শেষ হলো সত্যজিৎ রায় রেট্রোসপেকটিভ

| রবিবার , ২ জুন, ২০২৪ at ৭:৩২ পূর্বাহ্ণ

সত্যজিৎ রায়ের চলচ্চিত্র বর্তমান পরিপ্রেক্ষিতে ক্রমশ প্রাসঙ্গিক হয়ে উঠছে। তিনি ছিলেন একজন দূরদর্শী চলচ্চিত্রকার। বিভিন্ন চলচ্চিত্রের মধ্য দিয়ে তিনি আমাদের জন্য যে বক্তব্য রেখে গেছেন তা যদি আমরা অনুধাবনে সমর্থ হই তবে আমাদের মূল্যবোধ সমৃদ্ধ হয়ে গড়ে উঠবে। এজন্য সত্যজিৎ রায়ের ছবিগুলি বার বার দেখা আমাদের জন্য জরুরী।

গত ৩১ মে আলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তনে অনুষ্ঠিত সত্যজিই রায় রেট্রোসপেকটিভের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা একথা তুলে ধরেন। অনুষ্ঠানে ফিল্ম ইনস্টিটিউটের সাধারণ সম্পাদক আরাফাতুল আলমের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন আলিয়ঁস ফ্রঁসেজ চট্টগ্রামের পরিচালক ব্রুনো ল্যাকরাম্প, উপ পরিচালক ড. গুরুপদ চক্রবর্তী এবং ফিল্ম ইন্সটিটিউটের সভাপতি শৈবাল চৌধূরী।

বিশেষ অতিথি অনুবাদক আলম খোরশেদ সত্যজিৎ রায়ের জীবন ও কর্ম নিয়ে বিস্তৃত আলোচনা করেন। প্রধান অতিথি অধ্যাপক ডা. এ কিউ এম সিরাজুল ইসলাম সত্যজিৎ রায়ের পৈতৃক বাড়ি ও তাঁর সৃষ্টিকর্ম সংরক্ষণের ক্ষেত্রে সরকারের প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের জন্য আহ্বান জানান। রেট্রোসপেকটিভে প্রদর্শিত হয় অশনি সংকেত, গণশত্রু, শাখা প্রশাখা এবং আগন্তুক। মিলনায়তন পূর্ণ দর্শকেরা প্রতিটি প্রদর্শনীতে ছবিগুলি উপভোগ করেন। গতকাল শনিবার প্রদর্শনী শেষ হয়। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধজন্মদিনে চঞ্চলের জন্য ‘খুশির বার্তা’
পরবর্তী নিবন্ধশাকিবের নায়িকা হচ্ছেন ‘হাওয়া’র তুষি?