সাগরে সুস্পষ্ট লঘুচাপ, ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে কাল

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ২২ অক্টোবর, ২০২৪ at ৫:৫৮ পূর্বাহ্ণ

পূর্বমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর আন্দামান সাগর এলাকায় অবস্থিত লঘুচাপটি সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়ে গতকাল সন্ধ্যায় একই এলাকায় অবস্থান করছিল। এটি আরো পশ্চিমউত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে আগামীকাল বুধবার ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

ঘূর্ণিঝড়ে রূপ নিলে তার নাম হবে ‘ডানা’। এই নামটি মধ্যপ্রাচ্যের দেশ কাতারএর দেওয়া। ঘূর্ণিঝড়টি’র বর্তমান গতিপথ অনুযায়ী এটি বাংলাদেশে সরাসরি আঘাত হানার সম্ভাবনা নেই।

ভারতের আলিপুর আবহাওয়া দপ্তর জানায়, ২৪ অক্টোবর রাত এবং ২৫ অক্টোবর সকালের মধ্যে উত্তর ওড়িশা এবং পশ্চিমবঙ্গের উপকূলের উপর দিয়ে বয়ে যেতে পারে ‘ডানা’। বাংলার সাগরদ্বীপ এবং ওড়িশার পুরীর মধ্যবর্তী কোনো জায়গায় ভূভাগে আছড়ে পড়তে পারে এটি।

এদিকে ঘূর্ণিঝড় সৃষ্টি হলে সম্ভাব্য বিপদ এড়াতে বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তরের সতর্কবার্তায় বলা হয়, উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। যেন স্বল্প সময়ের নোটিশে নিরাপদ আশ্রয়ে যেতে পারে।

কানাডার সাস্কাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ জানান, ঘূর্ণিঝড় ডানা আগামী ২৩ অক্টোবর রাত ১২ টার পর থেকে ২৪ অক্টোবর সন্ধ্যা ৬ টার মধ্যে ভারতের পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের খুলনা বিভাগের উপর দিয়ে সরাসরি তীব্র ঘূর্ণিঝড় হিসাবে স্থল ভাগে আঘাত করার প্রবল আশংকা করা যাচ্ছে।

তিনি জানান, জাপানের কৃত্রিম ভূউপগ্রহ থেকে প্রাপ্ত চিত্র বিশ্লেষণ করে দেখা গেছে, গতকাল সোমবার বিকেল ৪ টায় সুস্পষ্ট লঘু চাপে পরিণত হয়েছে। সুস্পষ্ট লঘু চাপটির কেন্দ্রের চারপাশে বায়ুর গতিবেগ ছিল ঘণ্টায় প্রায় ৫০ কিলোমিটার।

এ গবেষক বলেন, সুস্পষ্ট লঘু চাপটি তার অবস্থান থেকে উত্তরপশ্চিম দিকে অগ্রসর হচ্ছে ও আগামী ২ দিন একই পথে অগ্রসর হওয়ার আশংকা করা যাচ্ছে। বর্তমানে যে স্থানে এটির অবস্থান সেখানে সমুদ্র পৃষ্ঠের পানির তাপমাত্রা ২৯ ডিগ্রী সেলসিয়াস। ঘূর্ণিঝড় সৃষ্টির অনকূল পরিবেশ বিরাজ করে যে স্থানের পানির তাপমাত্রা ২৬ ডিগ্রী সেলসিয়াস অপেক্ষা বেশি থাকে। সুস্পষ্ট লঘু চাপটির বর্তমান স্থান থেকে উত্তর ও উত্তরপশ্চিম দিকে বঙ্গোপসাগরের পানি পৃষ্ঠের তাপমাত্রা ক্রমাগত বৃদ্ধি পাবে। অর্থাৎ সুস্পষ্ট লঘুচাপটি আগামী ৩ দিন ক্রমাগতভাবে শক্তিশালী হতে থাকার প্রবল আশংকা করা যাচ্ছে।

পতেঙ্গা আবহাওয়া অধিদপ্তরের সহকারী আবহাওয়াবিদ উজ্জ্বল কান্তি পাল জানান, আজ চট্টগ্রাম ও পাশ্ববর্তী এলাকাসমূহে আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তাছাড়া চট্টগ্রাম বিভাগের দু’ এক জায়গায় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এদিকে ঝড় সতর্কীকরণ কেন্দ্রের পূর্বাভাস অনুযায়ী, আজ সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, ও সিলেট বিভাগের দু’এক জায়গায় এবং খুলনা, বরিশাল ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

পূর্ববর্তী নিবন্ধরাষ্ট্রপতির পদত্যাগ ও নতুন সংবিধানের রূপরেখা দেবে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন
পরবর্তী নিবন্ধএক উপদেষ্টা ও দুই সমন্বয়কের প্রতিক্রিয়া