সড়কের পাশ থেকে কাটা হলো ৩০টি গাছ

রাঙ্গুনিয়া প্রতিনিধি | বৃহস্পতিবার , ১৬ মে, ২০২৪ at ৬:৪০ পূর্বাহ্ণ

রাঙ্গুনিয়া উপজেলার দক্ষিণ রাজানগর ইউনিয়নের রাজারহাট সড়কের ২টি স্পট থেকে প্রায় ৩০টি গাছ কেটে নেওয়ার অভিযোগ উঠেছে। কয়েকদিনের ব্যবধানে রাজারহাটধামাইরহাট সংযোগ সড়ক ও রাজারহাট ফুলবাগিছা এলাকা থেকে গাছগুলো কাটা হয়েছে বলে জানা যায়। এরমধ্যে কিছু গাছ ব্যক্তি মালিকানাধীন বলে দাবি করে কেটেছেন এক ব্যক্তি।

দক্ষিণ রাজানগরে সরজমিন গিয়ে দেখা যায়, রাজারহাট ফুলবাগিচা সড়কের পাশে থাকা প্রায় ৮১০টি গাছ কেটে নিয়েছে মো. হারুন নামে এক ব্যক্তি। তিনি গাছগুলো ব্যক্তিগতভাবে রোপন করেছেন বলেই কেটেছেন বলে দাবি করেন। স্থানীয়রা জানান, গাছগুলো মূলত সড়কের পাশের গাছ। দুইদিনে তিনি গাছগুলো কেটে স্থানীয় এক সওদাগরের কাছে বিক্রি করে দিয়েছেন।

এ বিষয়ে স্থানীয় ইউপি সদস্য মো. আবদুল কাদের জানান, হারুন নামে ওই ব্যক্তি গাছগুলো কেটেছে শুনেছি। বনবিভাগের লোকও এসেছিল। তবে তারা চলে যাওয়ার পর গাছগুলো অন্যত্র বিক্রি করে দিয়েছেন।

এদিকে রাজারহাটধামাইরহাট সংযোগ সড়কে গিয়ে দেখা যায়, বিভিন্ন স্থান থেকে প্রায় ২০টি গাছ কর্তন করা হয়েছে। এই ব্যাপারে দক্ষিণ রাজানগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আহমদ সৈয়দ তালুকদার জানান, কালবৈশাখী তাণ্ডবে উপড়ে যাওয়া গাছগুলো সড়ক থেকে পরিষ্কার করে নিয়েছেন তিনি। তবে সড়ক থেকে কিছু গাছ কাটা হয়েছে বলে তিনি নিশ্চিত করেন এবং এর সাথে সদ্য কেটে নেওয়া গাছের মোথাও রয়েছে বলে জানান। এসব তিনি কাটেননি, বরং গাছ কাটার খবরে সরেজমিনে গিয়ে এর সত্যতা পেয়েছেন বলে উল্লেখ করেন। এগুলো পরিষদের গাছ উল্লেখ করে এসবের সাথে কারা জড়িত তা তদন্ত করে দেখা হচ্ছে বলে তিনি জানান।

এ বিষয়ে ইছামতী রেঞ্জ কর্মকর্তা সাজ্জাদ হোসেন জানান, আমরা শুনেছিলাম দক্ষিণ রাজানগর সড়কের পাশ থেকে গাছ কাটার সংবাদ। রাজারহাটধামাইরহাট সড়কের গাছগুলো যেহেতু পরিষদ থেকে লাগানো সেহেতু তারা অভিযুক্তদের বের করে মামলা করতে পারে। ফুলবাগিচা সড়কের পাশ থেকে কেউ ব্যক্তিগত মালিকানা দাবি করে গাছ কাটতে পারবে না। এক্ষেত্রে তাদের উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও থেকে রেজুলেশন করে গাছ কাটতে হবে। অন্যতায় তাদের বিরুদ্ধে প্রশাসন ব্যবস্থা নিতে পারবে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রায়হান মেহেবুব জানান, দক্ষিণ রাজানগরে গাছ কাটার সাথে জড়িতদের চিহ্নিত করে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

পূর্ববর্তী নিবন্ধনৌপথে পণ্য পরিবহনে ধস
পরবর্তী নিবন্ধআরও ৫১ জনকে বিএনপির বহিষ্কার, মোট ১৯৯