সপ্তাহের ৭ দিনই শিক্ষার্থীদের জন্য অর্ধেক বাসভাড়া

| মঙ্গলবার , ২৪ সেপ্টেম্বর, ২০২৪ at ৮:১৬ পূর্বাহ্ণ

এখন থেকে পাঁচদিনের বদলে সপ্তাহের সাতদিনই শিক্ষার্থীরা অর্ধেক ভাড়ায় বাসে যাতায়াত করতে পারবেন। আপাতত রাজধানীতে সকাল ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত শিক্ষার্থীরা অর্ধেক বাসভাড়ার এই সুবিধা পাবেন। পর্যায়ক্রমে সব মহানগরে এই সুবিধা চালু হবে। আজ মঙ্গলবার থেকেই রাজধানীতে এই সুবিধা চালু হবে বলে জানিয়েছে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি।

গতকাল সোমবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন মিলনায়তনে ‘আমাদের অঙ্গীকারনিরাপদ সড়ক হোক সবার’ শীর্ষক সেমিনারে মালিক সমিতির সাধারণ সম্পাদক সাইফুল আলম এই সিদ্ধান্তের কথা জানান। তিনি বলেন, এই সিদ্ধান্ত এখন কেবলমাত্র ঢাকা মহানগর এলাকায় কার্যকর হবে। আগামীতে পর্যায়ক্রমে সব মহানগরে চালু করা হবে। শিক্ষার্থীদের কাছ থেকে হাফ ভাড়া নেওয়া হবে সকাল ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত। হাফ পাসের সুবিধা পেতে হলে শিক্ষার্থীকে অবশ্যই সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের ইউনিফর্ম পরতে হবে এবং শিক্ষা প্রতিষ্ঠানের পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে। খবর বিডিনিউজের।

ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি এম এ বাতেনের সভাপতিত্বে ওই সভায় পুলিশের ট্রাফিক বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা, পরিবহন মালিকশ্রমিকেরা উপস্থিত ছিলেন। সমিতির এই সিদ্ধান্ত সাইফুল আলম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতেও জানানো হয়েছে।

নিরাপদ সড়ক আন্দোলনের প্রতিনিধিরা সপ্তাহের সাতদিনিই শিক্ষার্থীদের বাসভাড়া অর্ধেক করার দাবি নিয়ে সরব হন সরকার পতনের পর। গত ২১ অগাস্ট মালিক সমিতির সঙ্গে বৈঠকে বসেছিলেন তারা। গত তিন বছর ধরে সরকারি ছুটির দিন, সাপ্তাহিক ছুটির দিন, কিংবা শিক্ষা প্রতিষ্ঠানের অন্যান্য ছুটির দিন ছাড়া শিক্ষার্থীরা বাসে চলাফেরার অর্ধেক ভাড়া দিয়ে আসছেন সপ্তাহে পাঁচ দিন। আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার ২০২১ সালের শেষের দিকে প্রথমে ঢাকা মহনগরের জন্য এই ঘোষণা দেয়। পরে চট্টগ্রামসহ দেশের যেসব মহানগরে সিটি সার্ভিস চালু আছে, সেসব শহরেও এ সুবিধা শিক্ষার্থীরা পাবে বলে সরকার জানিয়েছিল। ওই সময় বলা হয়, মহানগর ছাড়া দেশের অন্য কোনো জেলা বা উপজেলায় কিংবা দূর পাল্লার বাসে হাফ ভাড়া নেওয়া হবে না।

ডিজেলের দাম ২৩ শতাংশ বাড়ানোর পর পরিবহন মালিকদের চাপে ২০২১ সালের ৭ নভেম্বর সরকার বাসের ভাড়া ২৭ শতাংশ বাড়ায়। এর পর থেকেই বাসে অর্ধেক ভাড়া দেওয়ার দাবিতে আন্দোলন করছিলেন শিক্ষার্থীরা। এর মধ্যে ওই বছরের ২৪ নভেম্বর ঢাকা সিটি করপোরেশনের গাড়ির ধাক্কায় নটর ডেম কলেজের এক শিক্ষার্থী এবং তারপর রামপুরায় এক এসএসসি পরীক্ষার্থীর মৃত্যু হলে আন্দোলন নতুন মাত্রা পায়। এই প্রেক্ষাপটে ঢাকা পরিবহন মালিক সমিতি ঢাকা মহানগরে শিক্ষার্থীদের অর্ধেক ভাড়ার দাবি মেনে নেওয়ার ঘোষণা দেয়। কিন্তু শিক্ষার্থীরা তা প্রত্যাখ্যান করে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেয়। তাদের দাবি ছিল, কেবল ঢাকা মহানগরে নয়, অর্ধেক ভাড়া চালু করতে হবে সারা দেশে এবং সকাল ৭টা থেকে রাত ৮টার বদলে তা হতে হবে ২৪ ঘণ্টার জন্য। ঢাকার পর চট্টগ্রামে সংবাদ সম্মেলন করে বাসে অর্ধেক ভাড়ার আওতা বাড়ানোর ঘোষণা দিলেও আগের মতই সময়ের শর্ত রেখেছিলেন বাস মালিকরা।

পূর্ববর্তী নিবন্ধচসিকসহ দেশে ডেঙ্গু মোকাবিলায় কাজ করবে ১০ টিম
পরবর্তী নিবন্ধলোহাগাড়ায় বনবিভাগের ৫০ একর জবরদখলকৃত জায়গা উদ্ধার