সবার সম্মিলিত সিদ্ধান্তে বাদ মাশরাফি

ক্রীড়া প্রতিবেদক | মঙ্গলবার , ৫ জানুয়ারি, ২০২১ at ৬:২৫ পূর্বাহ্ণ

দীর্ঘ বিশ বছরের ক্যারিয়ারের অনেকবারই দলের বাইরে ছিলেন মাশরাফি। তবে তা ইনজুরির কারণে। এবারে ইনজুরি মুক্ত থাকা সত্ত্বেও বাদ পড়লেন মাশরাফি দল থেকে। তাও একেবারে ক্যারিয়ারের শেষ বেলায় এসে। মাশরাফিকে বাদ দিয়েই ঘোষণা করা হলো ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের জন্য বাংলাদেশ দলের প্রাথমিক স্কোয়াড। নেতৃত্ব ছাড়ার পর এবার স্কোয়াডে জায়গাও হারালেন মাশরাফি বিন মুর্তজা। গত কয়দিন ধরে বেশ আলোচনা হচ্ছিল মাশরাফিকে দলে রাখা হবে কিনা তা নিয়ে। যে কারণে প্রাথমিক স্কোয়াড ঘোষণাও পিছিয়ে গেছে একদিন। শেষ পর্যন্ত নির্বাচক, টিম ম্যানেজম্যান্ট সবার সম্মিলিত সিদ্ধান্তে’ বাদ দেওয়া হয় মাশরাফিকে।
আগামী বিশ্বকাপের পরিকল্পনাতে না থাকায় মাশরাফিকে রাখা হয়নি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দলে। নির্বাচকরা বলছেন আগামী এক বছর মাশরাফির পক্ষে খেলা চালিয়ে নেওয়া কঠিন হবে। তাই তার জায়গায় একজন তরুণকে গড়ে তুলতে চান তারা বিশ্বকাপ পরিকল্পনার অংশ হিসেবে। আর সে কারণেই ক্যারিয়ারে প্রথমবারের মতো বাদ পড়লেন মাশরাফি।
ক্যারিবিয়ানদের বিপক্ষে সিরিজের জন্য গতকাল ২৪ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করে বিসিবি। বাংলাদেশ সবশেষ ওয়ানডে খেলেছে গত মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে। ওই সিরিজের শেষ ওয়ানডের ১৬ সদস্যের স্কোয়াড থেকে এবারের প্রাথমিক দলে মাশরাফি ছাড়া শফিউল ইসলামও নেই। প্রাথমিক দলে জায়গা পেয়েছেন ব্যাটসম্যান ইয়াসির আলি রাব্বি, অফ স্পিনিং অলরাউন্ডার মেহেদি হাসান, দুই তরুণ পেসার হাসান মাহমুদ ও শরিফুল ইসলাম, বাঁহাতি স্পিনার নাসুম আহমেদ এবং সমপ্রতি বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে দেশের হয়ে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়া ব্যাটসম্যান পারভেজ হোসেন ইমন। ঠাঁই পেয়েছেন তাসকিন আহমেদও।
করোনার বিরতির পর দেশে ক্রিকেট শুরু হওয়ার পর বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে খেলেছেন মাশরাফি। খুলনার হয়ে প্রথম কোয়ালিফায়ারে ৫ উইকেট নিয়ে দলকে ফাইনালেও তোলেন। তবে সেই পারফরম্যান্স যথেষ্ট হয়নি নির্বাচক ও টিম ম্যানেজমেন্ট। এই বাদ পড়ার মধ্য দিয়ে বলতে গেলে মাশরাফির আন্তর্জাতিক ক্যারিয়ার এক রকম শেষের ইঙ্গিত দিচ্ছে। ওয়ানডের পাশাপাশি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজের জন্য ২০ সদস্যের প্রাথমিক দলও ঘোষণা করা হয়েছে। প্রাথমিক দলের ক্রিকেটাররা নিজেদের মধ্যে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে আগামী ১৪ ও ১৬ জানুয়ারি। এরপর ১৭ জানুয়ারি ঘোষণা করা হবে চূড়ান্ত স্কোয়াড।
বাদ পড়াকে ‘পেশাদারীভাবে’ নিচ্ছেন মাশরাফি : এদিকে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে যখন মাশরাফি বিন মুর্তজাকে বাদ দেওয়ার কারণ ব্যাখ্যা করছেন প্রধান নির্বাচক, মিরপুর ১১ নম্বরে তখন মিষ্টি খাচ্ছেন মাশরাফি! পেসার কামরুল ইসলাম রাব্বি মিশর ঘুরতে গিয়ে মিষ্টি এনেছেন তার জন্য। স্বভাবসুলভ দুষ্টুমিতে মাশরাফি বললেন, মিষ্টি খেয়ে বাদ পড়া উদযাপন করছি! তার হাসি-তামাশায় ফুটে উঠছে স্বাভাবিক থাকার বার্তা। তবে মনের গহীনে আঁচড় লাগার কথা বেশ তীব্রভাবেই। বাদ পড়ার পর ছোট্ট প্রতিক্রিয়ায় বললেন, বাস্তবতা তিনি মেনে নিচ্ছেন। পাশাপাশি খেলা চালিয়ে যাওয়ার আগের সিদ্ধান্তেও অটল আছেন। এটা পেশাদার জগৎ। তারা সিদ্ধান্ত নিয়েছেন, আমি পেশাদারীভাবেই নিচ্ছি এটাকে। আর কিছু বলার নেই।

পূর্ববর্তী নিবন্ধবিএসসির বহরে যুক্ত হবে আরো ২৪ নতুন জাহাজ
পরবর্তী নিবন্ধটিকা রপ্তানিতে নিষেধাজ্ঞা নেই অনুমতির অপেক্ষা