সমধারা সাহিত্য পুরস্কার পাচ্ছেন ৩ গুণীজন

আজাদী অনলাইন | রবিবার , ২১ জানুয়ারি, ২০২৪ at ১১:৩১ পূর্বাহ্ণ

সমধারা সাহিত্য পুরস্কার ২০২৪ পাচ্ছেন ৩ গুণীজন। আগামি ২৩ ফেব্রুয়ারি ছায়ানট সংস্কৃতি ভবনের প্রধান মিলনায়তনে দশম সমধারা কবিতা উৎসবে এ পুরস্কার তুলে দেয়া হবে।

এবারের পুরস্কারপ্রাপ্তরা হলেন- কথাসাহিত্যে সাংবাদিক ও লেখক বিশ্বজিৎ চৌধুরী, কবিতা সাহিত্যে কবি ও প্রাবন্ধিক মজিদ মাহমুদ ও শিশুসাহিত্যে বিশিষ্ট শিল্পী ধ্রুব এষ।

পুরস্কার হিসেবে তাদের পোট্রেট ও নগদ অর্থ প্রদান করা হবে। অনুষ্ঠানের উদ্বোধন করবেন বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নুরুল হুদা।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা-১০ আসনের সংসদ সদস্য ফেরদৌস আহমদ, প্রধান আলোচক হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন কবি প্রাবন্ধিক ফরিদ আহমদ দুলাল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কবি হেলাল হাফিজ, কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক, কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন, লেখক ও সংগঠক ব্যক্তিত্ব ইপসার প্রধান নির্বাহী ড. মো. আরিফুর রহমান ও বিশিষ্ট সমাজসেবক ও রাজনীতিবিদ মুরাদ আহমেদ মণি আকন্দ।

২০২৩ সালে কথাসাহিত্যে হরিশংকর জলদাস, কবিতায় ফরিদ আহমদ দুলাল ও শিশুসাহিত্যে স. ম শামসুল আলম সমধারা সাহিত্য পুরস্কার গ্রহণ করেন। ২০২২ সালে পুরস্কার গ্রহণ করেন কথাসাহিত্যে আনোয়ারা সৈয়দ হক ও কবিতায় ওমর কায়সার।

২০২১ সালে কথাসাহিত্যে ইমদাদুল হক মিলন এবং কবিতায় সরোজ দেব, ২০২০ সালে কথাসাহিত্যে সেলিনা হোসেন এবং শিশুসাহিত্যে রহীম শাহ, ২০১৯ সালে গ্রহণ করেন কবি মৃণাল বসুচৌধুরী, ২০১৮ সালে মুহম্মদ নুরুল হুদা, ২০১৭ সালে নির্মলেন্দু গুণ, ২০১৬ সালে হেলাল হাফিজ এ পুরস্কার গ্রহণ করেন।

উৎসবের আয়োজক সমধারা সম্পাদক সালেক নাছির উদ্দিন জানান, দশম বারের মতো আয়োজিত এবারের কবিতা উৎসবে দুই বাংলা থেকে ২০০ অগ্রজ-অনুজ কবি অংশ নেবেন। কবি হেলাল হাফিজের কবিতা অবলম্বনে ‘প্রিয় রাজকুমার কথন’ শিরোনামে একটি আবৃত্তি পরিবেশনা উপস্থাপন করা হবে।

এ ছাড়া নির্বাচিত কবিদের কবিতা নিয়ে প্রকাশিত হচ্ছে ‘পদাবলীর যাত্রা’ শিরোনামে দশম কবিতা সংকলন। উৎসব সূচিতে আরো থাকছে ঘরের মানুষ কবিতার মানুষ নির্বাচিত ১০০ কবি নিয়ে বিশেষ আয়োজন ও কবি কণ্ঠে কবিতাপাঠ। উৎসবে সব সাহিত্যপ্রেমীকে আমন্ত্রণ জানিয়েছে সমধারা কর্তৃপক্ষ।

পূর্ববর্তী নিবন্ধসিরিয়ায় হামলায় ইরানের ৪ জ্যেষ্ঠ সেনাকর্মকর্তা নিহত, অভিযোগ ইসরায়েলের দিকে
পরবর্তী নিবন্ধবিএনপির নতুন কর্মসূচি ঘোষণা