সাগরে লঘুচাপ, রূপ নিতে পারে ঘূর্ণিঝড় ডানায়

আজাদী প্রতিবেদন | সোমবার , ২১ অক্টোবর, ২০২৪ at ১১:২৬ পূর্বাহ্ণ

পূর্বমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর আন্দামান সাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। লঘুচাপটির বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। এটি ঘনীভূত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। ঘূর্ণিঝড়ে রূপ নিলে তার নাম হবে ‘ডানা’। এই নামটি মধ্যপ্রাচ্যের দেশ কাতার এর দেওয়া।

কানাডার সাস্কাচোয়ান বিশ্ববিদ্যালয় এর আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ জানান, এই লঘুচাপটি আগামী মঙ্গলবার নিম্নচাপ, পরদিন বুধবার দুপুরের মধ্যে গভীর নিম্নচাপ ও একই দিনে সন্ধ্যার মধ্যে পূর্ণাঙ্গ ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার প্রবল আশংকা করা যাচ্ছে। ইউরোপিয়ান ইউনিয়নের আবহাওয়া পূর্বাভাস মডেল থেকে প্রাপ্ত সর্বশেষ পূর্বাভাস ঘূর্ণিঝড় ডানা সৃষ্টির আশংকা ৯০ থেকে ১০০ পার্সেন্ট। এ গবেষক জানান, ঘূর্ণিঝড় ডানা আগামী ২৩ অক্টোবর রাত ১২ টার পর থেকে ২৪ অক্টোবর সন্ধ্যা ৬ টার মধ্যে ভারতের পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের খুলনা বিভাগের উপর দিয়ে সরাসরি তীব্র ঘূর্ণিঝড় হিসাবে স্থল ভাগে আঘাত করার প্রবল আশংকা করা যাচ্ছে। এদিকে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর গত রাতে এ রির্পোট লেখাকালীন ঘূর্ণিঝড়ের কোনো পূর্বাভাস দেয়নি। তবে আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত চট্টগ্রাম বিভাগের দু’ এক জায়গায় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে। এরপর আজ সোমবার থেকে আগামীকাল মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত ঢাকা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু’ এক জায়গায় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এরপর মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৩৪ ঘণ্টায় রাজশাহী খুলনা ও বিভাগের অধিকাংশ জায়গায়, ঢাকা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু’ এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে পূর্বাভাস দেয়া হয়।

পতেঙ্গা আবহাওয়া অফিসের পূর্বাভাস কর্মকর্তা বিশ্বজিত চৌধুরী জানান, আজ সোমবার চট্টগ্রাম ও পার্শ্ববর্তী এলাকাসমূহে আকাশ আংশিক মেঘলাসহ সাময়িকভাবে মেঘাচ্ছন্ন থাকতে পারে। সে’ সাথে দু’ এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া সহ হালকা বৃষ্টি অথবা গুঁিড় গুঁিড় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

পূর্ববর্তী নিবন্ধরাঙামাটিতে ব্যাংক ভবনে কর্মকর্তার ঝুলন্ত লাশ
পরবর্তী নিবন্ধপাচারের অর্থ ফেরাতে কাজ চলছে, সময় বলা যাচ্ছে না : অর্থ উপদেষ্টা