সংস্কৃতি বিনিময়ের মাধ্যমে দুই দেশের সম্পর্ক আরো দৃঢ় হবে

ডিসি পার্কে ভারতীয় সহকারী হাইকমিশনার

| সোমবার , ১৯ ফেব্রুয়ারি, ২০২৪ at ৯:১৩ পূর্বাহ্ণ

ভারতবাংলাদেশের মধ্যে যৌথ সংস্কৃতি বিনিময়ের মাধ্যমে দুই দেশের সম্পর্ক আরো দৃঢ় হবে বলে মন্তব্য করেছেন ভারতীয় সহকারী হাইকমিশনার ডা. রাজীব রঞ্জন। গতকাল রবিবার সন্ধ্যায় ডিসি পার্কে দুইশ বছর আগে ভারতের মেঘালয়ের খাসি পাহাড়ে ব্রিটিশবিরোধী আন্দোলনে নেতৃত্ব দেওয়া অন্যতম যোদ্ধা তিরোট সিংয়ের স্মরণে সাংস্কৃতিক অনুষ্ঠান তিনি একথা বলেন।

ভারতীয় সহকারী হাইকমিশন চট্টগ্রাম ও চট্টগ্রাম জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে এই অনুষ্ঠানে পারফরম্যান্স করেন ভারতের মেঘালয় থেকে আসা ডি. সায়েম অ্যান্ড গ্রুপ। সাংস্কৃতিক পরিবেশনার মধ্যে ছিল মেঘালয়ের খাসি, গারো জনগোষ্ঠীর নৃত্য, তিরোট সিংয়ের বীরত্বগাথা নিয়ে তথ্যচিত্রসহ মেঘালয়ের শিল্পীদের পরিবেশনায় গান। অনুষ্ঠানে সার্বিক সহযোগিতা করে ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস (আইসিসিআর)

ডা. রাজীব রঞ্জন বলেন, তিরোট সিং ব্রিটিশবিরোধী আন্দোলনের অগ্রসৈনিক। নিজ দেশকে স্বাধীন করার জন্য খাসিয়া জনগোষ্ঠীদের নিয়ে জনমত এবং ব্রিটিশদের বিরুদ্ধে শক্ত অবস্থান গড়ে তুলেন। পরবর্তীতে ইংরেজদের সঙ্গে যুদ্ধের চার বছর পর তিনি বন্দি হন। ১৮৩৫ সালের ১৭ জুলাই ঢাকা কেন্দ্রীয় কারাগারে তিনি মারা যান। ব্রিটিশবিরোধী আন্দোলনের এই অগ্রসৈনিককে এখনো বীর হিসেবে স্মরণ করে পুরো ভারতবর্ষ। অনুষ্ঠানের শুরুতে মঙ্গল প্রদীপ প্রজ্বলন করেন ভারতীয় সহকারী হাইকমিশনার ডা. রাজীব রঞ্জন, চট্টগ্রামের জেলা প্রশাসক ড. আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান ও একুশেপদকপ্রাপ্ত বরেণ্য কবি ও সাংবাদিক আবুল মোমেন। অনুষ্ঠানে স্পন্সর প্রতিষ্ঠান ফ্যাসিফিক জিন্স, ওয়েল পার্ক ও বারকোডের কর্মকর্তারাসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ অংশগ্রহণ করেন। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধহালিশহর বেগমজান স্কুলের আলোচনা সভা
পরবর্তী নিবন্ধ৭ বছর পর আসছে শাকিরার অ্যালবাম