সাগরে ফের মাছ ধরা শুরু হচ্ছে কাল মধ্যরাতে

শেষ হচ্ছে ২২ দিনের নিষেধাজ্ঞা

আহমদ গিয়াস, কক্সবাজার | মঙ্গলবার , ৩ নভেম্বর, ২০২০ at ৭:৩৬ অপরাহ্ণ

ইলিশের প্রজনন মৌসুম উপলক্ষে সাগরে মাছ ধরার ওপর ২২ দিনের নিষেধাজ্ঞা শেষে আগামীকাল বুধবার মধ্যরাত (৫ নভেম্বর) ফের শুরু হচ্ছে মাছ ধরা।
এ নিয়ে গত কয়েকদিন ধরেই কক্সবাজার শহরসহ জেলার জেলেপল্লীসমূহে চলছে জোর প্রস্তুতি।
নিষেধাজ্ঞা অতিবাহিত হওয়ার পর পরই যাতে মাছ ধরা শুরু করা যায় তার লক্ষ্যে কক্সবাজারের অর্ধ লক্ষাধিক জেলে প্রস্তুতি প্রায় সম্পন্ন করেছেন।
মঙ্গলবার সরেজমিন কক্সবাজার উপকূলের বিভিন্ন ঘাটে গিয়ে দেখা যায়, সাগরে গমনে প্রস্তুতি হিসাবে কেউ নৌকা মেরামত করছেন আর কেউবা জাল মেরামত করছেন, কেউ কেউ গুদাম থেকে জালের বস্তা সৈকতে আনছেন মেরামতের জন্য।
আবার সৈকতের টিলায় অথবা ডকে নোঙর করে রাখা নৌকাগুলোতেও চলছে ধোয়া মোছার কাজ।
নিষেধাজ্ঞা অতিবাহিত হওয়ার সাথে সাথেই যাতে মাছ ধরার জন্য সাগরে রওয়ানা দেওয়া যায় তারই লক্ষ্যে কক্সবাজারের অর্ধ লক্ষাধিক জেলে প্রস্তুতি প্রায় সম্পন্ন করে ফেলেছেন বলে জানান জেলা ফিশিং বোট মালিক সমিতির সাংগঠনিক সম্পাদক মাস্টার মোস্তাক আহমদ।
তিনি জানান, কক্সবাজারে মাছ ধরার ছোট-বড় ৭ সহস্রাধিক যান্ত্রিক বোট রয়েছে। এসব বোটে প্রায় ১ লাখ জেলে শ্রমিক নিয়োজিত রয়েছে।
ইলিশের প্রজনন মৌসুম উপলক্ষে সাগরে মাছ ধরার ওপর ২২ দিনের নিষেধাজ্ঞা অতিবাহিত হওয়ার পরপরই যাতে মাছ ধরা শুরু করা যায় সেজন্য কক্সবাজারের অর্ধ লক্ষাধিক জেলে প্রস্তুতি সম্পন্ন করেছেন। বাকি জেলেরাও প্রস্তুতি নিচ্ছেন।
জেলা ফিশিং বোট মালিক সমিতি সূত্র জানায়, সাগরে মাছধরা বড় নৌকায় ৩০ থেকে ৪০ জন এবং ছোট নৌকায় ৫ থেকে ১৭ জন জেলে থাকে।
আবার কক্সবাজার শহরতলীর দরিয়ানগর ঘাটের ইঞ্জিনবিহীন ককশিটের বোটে থাকে মাত্র ২ জন জেলে।
নৌকাগুলোর মধ্যে ইলিশ জালের বোটগুলো গভীর বঙ্গোপসাগরে এবং বিহিন্দি জালের বোটগুলো উপকূলের কাছাকাছি মাছ ধরে। ইলিশ জালের বোটগুলো পক্ষকালের রসদ নিয়ে এবং বিহিন্দি জালের বোটগুলো মাত্র একদিনের রসদ নিয়ে সাগরে মাছ ধরতে যায়।
বিহিন্দি জালের বোটগুলো সাগর উপকূলে ছোট প্রজাতির মাছ ধরে যাকে স্থানীয় ভাষায় ‘পাঁচকাড়া’ (পাঁচ প্রকারের) মাছ বলা হয়।
এছাড়া ককশিটের বোটগুলো প্রতিদিন ২ থেকে ৩ বার পর্যন্ত সাগরে মাছ ধরতে যায়।
ফিশারীঘাটস্থ মৎস্য ব্যবসায়ী সমিতির পরিচালক জুলফিকার আলী বলেন, “ইলিশের প্রজনন মৌসুম উপলক্ষে গত ১৪ অক্টোবর সাগরে মাছ ধরার ওপর ২২ দিনের নিষেধাজ্ঞা শুরু হওয়ার পর থেকেই মাছের অভাবে সাগরপাড়ের এ শহরের প্রধান মৎস্য অবতরণ কেন্দ্র ফিশারীঘাট এখন খা খা প্রান্তরে পরিণত হয়েছে। তবে বুধবার মধ্যরাতে বা ৫ নভেম্বর মাছ ধরা ফের শুরু হলেও ইলিশ ধরে ঘাটে ফিরতে জেলেদের সপ্তাহখানেক সময় লাগবে। আর তখনই বাজারে ইলিশ সরবরাহ করা সম্ভব হবে।
কক্সবাজার জেলা মৎস্য কর্মকর্তা এসএম খালেকুজ্জামান বিপ্লব বলেন, “প্রজনন মৌসুম উপলক্ষে মাছ ধরার ওপর নিষেধাজ্ঞাসহ পরিকল্পিত ব্যবস্থাপনার কারণে দেশে ইলিশের উৎপাদন প্রতি বছরই বাড়ছে। এতে জেলেরাই লাভবান হচ্ছে।”

পূর্ববর্তী নিবন্ধচবির সাবেক উপাচার্য প্রফেসর নূর উদ্দিন চৌধুরীর স্মরণসভা
পরবর্তী নিবন্ধকরোনায় আক্রান্ত সাবেক মেয়র নাছির