ষোলশহরে ওয়াশিং কারখানাকে জরিমানা

পরিবেশ দূষণ

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ৪ আগস্ট, ২০২২ at ১০:২৯ পূর্বাহ্ণ

অপরিশোধিত তরল বর্জ্য নির্গমনের মাধ্যমে পরিবেশ দূষণ করায় নগরের ষোলশহর বিসিক শিল্প এলাকার একটি ওয়াশিং কারখানাকে এক লাখ ৯০ হাজার ৮০ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। গতকাল বুধবার পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগর কার্যালয়ের পরিচালক হিল্লোল বিশ্বাস শুনানি শেষে সাফড্রেস ফ্যাক্টরি নামে প্রতিষ্ঠানটিকে এ জরিমানা করেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত ২৯ জুন প্রতিষ্ঠানটিতে পরিবেশ অধিদপ্তরের একটি টিম পরিদর্শন করে দেখতে পায় ইটিপি অকার্যকর অবস্থায় রয়েছে। এছাড়া পরিবেশ অধিদপ্তর, চট্টগ্রাম গবেষণাগারের সর্বশেষ তরল বর্জ্যের গুনগতমানের ফলাফল গ্রহণযোগ্য মান মাত্রার বাইরে পাওয়া যায়। এ প্রতিষ্ঠানের অপরিশোধিত তরল বর্জ্য পার্শ্ববর্তী খালে নির্গত হচ্ছে।

এতে সংশ্লিষ্ট এলাকার পরিবেশ ও প্রতিবেশগত ব্যবস্থার মারাত্মক ক্ষতিসাধিত হচ্ছে মর্মে প্রতীয়মান। এছাড়া প্রতিষ্ঠানটির পরিবেশগত ছাড়পত্রও হালনাগাদ নেই। ইতোপূর্বে একাধিকবার কারখানাটির বিরুদ্ধে পরিবেশগত ক্ষতিপূরণ আরোপের মাধ্যমে কারখানা কর্তৃপক্ষকে সতর্ক করা হলেও কারখানা কর্তৃপক্ষ তা আমলে না নিয়ে ইটিপি অকার্যকর রেখে ও পরিবেশগত ছাড়পত্র নবায়ন না করে পরিবেশ দূষণ করে প্রতিষ্ঠানটির উৎপাদন কার্যক্রম পরিচালনা করছেন।

পূর্ববর্তী নিবন্ধচাঁন মিয়া
পরবর্তী নিবন্ধমীরসরাইয়ে ট্রেন দুর্ঘটনায় আহতদের আর্থিক অনুদান