের রোগীরা উন্নত চিকিৎসার জন্য ভারত, থাইল্যান্ড, মালয়েশিয়া ও অন্যান্য দেশে যায়। সে সকল দেশের হাসপাতালগুলোতে চিকিৎসাসেবায় রোগীরা সন্তুষ্ট।

সেখানকার হাসপাতালের নার্সরা রোগীদের সাথে ভালো আচরণের মাধ্যমে অত্যন্ত আন্তরিকভাবে সেবা দেয়। আমাদের দেশেও সরকারিবেসরকারি অনেক নার্সিং ইনস্টিটিউট রয়েছে। সেগুলো থেকে প্রশিক্ষণ নিয়ে নার্সগণ রোগীদের সেবার উদ্দেশ্যে হাসপাতালক্লিনিকে চাকরি করছে। তাই উন্নত চিকিৎসাসেবা নিশ্চিত করতে ডাক্তারনার্সসহ আমাদেরকে সেবার মনোভাব নিয়ে কাজ করতে হবে। সেবার মানসিকতা ও আন্তরিকতা নিয়ে নার্সদের দায়িত্ব পালন করতে হবে। সবসময় রোগীর পাশে থাকতে হবে। রোগীর সমস্যাকে নিজের সমস্যা মনে করে নিজের অবস্থান থেকে আন্তরিকভাবে সেবা দিতে হবে। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধবাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল ও প্রিমিয়ার ইউনিভার্সিটির কর্মশালা
পরবর্তী নিবন্ধসত্যানুসন্ধান ইতিহাসবিদদের অন্যতম লক্ষ্য