সিরিজ জেতাই মূল লক্ষ্য শান্তর

ক্রীড়া প্রতিবেদক 

| শুক্রবার , ৩ মে, ২০২৪ at ৭:৩৭ পূর্বাহ্ণ

টিটোয়েন্টি বিশ্বকাপ আর খুব বেশি সময় নেই। এর আগে দুটি সিরিজে খেলবে বাংলাদেশ দল। যার প্রথমটি শুরু হচ্ছে আজ থেকে জিম্বাবুয়ের বিপক্ষে। আর পরের সিরিজটি বিশ্বকাপের আয়োজক দেশ যুক্তরাষ্ট্রের বিপক্ষে তাদের মাটিতে। গতকাল বিশ্বকাপের দল ঘোষণার ডেডলাইন শেষ হলেও সেখানে সংযোজনবিয়োজন করা যাবে আগামী ২৫ মে পর্যন্ত। আর যুক্তরাষ্ট্রের বিপক্ষে বাংলাদেশের সিরিজের সূচি যথাক্রমে ২১, ২৩ ও ২৫ মে। কাজেই সেই সিরিজ দেখে শেষ মুহূর্তে দলে পরিবর্তন আনার সুযোগ তেমন নেই। কারণ সময়টা একেবারেই নাগালে তখন। তাই পরীক্ষানিরীক্ষা যা করার তা এই জিম্বাবুয়ে সিরিজেই করতে হবে। তবে বাংলাদেশ দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত পরিষ্কার বলে দিলেন তাদের পরীক্ষানীরিক্ষা করার কোন ইচ্ছা নেই। বরং পরীক্ষানীরিক্ষার চেয়ে তিনি সিরিজ জেতার ওপরই জোর দিলেন টাইগার দলপতি। তিনি বলেন প্রথমত অধিনায়ক হিসেবে এই সিরিজটা জিততে চাই। এটাই প্রথম লক্ষ্য। আর বিশ্বকাপ প্রস্তুতিতো অবশ্যই আছে। ওটা আমাদের মাথায় থাকবে। প্রস্তুতি নিতে গিয়ে যে আমরা খেলাটা হালকাভাবে দেখব কিংবা অনেক পরীক্ষানিরীক্ষা করব তা কিন্তু নয়। পরীক্ষানিরীক্ষার প্রয়োজন হবে না। কারণ যে ১৫ জন খেলোয়াড় এখানে আছে, সবার এই দলকে হারানোর সামর্থ্য আছে। আমি এই সিরিজকে বিশ্বকাপের প্রস্তুতি বলব না। তবে আমি বলব আমরা যেন ভালোভাবে বিশ্বকাপে যেতে পারি।

টাইগার অধিনায়ক বলেন নির্দিষ্ট কোনো জায়গা নিয়ে বলতে গেলে আমার কোন ভাবনা নাই। আমি এখন সে সব নিয়ে চিন্তাও করি না। দলের সবাই বেশ ভালো অবস্থায় আছে। টপ অর্ডারে যারা আছে তাদের মধ্যে সৌম্য যদিও পুরোপুরি ফিট না। তবে খুব ভালোভাবে সেরে উঠছে। আশা করছি সে খুব তাড়াতাড়ি ফিরবে। সাথে পারভেজ হোসেন ইমন আছে। এদের বাইরেও আমাদের কয়েকটা অপশন আছে। যেমন নাঈম শেখ আছে। ক্রিকেটে যেকোনো সময় যে কেউ ইনজুরিতে পড়তে পারে। যদিও আমরা চাই না এমন কিছু তবে বলাতো যায় না। আর সে জন্যও আমরা প্রস্তুত আছি। প্রয়োজন পড়লে যে কাউকে যাতে ডাকা যায়, সেভাবে সবাই প্রস্তুতি নিচ্ছে এবং সবাই ভালো অবস্থানে আছে। কাজেই আমাদের মধ্যে পরীক্ষানীরিক্ষার কোন চিন্তা ভাবনা নেই।

আমাদের লক্ষ্য একটাই। তা হচ্ছে সিরিজ জেতা। পারলে সবকটি ম্যাচই জেতা। আর সে লক্ষ্য নিয়েই প্রথম ম্যাচ থেকে মাঠে নামবে বাংলাদেশ। তেমনটি পরিষ্কার জানিয়ে দিয়েছেন টাইগার অধিনায়ক।

পূর্ববর্তী নিবন্ধদেশে ফিরলেন মোস্তাফিজ
পরবর্তী নিবন্ধটানা তিন ম্যাচ জিতে সিরিজ ভারতীয় নারীদের