সাগরে গভীর নিম্নচাপ, তাই কম শীতানুভূতি

আজাদী প্রতিবেদন | রবিবার , ৩ ডিসেম্বর, ২০২৩ at ৬:৫৮ পূর্বাহ্ণ

সারা দেশের মধ্যে গতকাল সর্বোচ্চ ৩২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে নগরে। অথচ ঋতুচক্রে শীতের বাকি মাত্র ১২ দিন। এসময়ে অনুভূত হওয়ার কথা ছিল শীত। কিন্তু হচ্ছে না। বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপএর প্রভাবে এমনটি হচ্ছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদগণ। নিম্নচাপটি ঘূর্ণিঝড় ‘মিগজাউম’এ পরিণত হওয়ার সম্ভাবনা নির্দেশ করছে আমেরিকার নৌবাহিনী কর্তৃক পরিচালিত জয়েন্ট টাইফুন ওয়ার্নিং সেন্টার। এদিকে গতকাল সন্ধ্যায় আবহাওয়া অধিদপ্তরের বিশেষ বুলেটিনে বলা হয়, দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি আরো পশ্চিমউত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে। গতকাল সন্ধ্যা ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৫৬৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৫১০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রববন্দর থেকে ১ হাজার ৪৫০ কিলোমিটার দক্ষিণদক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১৪৪৫ কি. মি. দক্ষিণদক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। এটি আরও পশ্চিমউত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হতে পারে।

গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। গভীর নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে।

আবহাওয়া অফিস চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এছাড়া উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

পতেঙ্গা আবহাওয়া অফিসের পূর্বাভাস কর্মকর্তা মেঘনাথ তঞ্চাঙ্গ্যা আজাদীকে জানান, রোববার আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সে সাথে ভোরের দিকে নদী অববাহিকা ও তৎসংলগ্ন এলাকায় হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা বিরাজ করতে পারে।

পূর্ববর্তী নিবন্ধলোহাগাড়ায় ব্যাটারি রিকশার ধাক্কায় শিশুর মৃত্যু
পরবর্তী নিবন্ধচকরিয়ায় ৮৬ জনকে আসামি করে থানায় দুই মামলা