শ্রীলঙ্কায় প্রেসিডেন্টের ক্ষমতা কমাতে সংবিধান সংশোধনের উদ্যোগ

| বুধবার , ২২ জুন, ২০২২ at ১১:৫৬ পূর্বাহ্ণ

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের ক্ষমতা সীমিত করতে সংবিধান সংশোধনের উদ্যোগ নিয়েছে দেশটির মন্ত্রিপরিষদ। সোমবার একটি প্রস্তাব মন্ত্রিসভায় অনুমোদন পেয়েছে। ‘দ্য হিন্দু’ পত্রিকা জানায়, ২১তম ওই সংশোধনীতে শ্রীলঙ্কার সংবিধানের ২০এ ধারাটি বাতিল করার প্রস্তাব করা হয়েছে। কারণ, সংবিধানের এ ধারাতেই শ্রীলঙ্কার প্রেসিডেন্টকে অবাধ ক্ষমতার অধিকারী করা হয়েছে। স্বাধীনতার পর ইতিহাসের সবচেয়ে বড় অর্থনৈতিক সংকট মোকাবেলা করছে শ্রীলঙ্কা। খবর বিডিনিউজের।

অর্থনৈতিক সংকটের কারণে সৃষ্ট গণবিক্ষোভের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়াতে বাধ্য হন মাহিন্দা রাজাপাকসে। বিক্ষোভকারীরা তার ভাই গোটাবায়া রাজাপাকসের পদত্যাগের দাবিতে এখনও আন্দোলন করছে। বর্তমান প্রধানমন্ত্রী রণিল বিক্রমাসিংহের মিডিয়া বিষয়ক উপদেষ্টা দিনুক কলম্বাজ মঙ্গলবার সাংবাদিকদের জানান, দেশটির মন্ত্রিসভা সোমবার প্রেসিডেন্টের ক্ষমতা সীমিত করতে সংবিধান সংশোধনের সিদ্ধান্ত নিয়েছে।

২১তম ওই খসড়া সংশোধনীতে সংবিধানিকভাবে প্রেসিডেন্টের কিছু ক্ষমতা পার্লামেন্টের কাছে ফেরত দেওয়ার প্রস্তাব রাখা হয়েছে। পাশাপাশি গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত নিতে কমিশনের স্বাধীনতা পুনঃপ্রতিষ্ঠার সিদ্ধান্ত হয়েছে। পর্যটন বিষয়ক মন্ত্রী হারিন ফার্নান্দো এক টুইটে বলেছেন, সোমবার মন্ত্রিসভার বৈঠকে ২১তম সংশোধনী প্রস্তাবের খসড়া উত্থাপন করা হয় এবং তা সেদিনই অনুমোদন পায়। এই প্রস্তাব এখন ভোটের জন্য পার্লামেন্টে পাঠানো হবে। সেখানে অনুমোদন পেতে প্রস্তাবটিকে দুই-তৃতীয়াংশ ভোট পেতে হবে।