সিলেটে প্রথম দিনের অনুশীলনে ঘাম ঝরালো ক্রিকেটাররা

ক্রীড়া প্রতিবেদক | শুক্রবার , ২৮ এপ্রিল, ২০২৩ at ৬:১০ পূর্বাহ্ণ

আগামী ৩০ এপ্রিল ইংল্যান্ডের উদ্দেশে রওয়ানা দেবে বাংলাদেশ ক্রিকেট দল। সেখানে আয়ারল্যান্ডের বিপক্ষে তিনটি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলবে টাইগাররা। সে সিরিজকে সামনে রেখে গতকাল থেকে সিলেটে শুরু হয়েছে তামিমদের তিনদিনের কন্ডিশনিং ক্যাম্প। আগের দিন ঢাকা থেকে সিলেট পৌছে গতকাল সকালেই অনুশীলনে নেমে পড়ে ক্রিকেটাররা। দলের হেড কোচ চন্দিকা হাথুরুসিংহে ক্রিকেটারদের ফিটনেসের উপর জোর দিচ্ছেন বেশি। তাইতো ফিটনেস এবং স্কিল নিয়েই মূলত এই ক্যাম্প করা হচ্ছে। ইংল্যান্ডের আবহাওয়ার সাথে সিলেটের আবহাওয়ার মিল খুঁজে পেয়েছেন হাথুরুসিংহে। সে কারণেই কন্ডিশনিং ক্যাম্পের জন্য সিলেটকে বেছে নিয়েছেন তিনি।

গতকাল সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ট্রেইনারের তত্ত্বাবধানে তিন ঘন্টার কঠোর অনুশীলন করেছে ক্রিকেটাররা। ঘাম ঝরিয়েছেন নিজেদের ফিটনেস লেবেল কোন অবস্থায় আছে সেটি যাচাই করতে। আজ এবং আগামীকালও চলবে এই অনুশীলন। ব্যাটেবলেও অনুশীলন হয়েছে এই ক্যাম্পে। বিশেষ করে প্রথশ দশ ওভার এবং শেষের দিকের ওভার গুলোতে কার কি দায়িত্ব এবং সেটা কিভাবে পালন করতে সেটাই পরখ করা হয়েছে। রমজানে আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট, ওয়ানডে এবং টিটোয়েন্টি সিরিজ খেলেছে বাংলাদেশের ক্রিকেটাররা। এরপর সবাই খেলেছে ঢাকা প্রিমিয়ার লিগে। তাই বলতে গেলে সবাই রয়েছে খেলার মধ্যে। আর সে কারণেই ব্যাটেবলে সবাই বেশ সাবলিল রয়েছে। এখন কেবল দায়িত্বগুলো কিভাবে পালন করবে সেটাই বুঝানো হচ্ছে। ঢাকা ছাড়ার আগে তিনি বলেছিলেন শুধু দেশে নয় দেশের বাইরে সব কন্ডিশনের জন্য তিনি ক্রিকেটারদের শতভাগ প্রস্তুত করতে চান। সব কন্ডিশনের সাথে যেন নিজেদের মানিয়ে নিয়ে সেরাটা দিতে পারে ক্রিকেটাররা ।

আজ শুক্রবার অনুশীলন শুরু হবে জুমার নামাজের পর দুপুর ২টায়। প্রতিদিনই স্কিল ট্রেনিং হচ্ছে ৩ ঘণ্টা করে। আগামীকাল শনিবার অনুশীলন সকালে শুরু হবে অনুশীলন। এরপর সন্ধ্যার ফ্লাইটেই রাজধানীতে ফিরে যাবে জাতীয় দলের ক্রিকেটাররা। দলের তিন গুরুত্বপূর্ন সদস্য সাকিব আল হাসান, লিটন দাস ও মোস্তাফিজুর রহমানকে ছাড়াই হচ্ছে ক্রিকেটারদের এই অনুশীলন ক্যাম্প। এই তিনজন ছাড়া বাকি সবাই সিলেটে গেছেন। আইপিএল খেলার জন্য লিটন দাশ এবং মোস্তাফিজুর রহমান ভারতে অবস্থান করছেন। আর সাকিব ছুটি নিয়ে আমেরিকা গেছেন স্ত্রী ও সন্তানদের সঙ্গে সময় কাটাতে। এই তিনজন আগামী ৩০ এপ্রিল দলের সাথে ইংল্যান্ড যাবেন না। তারা যাবে আলাদা আলাদাভাবে। আয়ারল্যান্ডের বিপক্ষে তিনটি একদিনের আন্তর্জাতিক ম্যাচের আগে ইংল্যান্ডে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে তামিমের দল। নিজেদের মাঠে আইরিশদের উড়িয়ে দেওয়া বাংলাদেশ এখন চাইছে যাতে ইংল্যান্ডে জয়ের সে ধারা বজায় থাকে। আর সে লক্ষ্য নিয়েই ইংল্যান্ড রওয়ানা হবে টাইগাররা।

পূর্ববর্তী নিবন্ধপ্রস্তুতি ম্যাচে শ্রীলংকাকে হারালো বাংলাদেশ
পরবর্তী নিবন্ধসিএসইতে লেনদেন ৭.৯৫ কোটি টাকা