সংস্কৃতিবান মানুষ হয়ে উঠতে হবে আমাদের

সম্মিলিত আবৃত্তি জোটের বর্ণিল উৎসব

আজাদী প্রতিবেদন | রবিবার , ১২ মে, ২০২৪ at ১১:৫৬ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আবু তাহের বলেছেন, শিক্ষার সঙ্গে সাহিত্যসংস্কৃতি চর্চার সমান মেলবন্ধন না ঘটলে বঙ্গবন্ধু যে সোনার বাংলাদেশ চেয়েছিলেন সেটির বাস্তবায়ন সম্ভব নয়। শুধুমাত্র একাডেমিক শিক্ষায় শিক্ষিত মানুষ পরিপূর্ণ মানুষ হতে পারে না। কারণ, মানুষের সাংস্কৃতিক পরিচয় অনেক বড় পরিচয়। তাই আমাদের সংস্কৃতিবান হতে হবে।

গতকাল শনিবার বিকেলে চট্টগ্রাম শিল্পকলা একাডেমির মুক্তমঞ্চে ‘শাণিত শব্দের প্রাণিত উচ্ছ্বাস’ শিরোনামে আবৃত্তি উৎসবের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে চবি উপাচার্য এসব কথা বলেন। সম্মিলিত আবৃত্তি জোট চট্টগ্রাম এর প্রতিষ্ঠার ৩২ বছর উপলক্ষে আয়োজিত এ উৎসবে অংশ নিয়েছে জোটভুক্ত ২২টি সংগঠনের প্রায় তিন শতাধিক শিল্পী। বিকেল ৪টায় বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে শুরু হয় আয়োজন।

উদ্বোধনী পর্বে বিশেষ অতিথি ছিলেন আবৃত্তি জোটের সাবেক সভাপতি অঞ্চল চৌধুরী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব আব্দুল হালিম দোভাষ এবং বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের বিভাগীয় সাংগঠনিক সম্পাদক সাইফুল আলম বাবু। সম্মিলিত আবৃত্তি জোট চট্টগ্রাম এর সাধারণ সম্পাদক মুজাহিদুল ইসলামের সঞ্চালনায় এতে সভাপতিত্ব করেন জোটের সভাপতি ফারুক তাহের।

উৎসবে একক, দ্বৈত ও বৃন্দ আবৃত্তিতে অংশগ্রহণ করে জোটভুক্ত সংগঠন বোধন আবৃত্তি পরিষদ, শৈশব বাচিক চর্চা কেন্দ্র, উচ্চারক আবৃত্তি কুঞ্জ, মুক্তধ্বনি আবৃত্তি সংসদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আবৃত্তি মঞ্চ, উদীরণ আবৃত্তি নীড়, অঙ্গন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, একুশ মানবিকতা ও আবৃত্তি চর্চা কেন্দ্র, তারুণ্যের উচ্ছ্বাস, স্বদেশ আবৃত্তি সংগঠন, দৃষ্টি চট্টগ্রাম, চট্টলা আবৃত্তি একাডেমি, স্বপ্নযাত্রী, পান্ডুলিপি আবৃত্তি দল, বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ, স্পৃহা আবৃত্তি নীড়, বৈখরী আবৃত্তি আলয়, চট্টগ্রাম আবৃত্তি একাডেমি, প্রহর সাংস্কৃতিক অঙ্গন, ডিঙ্গি সাংস্কৃতিক সংগঠন, প্রমিতি সাংস্কৃতিক একাডেমি এবং প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমি।

পূর্ববর্তী নিবন্ধহাইদচকিয়া বহুমুখী উচ্চ বিদ্যালয়ে প্রাক্তন শিক্ষার্থীদের মিলনমেলা
পরবর্তী নিবন্ধমোনালিসা ফিরছেন?