সেই গোঁয়াছি বাগানে তিন শতাধিক অবৈধ স্থাপনা

সরাতে তাগিদ চীনা টিমের বিশেষায়িত বার্ন ইউনিট

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ২ মার্চ, ২০২৩ at ৬:১৩ পূর্বাহ্ণ

বিশেষায়িত বার্ন ইউনিট স্থাপনে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের গোঁয়াছি বাগান এলাকায় প্রস্তাবিত জায়গাটি চূড়ান্ত হওয়ার তথ্য জানা গেছে আগেই। সরেজমিন পরিদর্শন পরবর্তী সার্বিক তথ্যউপাত্ত পর্যালোচনা শেষে চীনা কর্তৃপক্ষ প্রস্তাবিত এ জায়গাটি চূড়ান্ত করে। পরবর্তীতে গত মঙ্গলবার ৫ সদস্যের চীনা টিম চট্টগ্রামে আসে। তারাও চূড়ান্ত করা এ জায়গা পরিদর্শন করেছেন। প্রথম দিন (মঙ্গলবার) সাইট পরিদর্শনের পর গতকাল মাপঝোঁক নিতে ফের গোঁয়াছি বাগান এলাকায় যান চীনা টিমের সদস্যরা। এসময় তারা ড্রোনসহ বিভিন্ন সরঞ্জামাদি ব্যবহার করে মাপঝোঁক নিতে চেষ্টা করেন। তবে বিভিন্ন স্থাপনার কারণে তারা সেটি করতে পারেন নি। প্রয়োজনীয় মাপঝোঁকের কাজ শেষ না করেই ফিরে আসেন। যার কারণে বিশেষায়িত বার্ন ইউনিট স্থাপনের জন্য চূড়ান্ত করা গোঁয়াছি বাগান এলাকার বিভিন্ন স্থাপনা সরাতে তাগিদ দিয়েছেন তারা (চীনা প্রতিনিধি দল)

সরেজমিনে দেখা যায়, গোঁয়াছি বাগান এলাকায় পরিত্যক্ত ঘোষণা করা বেশ কয়টি স্টাফ কোয়ার্টার ভবন এখনো দাঁড়িয়ে আছে। যদিও ভবনগুলো বসবাসের উপযোগী নয়। কোন বাসিন্দাও নেই। তবে এসব ভবনের আশপাশ জুড়ে কাঁচা ও আধা পাকা অসংখ্য স্থাপনা গড়ে উঠেছে। কয়েকটি পাকা ভবনও তোলা হয়েছে। রয়েছে মসজিদমন্দিরও। চমেক হাসপাতাল কর্তৃপক্ষ বলছেএই এলাকায় অন্তত তিন শতাধিক স্থাপনা রয়েছে। যার সবই অবৈধ। অর্থাৎ এখানে বৈধ কোন স্থাপনা নেই। অবৈধ এসব স্থাপনার বেশির ভাগই মেডিকেল কলেজ ও হাসপাতালের কর্মচারীদের গড়ে তোলা। বহিরাগতও অনেকে রয়েছেন। বেশির ভাগই ঘর তোলে ভাড়া দিয়েছেন। তবে ৬৫ জনের মতো স্টাফ তাদের নামে সেখানে বাসা আছে বলে হাসপাতাল কর্তৃপক্ষের কাছে দাবি করেছেন।

বিশেষায়িত বার্ন ইউনিট স্থাপনের জন্য জায়গাটি চূড়ান্ত হওয়ায় বিদ্যমান সব স্থাপনা সরিয়ে ফেলতে সংশ্লিষ্টদের নির্দেশনা দেয়া হয়েছে জানিয়ে চমেক হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহসান আজাদীকে বলেন, অবৈধ স্থাপনা তোলে এখানে থাকছেন বা ভাড়া দিচ্ছেন, এমন তিন শতাধিক নাম আমরা পেয়েছি। যেহেতু এখানে বৈধ কোন স্থাপনা নেই, সেহেতু সরকারি প্রয়োজনে নির্দেশ দেয়া মাত্রই তারা এসব স্থাপনা সরিয়ে ফেলতে বাধ্য। এই মর্মে তারা সবাই আমাদের কাছে লিখিত দিয়েছে। আমরাও বলেছি খুবই শর্ট নোটিশে তাদের উঠে যেতে হবে। তারা তাতে রাজি হয়ে লিখিত দিয়েছে।

এখন চীনা টিম ওই জায়গা পরিদর্শন করে স্থাপনা সরাতে বলেছে। তারা বলছেন, এসব স্থাপনার কারণে তাদের মাপঝোঁক করতে অসুবিধা হচ্ছে। মাপঝোঁক করতে পারছেন না। বুধবার তারা মাপঝোঁক করতে গিয়ে ফিরে এসেছেন। আমরা কয়েকটা দিন সময় চেয়েছি। এই সময়ের মধ্যে আমরা সেখানে (গোঁয়াছি বাগান এলাকায়) থাকা সব স্থাপনা সরানোর ব্যবস্থা নেবো। স্থাপনা সরাতে আজকালের মধ্যেই সংশ্লিষ্টদের নোটিশ করা হবে জানিয়ে হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহসান বলেন, চীনা টিম এখানকার কার্যক্রম শেষ করে ৯ মার্চ ঢাকায় ফিরে যাবেন। সেখানে একটি চুক্তি স্বাক্ষরের কথা রয়েছে। ওই চুক্তি স্বাক্ষরের পরপরই তারা এখানে কার্যক্রম শুরু করতে চায়। সে হিসেবে আমাদের হাতে খুব বেশি সময় নেই। এই সময়ের মধ্যেই চূড়ান্ত করা জায়গায় বিদ্যমান সব স্থাপনা সরিয়ে ফেলতে হবে। আমরা সে ব্যবস্থাই নেবো।

প্রসঙ্গত, গত ২৬ ফেব্রুয়ারি ৫ সদস্যের চীনা এ টিম ঢাকায় পৌঁছায়। মঙ্গলবার সকালে তারা চট্টগ্রাম আসেন। দুপুরে হাসপাতালে গিয়ে প্রথমে কনফারেন্স কক্ষে এক পরিচিতি সভায় মিলিত হন। সেখান থেকে গোঁয়াছি বাগান এলাকায় বিশেষায়িত বার্ন ইউনিট স্থাপনের প্রস্তাবিত স্থান পরিদর্শনে যান। গতকালও তারা হাসপাতাল এবং গোঁয়াছি বাগান এলাকায় যান। একজন স্থপতির (আর্কিটেক্ট) নের্তৃত্বে চীনা এ টিমে রয়েছেন এয়ার কন্ডিশন এন্ড ভেন্টিলেশন ইঞ্জিনিয়ার, ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার, অনুবাদক এবং জিওলজিক্যাল ইঞ্জিনিয়ার।

এতদিন একশ শয্যার বিশেষায়িত বার্ন ইউনিটের কথা বলা হলেও চীনা কর্তৃপক্ষ দেড়শ শয্যার ইউনিট করার প্ল্যান প্রস্তুত করেছে বলে জানা গেছে। চীনা টিম প্রাথমিক ভাবে একটি প্ল্যান প্রস্তুত করে এনেছেন জানিয়ে চমেক হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহসান আজাদীকে বলেন, তাদের প্রাথমিক প্ল্যান অনুযায়ী বিশেষায়িত এ বার্ন ইউনিট হবে দেড়শ শয্যার। এর মাঝে ২০টি আইসিইউ, শিশুদের জন্য ৫টিসহ মোট ২৫টি এইচডিইউ এবং জীবানুমুক্ত অত্যাধুনিক দুটি অপারেশন থিয়েটার থাকবে। প্রাথমিক ভাবে তারা ৬ তলা ভবনের প্ল্যানের কথা জানিয়েছেন। ভবনের প্রতি ফ্লোরে ১৬ হাজার বর্গমিটার স্পেস থাকবে। তবে এসবই প্রাথমিক প্ল্যান। তারা ৮/৯ দিন অবস্থান করবেন। আরো পর্যালোচনা করবেন। আমাদের পক্ষ থেকেও কিছু প্রস্তাবনা থাকবে। সবমিলিয়ে মার্চের ৯/১০ তারিখের দিকে সবকিছু চূড়ান্ত হতে পারে।

পূর্ববর্তী নিবন্ধফেব্রিক্স-রাসায়নিক পদার্থসহ ৮৬ লট পণ্য নিলামে তোলা হবে ১৫ মার্চ
পরবর্তী নিবন্ধবনফুলের মহাব্যবস্থাপক আমানুল আমানের পিতার ইন্তেকাল