সরকারি চিনির দাম বাড়ানোর সিদ্ধান্ত কয়েক ঘণ্টার মধ্যে প্রত্যাহার

| শুক্রবার , ২৩ ফেব্রুয়ারি, ২০২৪ at ৭:৫৭ পূর্বাহ্ণ

সরকারি লাল চিনিতে এক লাফে খুচরায় কেজিতে ২০ টাকা দাম বাড়ানোর কয়েক ঘণ্টা পর সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছে শিল্প মন্ত্রণালয়। রোজা শুরুর ২০ দিন আগে গতকাল বৃহস্পতিবার সরকারি চিনিকলগুলোতে উৎপাদিত চিনির দাম বাড়ানোর পর রাতে তা কমানোর ঘোষণা দেওয়া হয়। রাতে শিল্প মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাহমুদুল হাসান সংবাদ বিজ্ঞপ্তিতে আগের দরই বহাল রাখার তথ্য দেন। খবর বিডিনিউজের।

এতে বলা হয়, রমজান মাসে ও জনগণের দুর্ভোগের কথা চিন্তা করে চিনির দাম বাড়ানোর সিদ্ধান্ত প্রত্যাহার করেছে সরকার। ফলে পূর্বের নির্ধারিত কেজি প্রতি সর্বোচ্চ খুচরা মূল্য ১৪০ টাকা বহাল রইল। এর আগে বিকালে সরকারি চিনির মূল্য মিলগেইটে কেজিতে সর্বোচ্চ ২৫ টাকা বাড়িয়ে শিল্প মন্ত্রণালয়ের সিদ্ধান্তের আলোকে বিজ্ঞপ্তি জারি করে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশন। আর খুচরা পর্যায়ে কেজিতে বাড়ানো হয় ২০ টাকা।

আন্তর্জাতিক ও দেশীয় বাজারমূল্যের সঙ্গে সামঞ্জস্যের কথা বলে দেশি আখ থেকে উৎপাদিত সরকারি চিনির এই দাম নির্ধারণ করার কথা বিজ্ঞপ্তিতে জানানো হয়। এতে বলা হয়েছে, এক কেজি চিনির প্যাকেটের মিলগেইটে মূল্য ১৩০ টাকার পরিবর্তে এখন হবে ১৫৫ টাকা।

খোলা বাজারে প্রতি কেজি চিনি ১৪০ টাকার পরিবর্তে এখন তা ১৬০ টাকায় বিক্রি হবে। এছাড়া সরকারি খোলা চিনি মিলগেটে প্রতিকেজি ১২৫ টাকার পরিবর্তে ১৫০ টাকা এবং ডিলার পর্যায়ে ১৩২ টাকার পরিবর্তে ১৫৭ টাকায় বিক্রি হবে।

ওই চিঠির বিষয়ে করপোরেশনের চেয়ারম্যান শেখ শোয়েবুল আলম, বিপণন বিভাগের প্রধান মো. মাযহার উল হক খান ও কোম্পানি সচিব চৌধুরী রুহুল আমিন কায়সারের সঙ্গে যোগাযোগ করা হলেও কেউ এ বিষয়ে স্পষ্ট বক্তব্য দেননি। আরেকজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, শিল্প মন্ত্রণালয়ের সিদ্ধান্তে দাম বেড়েছে। এখানে করপোরেশনের হাত নেই।

তবে দামে হেরফের হলেও সরকারি লাল চিনি সবখানে পাওয়া যায় না। চাহিদার তুলনায় সরবরাহ কম হওয়ায় ঢাকাসহ দেশের সব বাজার বা দোকানে গ্রাহকরা তা কিনতে পান না। কোথাও পাওয়া গেলেও প্যাকেটে লেখা দামের চেয়ে বেশি নেওয়া হয়ে থাকে।

গত আগস্টে নেওয়া বেসরকারি চিনিকল মালিকদের সিদ্ধান্ত অনুযায়ী, বাজারে এখন প্রতিকেজি খোলা চিনি ১৩০ টাকা এবং প্যাকেট চিনি ১৩৫ টাকায় বিক্রি হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধদিনদুপুরে যুবককে অপহরণ, মুমূর্ষু অবস্থায় উদ্ধার করল পুলিশ
পরবর্তী নিবন্ধরমজানের আগেই চিনির বাজারে উত্তাপ