সাড়ে ৮ মাসেও পূর্ণাঙ্গ কমিটি দিতে পারেনি দক্ষিণ জেলা যুবলীগ

সম্ভাব্য পদ প্রত্যাশীদের মধ্যে ক্ষোভ সাংগঠনিক কর্মকাণ্ডে স্থবিরতা

আজাদী প্রতিবেদন | শনিবার , ৫ আগস্ট, ২০২৩ at ১০:২৩ পূর্বাহ্ণ

সাড়ে ৮ মাসেও পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করতে পারেনি ক্ষমতাসীন আওয়ামী লীগের অন্যতম সহযোগী সংগঠন চট্টগ্রাম দক্ষিণ জেলা যুবলীগ। এর ফলে সংগঠনের নেতাকর্মীদের মধ্যে ক্ষোভহতাশা যেমন বিরাজ করছে তেমনি স্থবিরতাও দেখা দিয়েছে সাংগঠনিক কর্মকাণ্ডে। আর কয়েক মাস পর জাতীয় নির্বাচন। নির্বাচনকে সামনে রেখে যুবলীগের মতো অন্যতম প্রধান সহযোগী সংগঠনের কর্মকাণ্ড থাকে ব্যাপক। বিভিন্ন উপজেলায় যুবলীগের তেমন কর্মকাণ্ড দেখা যাচ্ছে না। কেন্দ্র থেকে কমিটির সময় ৬০ কার্যদিবসের মধ্যে কমিটির অবশিষ্ট ৬০টি শূন্য পদ পূরণ করার সময় দেয়া হয়েছিল। কিন্তু কমিটির শূন্য পদগুলো পূরণ করে এখনও কেন্দ্রে পূর্ণাঙ্গ কমিটি জমা দিতে পারেনি দক্ষিণ জেলা যুবলীগ।

জানা যায়, গত বছরের ১৬ নভেম্বর যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ ও সাধারণ সম্পাদক মো. মাইনুল হোসেন খান নিখিলের যৌথ সই করা এক বিজ্ঞপ্তিতে মো. দিদারুল ইসলাম চৌধুরীকে সভাপতি এবং জহুরুল ইসলাম জহুরকে সাধারণ সম্পাদক করে দক্ষিণ জেলা যুবলীগের ৪১ সদস্যের কমিটি ঘোষণা করা হয়। তাতে বলা হয়, ১০১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটির মধ্য থেকে ৪১ জনের নাম ঘোষণা করা হয়েছে। আগামী ৬০ কার্যদিবসের মধ্যে কমিটির শূন্য পদগুলো পূরণ করে কেন্দ্রের কাছে জমা দেওয়ার নির্দেশনা ছিল। কিন্তু ঘোষিত ৪১ জনের ওই কমিটিতে পরীক্ষিত নেতাদের রাখা হয়নি বলে সে সময় অভিযোগ ওঠেছিল। এমনকি চট্টগ্রাম দক্ষিণ জেলা যুবলীগের ওই কমিটিতে কাঙ্ক্ষিত পদ না পেয়ে পদত্যাগ করেছিলেন দুই সহসভাপতি মোহাম্মদ ফারুক ও অধ্যাপক পার্থ সারথী চৌধুরী। এরমধ্যে দ্রুত পূর্ণাঙ্গ কমিটি করার আশ্বাস দেয়া হলেও কেটে গেছে প্রায় সাড়ে ৮ মাসের বেশি সময়। কিন্তু এখনো কমিটি পূর্ণাঙ্গ করতে পারেনি দক্ষিণ জেলা যুবলীগ।

পদপ্রত্যাশীরা বলছেন, গঠনতন্ত্র অনুযায়ী বর্তমান কমিটির উপর দায়িত্ব দেওয়া হয়েছে ৬০ কার্যদিবসের মধ্যে বাকি শূন্য পদ পূরণ করে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণার। কিন্তু অজানা কারণে কমিটি পূর্ণাঙ্গ করছেন না সভাপতিসাধারণ সম্পাদক।

কমিটিতে পদ পাওয়া এক সাংগঠনিক সম্পাদক আজাদীকে বলেছেন, আজ দেব, কাল দেব কিংবা আগস্টের পরে দেয়া হবে এমন প্রতিশ্রুতি দিয়ে সাড়ে ৮ মাস চলে গেলেও কি কারণে পূর্ণাঙ্গ কমিটি দেয়া হচ্ছে না আমরা জানি না। পূর্ণাঙ্গ কমিটি গঠনে বারবার দাবি তোলার পরও সভাপতিসম্পাদক আমাদেরকে স্পষ্ট করে কিছু বলছে না।

এ বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম দক্ষিণ জেলা যুবলীগের সাধারণ সম্পাদক ও বোয়ালখালীর পৌর মেয়র জহুরুল ইসলাম জহুর আজাদীকে বলেন, কমিটি পূর্ণাঙ্গ করে কেন্দ্রে জমা দেয়ার জন্য আমাদেরকে ৬০ দিন সময় দিয়েছিল সেটা ঠিক। কিন্তু আমরা নানান কারণে কমিটি পূর্ণাঙ্গ করতে পারিনি। দলের বিভিন্ন কর্মসূচি ছিল। সবার সাথে সমন্বয় করতে হয়েছে। তাছাড়া সিনিয়র নেতারা আছেন তাদের সাথেও কথা বলতে হয়েছে। এখন ১০১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি (কেন্দ্র থেকে ৪১ সদস্যের আংশিক কমিটি ঘোষণা করা হয়েছিল) রেডি করেছি। আগামী মাসে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা হয়ে যাবে। এই মাসে আমরা কেন্দ্রে জমা দিয়ে দেব। এরপর উপজেলা সম্মেলন (সেপ্টেম্বরের প্রথম থেকে) শুরু করব। উপজেলা সম্মেলনের জন্য কেন্দ্র থেকে তারিখ দেবে।

প্রসঙ্গত, চট্টগ্রাম দক্ষিণ জেলা যুবলীগে ৪১ সদস্যের আংশিক কমিটি ঘোষণা করা হয় ২০২২ সালের ১৬ নভেম্বর। সর্বশেষ ২০২২ সালের ২৮ মে চট্টগ্রাম দক্ষিণ জেলা যুবলীগের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। সম্মেলনের প্রায় ৬ মাস পরে ১০১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটির মধ্য থেকে ৪১ জনের নাম ঘোষণা করেন। এরমধ্যে সভাপতি সম্পাদক ব্যতীত ১১ জন সহসভাপতি, ৩ জন ছিল যুগ্ম সম্পাদক, ৫ জন সাংগঠনিক সম্পাদক ও অন্যান্য সম্পাদক পদে ১৫ জন, সহসম্পাদক পদে ২ জন, সদস্য পদে ৩ জনের নাম কেন্দ্র থেকে ঘোষণা করা হয়।

পূর্ববর্তী নিবন্ধশেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী আজ
পরবর্তী নিবন্ধদেশের উন্নয়ন ও সার্বভৌমত্ব রক্ষায় শেখ হাসিনার বিকল্প নেই