সাইবার আইনের সব মামলা প্রত্যাহারের উদ্যোগ নিয়েছি : আইন উপদেষ্টা

| শুক্রবার , ৪ অক্টোবর, ২০২৪ at ৬:০৮ পূর্বাহ্ণ

আলোচিত সাইবার নিরাপত্তা আইনে করা মামলাগুলো প্রত্যাহারের উদ্যোগ নেওয়ার কথা জানিয়েছেন আইন উপদেষ্টা আসিফ নজরুল। গতকাল বৃহস্পতিবার ঢাকায় বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে এক মতবিনিময় সভায় তিনি বলেছেন, ‘এ আইনে যত মামলা করা হয়েছে, সেগুলো প্রত্যাহারের উদ্যোগ নিয়েছি। তবে সরকার ইচ্ছা করলেই যেকোনো মামলা যখনতখন প্রত্যাহার করতে পারে না। মামলার কতগুলো পর্যায় আছে। যেমন কেউ কনভিক্টেড হলে তার আবেদন ছাড়া সেটি প্রত্যাহার করা যাবে না। এ বিষয়ে অনেকেই ভুল ধারণা করে থাকেন; বলেন, সরকার চাইলেই সব মামলা একদিনেই প্রত্যাহার করতে পারে। আসলে তা কিন্তু নয়।’ খবর বিডিনিউজের।

সাইবার নিরাপত্তা আইন, ২০২৩’ সংশোধন বিষয়ক মতবিনিময় সভায় এসব কথা বলেন আইন উপদেষ্টা।

আইনজীবী, সাবেক বিচারক, শিক্ষক, সাবেক শিক্ষার্থীসহ নানা শ্রেণিপেশার মানুষ এতে অংশগ্রহণ করেন। সভায় সাইবার নিরাপত্তা আইন বাতিল কিংবা সংস্কারের প্রসঙ্গেও কথা বলেন আইন উপদেষ্টা। তার ভাষ্য, এ আইনে খাদিজাতুল কোবরাকে নির্মমভাবে নির্যাতন করা হয়েছে। এ আইন কীভাবে বাতিল করা যায় সেদিকে যাব আমরা। তবে পুরোটা করব নাকি আগেরটা সংশোধন করব, তা সবার মতামতের ভিত্তিতে করা হবে। সাইবার অপরাধ থেকে নারীদের সুরক্ষা দেওয়ার বিষয়টি নিয়েও কথা বলেন আসিফ নজরুল। মতবিনিময় সভায় এ আইন বাতিল করে নতুন আইন করার ব্যাপারেও মত দেন অংশগ্রহণকারীরা।

অনুষ্ঠানে তথ্য ও সমপ্রচার উপদেষ্টা মো. নাহিদ ইসলাম বলেন, দীর্ঘদিন ধরে এ আইনটি নিয়ে আলোচনা হচ্ছে। আইনটি করা হয়েছিল নিষ্পেষণের হাতিয়ার হিসেবে। এই আইনের নাম শুনলেই একটা ভীতি কাজ করে। তাই এটি পরিবর্তন করতে হবে। পরিবর্তনের জন্য নানাজনের কাছ থেকে প্রস্তাব এসেছে। কেউ বলেছেন, তাড়াহুড়ো না করে পরিবর্তনটা করতে। তাই কীভাবে করা যায় তা ভেবে করতে হবে।

সাইবার আইনে বর্তমান অন্তর্বর্তী সরকারের সময়ের দুটি মামলা হয়েছে জানিয়ে নাহিদ বলেন, আমাদের পক্ষেও মামলা হয়েছে। এটা আমাদের জন্য বিব্রতকর। এ ধরনের মামলা যাতে আর কেউ করতে না পারে, অতি দ্রুত ব্যবস্থা করতে হবে।

মতবিনিময় সভায় টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক মোহাম্মদ নাজমুজ্জামান ভূঁইয়া, সাবেক জেলা ও দায়রা জজ ইকতেদার আহমেদ, সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার সারা হোসেন, সুপ্রিম কোর্টের আইনজীবী শিশির মনির, ইংরেজি দৈনিক দ্য ঢাকা ট্রিবিউনের নির্বাহী সম্পাদক রিয়াজ আহমেদ, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক কাদের গণি চৌধুরী, লেখক ও রাজনৈতিক বিশ্লেষক ডা. জাহেদ উর রহমান, ডিজিটাল নিরাপত্তা আইনের অন্যতম ভিকটিম খাদিজাতুল কোবরা আলোচনায় অংশ নেন।

পূর্ববর্তী নিবন্ধআয়করদাতাদের প্রতি নানাক্ষেত্রে বৈষম্য করা হয়েছে : এনবিআর চেয়ারম্যান
পরবর্তী নিবন্ধযুক্তরাষ্ট্রে দেখা যাবে সাকিব-তামিমের দ্বৈরথ