সন্ত্রাসবাদ ও চরমপন্থা প্রতিরোধে প্রশিক্ষণ কর্মশালা

কমিউনিটি ও বিট পুলিশিং কার্যক্রম

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ৩০ জানুয়ারি, ২০২৪ at ৯:২২ পূর্বাহ্ণ

বাংলাদেশ পুলিশের বিশেষায়িত সংস্থা এন্টি টেরোরিজম ইউনিট এবং ইউনাইটেড ন্যাশনস অফিস অন ড্রাগস এন্ড ক্রাইমের (ইউএনওডিসি) যৌথ উদ্যোগে কমিউনিটি ও বিট পুলিশিং কার্যক্রমে সন্ত্রাসবাদ ও সহিংস চরমপন্থা প্রতিরোধে এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

তিনদিনের এই প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এন্টি টেররিজম ইউনিট প্রধান অ্যাডিশনাল আইজি এসএম রুহুল আমিন। বিশেষ অতিথি ছিলেন সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায়, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি নুরে আলম মিনা। এন্টি টেররিজম ইউনিট চট্টগ্রাম বিভাগের অ্যাডিশনাল ডিআইজি মোহাম্মদ মুসলিমের সভাপতিত্বে অনুষ্ঠানে ইউএনওডিসি অফিসার ইনচার্জ শাহ মোহাম্মদ নাহিয়ান, ইউএনওডিসি ন্যাশনাল কনসালট্যান্ট প্রফেসর ড. এএসএম আলী আশরাফ, এডিশনাল ডিআইজি শিরিন আক্তার জাহান, চট্টগ্রাম মেট্রোপলিটন ও চট্টগ্রাম জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রশিক্ষণ কর্মসূচি শুরুর আগে রাজশাহী, ময়মনসিংহ, রংপুর, খুলনা চট্টগ্রাম ও ঢাকা বিভাগের জেলাসমূহের বিট পুলিশিং কর্মকর্তা ও কমিউনিটি পুলিশ সদস্যদের নিয়ে ছয়টি টেকনিক্যাল নিড অ্যানালাইসিস পরিচালনা করা হয়। এই নিড অ্যানালাইসিসের ভিত্তিতে চট্টগ্রামে এই প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হচ্ছে।

উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি অ্যাডিশনাল আইজি এসএম রুহুল আমিন বাংলাদেশের সহিংস উগ্রবাদের অনুপ্রবেশের সংক্ষিপ্ত ইতিবৃত্ত তুলে ধরে বলেন, সহিংস উগ্রবাদ দমনে বাংলাদেশের সফলতা থাকলেও আত্মতুষ্টিতে ভোগার সুযোগ নেই। তিনি কমিউনিটির সাথে নিবিড়ভাবে সম্পৃক্ত থেকে মানুষের জন্য কাজ করতে তরুণ কর্মকর্তাদের আহ্বান জানান।

পূর্ববর্তী নিবন্ধকেইপিজেডের বাগান ও সবজি ক্ষেতে বন্য হাতির তাণ্ডব
পরবর্তী নিবন্ধলোহাগাড়ায় কার-টেক্সি মুখোমুখি সংঘর্ষ, নারীসহ আহত ৩