সাগরে গভীর নিম্নচাপ, ১ নম্বর সতর্ক সংকেত

আজাদী প্রতিবেদন | বুধবার , ২৩ অক্টোবর, ২০২৪ at ৭:৪৬ পূর্বাহ্ণ

পূর্বমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর আন্দামান সাগর এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি গতকাল গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আরও পশ্চিমউত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে আজ বুধবার ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলে জানিয়েছে ভারতের আবহাওয়া অফিস। ঘূর্ণিঝড়ে রূপ নিলে তার নাম হবে ‘ডানা’। এই নামটি মধ্যপ্রাচ্যের দেশ কাতারএর দেওয়া। ঘূর্ণিঝড়টি’র বর্তমান গতিপথ অনুযায়ী এটি বাংলাদেশে সরাসরি আঘাত হানার সম্ভাবনা নেই।

বাংলাদেশে আবহাওয়া অধিদপ্তর জানায়, গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ঘণ্টায় ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। গভীর নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে। চট্টগ্রাম, কঙবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

গত রাতে আবহাওয়া অধিদপ্তরের বিশেষ সতর্কবার্তা (ক্রমিক) বলা হয়েছে, গভীর নিম্নচাপটি গতকাল সন্ধ্যা ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৭৪০ কিলোমিটার দক্ষিণদক্ষিণপশ্চিমে, কঙবাজার সমুদ্রবন্দর থেকে ৬৬০ কিলোমিটার দক্ষিণদক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্র বন্দর থেকে ৭৫৫ কিলোমিটার দক্ষিণদক্ষিণপূর্বে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৭০০ কিলোমিটার দক্ষিণদক্ষিণপূর্বে অবস্থান করছিল। একই সতর্কবার্তায় উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে, যাতে স্বল্প সময়ের নোটিশে নিরাপদ আশ্রয় যেতে পারে।

কানাডার সাস্কাচোয়ান বিশ্ববিদ্যালয় এর আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ জানান, ইউরোপিয়ান ইউনিয়নের আবহাওয়া পূর্বাভাস মডেল থেকে প্রাপ্ত সর্বশেষ পূর্বাভাস অনুসারে ঘূর্ণিঝড় ডানা ওড়িশা রাজ্যের পুরী ও পশ্চিমবঙ্গের সাগর দ্বীপের মধ্যবর্তী উপকূলের উপর দিয়ে আগামীকাল বৃহস্পতিবার দুপুর ১২ টার পর থেকে শুক্রবার দুপুর ১২ টার মধ্যে তীব্র ঘূর্ণিঝড় হিসাবে স্থল ভাগে আঘাত করার প্রবল আশংকা করা যাচ্ছে। ফলে বাংলাদেশের স্থল ভাগে আঘাত করার সম্ভাবনা কিছু কমে গেছে। তিনি বলেন, ঘূর্ণিঝড় ডানা উপকূলে আঘাত হানার পূর্বে সর্বোচ্চ শক্তি অর্জন করার আশংকা করা যাচ্ছে। স্থল ভাগে আঘাতের সময় বাতাসের সর্বোচ্চ গতিবেগ উঠতে পারে ঘণ্টায় ১১০ থেকে ১২০ কিলোমিটার দমকা হাওয়াসহ যা ১৩০ কিলোমিটার পর্যন্ত উঠার সম্ভাবনা রয়েছে। ভারতীয় অফিসের পূর্বাভাস অনুযায়ী, দানার প্রভাবে আজ বুধবার থেকেই গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলা দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনায় বৃষ্টি হতে পারে। বৃহস্পতি এবং শুক্রবার পরিস্থিতি হয়ে উঠতে পারে আরও ‘জটিল’। ওই সময় সমুদ্রও উত্তাল থাকবে।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামেও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিক্ষোভ
পরবর্তী নিবন্ধবিকাশ কর্মকর্তাকে মারধর, ছয় লাখ টাকা ছিনতাই