সাংবাদিকদের বিরুদ্ধে ১ জুলাই পরবর্তী হয়রানিমূলক মামলার তথ্য সংগ্রহ

| সোমবার , ২৮ অক্টোবর, ২০২৪ at ৮:৩৮ পূর্বাহ্ণ

গণমাধ্যমে কর্মরত সাংবাদিকদের বিরুদ্ধে ১ জুলাই পরবর্তী বিভিন্ন হয়রানিমূলক মামলার প্রয়োজনীয় তথ্যাদি প্রমাণসহ তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে পাঠাতে হবে। গণমাধ্যমে কর্মরত সাংবাদিকদের বিরুদ্ধে বিভিন্ন হয়রানিমূলক মামলা পর্যবেক্ষণের লক্ষ্যে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের গঠিত কমিটির প্রথম সভায় গতকাল রোববার এ সিদ্ধান্ত গৃহীত হয়।

মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মোহাম্মদ আলতাফউলআলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভার সিদ্ধান্ত অনুযায়ী নিম্নের তথ্যসমূহ যেমন নাম, পদবি ও সংবাদ মাধ্যমের নামঠিকানা, মামলার নম্বর ও তারিখ, মামলা দায়েরের স্থান, মামলার সংক্ষিপ্ত স্থান বিবরণ, মামলার বর্তমান অবস্থা, অভিযুক্তের হাল (গ্রেপ্তারজামিন) ও মন্তব্য নির্ধারিত ছকে সংযোজন করতে হবে। খবর বাসসের।

গতকাল এক তথ্য বিবরণীতে বলা হয়েছে, প্রতিকার প্রত্যাশী সাংবাদিকরা ব্যক্তিগতভাবে, সম্পাদকের সুপারিশসহ ইমেইল press1@moi.gov.bdএ তাদের আবেদন পিডিএফ আকারে পাঠাতে পারবেন। সাংবাদিকতার প্রত্যয়ন, প্রমাণ, গ্রহণযোগ্য প্রমাণপত্র এ সঙ্গে সংযুক্ত করতে হবে। সাংবাদিক বলতে প্রেস কাউন্সিল অ্যাক্ট, ১৯৭৪এর সেকশন ২(জি) এ বর্ণিত সংবাদকর্মীদের বোঝাবে। অডিওভিজুয়াল এবং ডিজিটালঅনলাইন মিডিয়ার ক্ষেত্রে সংশ্লিষ্ট আইন, বিধিতে (যদি থাকে) বর্ণিত সংজ্ঞা প্রযোজ্য হবে অথবা পূর্বোক্ত আইনের সংজ্ঞা প্রযোজ্য হবে।

সাংবাদিকদের পেশাগত দায়িত্বের বাইরে ব্যক্তিগত দায় রয়েছে এমন কোনো মামলার তথ্য প্রেরণ করা যাবে না বলে তথ্য বিবরণীতে উল্লেখ করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধআওয়ামী প্রেতাত্মাদের সাথে কেউ সম্পর্ক রাখলে কঠিন ব্যবস্থা : মীর হেলাল
পরবর্তী নিবন্ধফজলে করিমের ভার্চুয়ালি শুনানির প্রতিবাদ ও ফারাজকে গ্রেপ্তারের দাবি