শেষটা রাঙাতে কাল সকালে মাঠে নামছে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক | সোমবার , ২৪ জুন, ২০২৪ at ১০:১৬ পূর্বাহ্ণ

কথায় আছে শেষ ভাল যার সব ভাল তার। এবারের বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে সুপার এইটে জায়গা করে নিয়েছিল বাংলাদেশ। কিন্তু গ্রুপ পর্বের জয়ের সে ধারা বজায় রাখতে পারেনি সুপার এইটে। অস্ট্রেলিয়া এবং ভারতের কাছে হেরে টিটোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে খেলার সম্ভাবনা শেষ হয়ে গেছে। তবে গতকাল আফগানিস্তানের কাছে অস্ট্রেলিয়া হেরে যাওয়ায় বাংলাদেশের শেষ ম্যাচের গুরুত্বটা বেড়েছে বেশ। কারণ এই ম্যাচের উপর নির্ভর করছে এই গ্রুপ থেকে কোন দুটি দল সেমিফাইনালে যাচ্ছে। এই ম্যাচটা বাংলাদেশের জন্য যতটা না গুরুত্বপূর্ণ তার চাইতেও বেশি প্রতিপক্ষ আফগানিস্তানের জন্য। কারণ এই ম্যাচে জিতলেই সেমিফাইনালের টিকেট পাবে আফগানরা। আর হারলে বিদায়। অবশ্য তার জন্য আফগানদের চোখ রাখতে হবে আজকের ভারত এবং অস্ট্রেলিয়ার ম্যাচের দিকে। এই ম্যাচে অস্ট্রেলিয়া জিতলে তাদের শেষ চারে যাওয়ার সম্ভাবনা বেশি থাকবে। কাজেই বাংলাদেশ এবং আফগানিস্তানের মধ্যকার ম্যাচটি যেন এবারের টিটোয়েন্টি বিশ্বকাপের হাই প্রোফাইল এক ম্যাচে পরিণত হয়েছে। আগামীকাল মঙ্গলবার সেন্ট ভিনসেন্টের কিংসটাউনে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল ৬টা ৩০ মিনিটে। তবে এখানে বাংলাদেশেরও একটা ক্ষীণ সুযোগ রয়েছে। আর সে জন্য ভারতের কাছে অস্ট্রেলিয়াকে হারতে হবে বড় ব্যবধানে। আর আফগানিস্তানকে বাংলাদেশের হারাতে হবে বড় ব্যবধানে। কাজেই কোন হিসেবটা শেষ পর্যন্ত সত্যি হয় সেটা সময়ই বলে দেবে।

তবে অন্য সব হিসাব বাদ দিলে বাংলাদেশ সুপার এইট পর্বের শেষ ম্যাচটি জিততে চায়। শেষটা রাঙিয়ে বিশ্বকাপ শেষ করতে চায় বাংলাদেশ। এবারের বিশ্বকাপে বাংলাদেশ তিনটি ম্যাচ জিতলেও দলগত পারফরমেন্সে তেমন আলো ছড়াতে পারেনি ক্রিকেটাররা। বোলাররা তাদের কাজ বরাবরই সঠিকভাবে করলেও ব্যাটাররা সামিল রয়েছে ব্যর্থতার মিছিলে। তবে সে তুলনায় দলগত পারফরমেন্সের দিক থেকে আফগানিস্তান ভালো অবস্থায় রয়েছে। তারপরও জয়ের জন্যই মাঠে নামবে বাংলাদেশ। পরিসংখ্যান অনুযায়ী আইসিসি টুর্নামেন্টে বাংলাদেশের বিপক্ষে কখনও জিততে পারেনি আফগানিস্তান। ৫০ ওভার বা টিটোয়েন্টি বিশ্বকাপের কোনোটিতেই নয়। টিটোয়েন্টি বিশ্বকাপে, মাত্র একবার দেখা হয়েছে দু’দলের। ২০১৪ সালে ঘরের মাঠের বিশ্বকাপে আফগানিস্তানকে মাত্র ৭২ রানে গুটিয়ে দিয়ে ৯ উইকেটের জয় পেয়েছিলো টাইগাররা। সব মিলিয়ে টিটোয়েন্টিতে ১১বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ এবং আফগানিস্তান। এরমধ্যে বাংলাদেশের জয় ৫টিতে ও আফগানদের ৬টিতে।

সুপার এইট পর্বে নিজেদের প্রথম ম্যাচে ভারতের কাছে ৪৭ রানে হেরেছিলো আফগানিস্তান। দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়াকে ২১ রানে হারিয়ে অসাধারণ জয়ের স্বাদ নেয় আফগানরা। সেন্ট ভিনসেন্টের যে উইকেটে অস্ট্রেলিয়াকে হারিয়েছে আফগানরা, এই ভেন্যু বাংলাদেশের পয়মন্ত। কারণ এই ভেন্যুর উইকেট মন্থর গতির। যা টাইগারদের ঘরের মাঠের মত।

এই সেন্ট ভিনসেন্টেই নেদারল্যান্ডস এবং নেপালকে হারিয়ে সুপার এইটে জায়গা করে নিয়েছিলো বাংলাদেশ। কিন্তু সুপার এইটে নিজেদের প্রথম দুই ম্যাচ অ্যান্টিগায় খেলতে হয়েছিলো টাইগারদের। এমন উইকেটে নিজেদের দক্ষতা দেখাতে ব্যর্থ হয়েছে তারা। প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে বৃষ্টি আইনে ২৮ রানে এবং পরের ম্যাচে ভারতের কাছে ৫০ রানে হেরে যায় বাংলাদেশ। দলের অভিজ্ঞ ক্রিকেটার সাকিব আল হাসান বলেন, সত্যি বলতে আমি মনে করি না ভারতের কাছে হারের পর আমাদের সেমিফাইনালে খেলার আর কোনো সুযোগ আছে। তবে এটুকু বলতে পারি শেষ ম্যাচে জয় দিয়ে টুর্নামেন্ট শেষ করার জন্য আমাদের সামনে এটি ভালো সুযোগ। আমরা এই টুর্নামেন্টটি ভালোভাবে শেষ করতে চাই। আমাদের আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামতে হবে। তারা খুবই ভালো দল। তাদের বিপক্ষে জিততে হলে আমাদের সেরাটা দিতে হবে। ভারতের বিপক্ষে বাংলাদেশ একাদশ নিয়ে চারদিকে ব্যাপক সমালোচনা হয়েছে। তাই আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের একাদশে পরিবর্তনের সম্ভাবনা রয়েছে।

পূর্ববর্তী নিবন্ধক্রমশ ধীর হচ্ছে পৃথিবীর গতি, দীর্ঘ হচ্ছে দিন
পরবর্তী নিবন্ধধূমপানের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনার নির্দেশ ডিসির