সরবরাহ বৃদ্ধি আরো কমেছে পেঁয়াজের দাম

আজাদী প্রতিবেদন

| বুধবার , ১১ নভেম্বর, ২০২০ at ৪:৪১ পূর্বাহ্ণ

চাক্তাই খাতুনগঞ্জের পাইকারি বাজারে সরবরাহ বৃদ্ধি পাওয়ায় আরো কমেছে পেঁয়াজের দাম। গত এক সপ্তাহের ব্যবধানে পাইকারিতে প্রতি কেজি পেঁয়াজের দাম কমেছে সর্বোচ্চ ১৫ টাকা পর্যন্ত। ব্যবসায়ীরা জানান, বর্তমানে বাজারে পেঁয়াজের কোনো সংকট নেই। ইতোমধ্যে আমদানিকারকরা প্রয়োজনের অতিরিক্ত আমদানি করে ফেলেছেন। ফলে একপ্রকার লোকসান দিয়ে এসব পেঁয়াজ বিক্রি করতে হচ্ছে।
গতকাল চাক্তাই খাতুনগঞ্জের পাইকারি বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, সব ধরণের পেঁয়াজের দাম কেজিতে ১০ থেকে ১৫ টাকা পর্যন্ত কমেছে। বর্তমানে পাকিস্তানি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৫ টাকা, মিশরের পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩৮ থেকে ৪০ টাকা, মিয়ানমারের পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা এবং চীনা পেঁয়াজ বিক্রি হচ্ছে ২০ টাকা থেকে ৩৫ টাকা।
ব্যবসায়ীরা জানান, বর্তমানে দেশে তাহেরপুরী, বারি-১ (তাহেরপুরী), বারি-২ (রবি মৌসুম), বারি-৩ (খরিপ মৌসুম), স্থানীয় জাত ও ফরিদপুরী পেঁয়াজ উৎপাদন হয়। ফলে বছরজুড়েই কোনো না কোনো জাতের পেঁয়াজ উৎপাদন হচ্ছে। দেশে বছরে পেঁয়াজের চাহিদা ২২ লাখ টন। এর মধ্যে ১৮ লাখ টন স্থানীয়ভাবে উৎপাদন করা হয়। আর আমদানি করা হয় বাকি চার লাখ টন। মূলত এই আমদানিকৃত চার লাখ টন পেঁয়াজ বাজারের ওপর খুব বড় প্রভাব ফেলে।
খাতুনগঞ্জের কয়েকজন আড়তদার জানান, পািকস্তান ও চীন থেকে কিছু নিম্নমানের পেঁয়াজ এসেছে। সেগুলো বাধ্য হয়ে লোকসান দিয়ে বিক্রি করতে হচ্ছে। বন্দরে প্রচুর পেঁয়াজের চালান এসেছে। সেগুলো খালাস হয়ে বাজারে আসলে দাম আরো কমে যাবে।
চাক্তাইয়ের আফরা ট্রেডিংয়ের স্বত্বাধিকারী মো. আলাউদ্দিন বলেন, গত দুই সপ্তাহ ধরে বাজারে পেঁয়াজের সরবরাহ বেড়ে গেছে। আবার তুলনামূলকভাবে বিক্রি কমে যাবে। যার ফলে বর্তমানে দামও পড়তির দিকে আছে।
খাতুনগঞ্জের হামিদুল্লাহ মিয়া বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ ইদ্রিস দৈনিক আজাদীকে বলেন, বর্তমানে প্রতিটি দোকান গুদামে পর্যাপ্ত পেঁয়াজ আছে। এছাড়া বন্দর থেকে আরো পেঁয়াজের চালান আসার পথে আছে। আমার মনে হয় না, সামনে পেঁয়াজের দাম বাড়বে। এখন প্রত্যেক ব্যবসায়ী আমদানিমূল্যের কম দামে পেঁয়াজ বিক্রি করছেন। পর্যাপ্ত সরবরাহের কারণে দাম কমে গেছে।

পূর্ববর্তী নিবন্ধমামলা বাতিল আবেদনের শুনানি ফের পেছাল
পরবর্তী নিবন্ধঅর্ধ কোটি টাকার স্বর্ণসহ পাচারকারী আটক