সুর ছন্দে চতুরঙ্গের প্রতিষ্ঠাবার্ষিকী

| রবিবার , ২১ এপ্রিল, ২০২৪ at ৭:৫৩ পূর্বাহ্ণ

বৈশাখের তাপদাহে যখন প্রকৃতির চারিদিকে ত্রাহি ত্রাহি অবস্থা ঠিক তখন একঝাঁক শিশুকিশোর সুর ছন্দে শান্তির বারি ছড়িয়ে দিল নগরীর থিয়েটার ইনস্টিটিউটের মিলনায়তন জুড়ে।

শুদ্ধ সংগীত চর্চা, প্রচার ও প্রসারের লক্ষ্যে ২০০১ সালে প্রতিষ্ঠিত চতুরঙ্গ সংগীত নিকেতনের প্রতিষ্ঠাবার্ষিকী গতকাল শনিবার সম্পন্ন হয়। এ উপলক্ষে কথামালা, সনদ বিতরণ, নৃত্য ও সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করা হয়। প্রধান অতিথির বক্তব্যে চারুকলা ইনস্টিটিউটের সাবেক অধ্যক্ষ শিক্ষাবিদ প্রফেসর রীতা দত্ত বলেন, আজকের শিশুকিশোররাই আগামীর আধুনিক বাংলাদেশের কর্ণধার। তাদের সঠিক মননে গড়ে তুলতে হলে শুদ্ধ সংস্কৃতি চর্চার বিকল্প নেই। একজন শুদ্ধ মানবিক মূল্যবোধ সম্পন্ন মানুষই পারে অন্ধকারে আলো জ্বালাতে। যা আগামী বাংলাদেশকে এগিয়ে নিয়ে যেতে পারবে। তাই শুদ্ধ সংস্কৃতি চর্চার মধ্য দিয়ে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলা আমাদের সবার কর্তব্য।

আবৃত্তিজন প্রবীর পালের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সমন্বয়কারী ফাল্গুনী মজুমদার। ‘চতুরঙ্গ’এর প্রতিষ্ঠাতা পরিচালক রাজীব মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় পরিচালিত আগ্রাবাদ জাতিতাত্ত্বিক জাদুঘরের উপপরিচালক কাম কিপার ড. মো. আতাউর রহমান ও সঙ্গীতজ্ঞ পন্ডিত জহর মুখার্জী। শিশু কিশোরদের একক, দ্বৈত ও সমবেত সঙ্গীত পরিবেশনার মধ্য দিয়ে সাজানো হয় বর্ণিল এ অনুষ্ঠান। এতে নৃত্য পরিবেশন করেন শান্তা চৌধুরী ও তার দল। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধকাপ্তাই ডলুছড়িতে সাংগ্রাই উৎসবে মৈত্রী পানিবর্ষণ
পরবর্তী নিবন্ধমহানগর আওয়ামী লীগের ঈদপুনর্মিলনী কাল